পিছিয়েছে তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পরীক্ষাও


Published: 2021-05-26 15:03:36 BdST, Updated: 2021-08-06 10:05:22 BdST

জবি প্রতিবেদক: করোনার সার্বিক পরিস্থিতি বিবেচনায় চুয়েট-কুয়েট-রুয়েটের ভর্তি পরীক্ষা ২ মাস পিছিয়ে আগামী ১২ই আগস্ট অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (২৫ মে) বিকেল ৪ টায় তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সদস্যদের নিয়ে আয়োজিত ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত হয়।

আনুষ্ঠানিক ঘোষণা কিংবা নোটিশ আগামীকাল বুধবার প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তিন প্রকৌশল সমন্বিত ভর্তি কমিটির সদস্য সচিব ও চুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মোঃ মইনুল ইসলাম। তবে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের তালিকা পুর্বে নির্ধারিত তারিখেই অর্থাৎ ২রা জুন প্রকাশ করা হবে।

মুঠোফোনে যোগাযোগ করা হলে ভর্তি পরীক্ষার বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য সচিব ও চুয়েটের অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম বলেন-বিষয়টি সত্য। আজ (মঙ্গলবার) বিকেলে তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সদস্যদের নিয়ে আমাদের মিটিং হয়, যেখানে সিদ্ধান্ত হয় যে আগামী ১২ আগস্ট অর্থাৎ পুর্বের তারিখের ২ মাস পিছিয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে যোগ্য প্রার্থীদের তালিকা পূর্বনির্ধারিত তারিখে অর্থাৎ ২রা জুন প্রকাশ করা হবে। সভা শেষ হতে দেরি হওয়ায় আগামীকাল বুধবার লিখিত নোটিশ আকারে তা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ও পত্রিকার মাধ্যমে প্রকাশ করা হবে।

তিনি আরো বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আমরা হিসাব-নিকাশ করে দেখলাম এক (১) মাসে যদি পরিস্থিতির উন্নতি না হয় তাহলে, এক মাসে একবারেই পিছিয়ে দিয়েছি আর মাঝে কুরবানির ঈদ আছে তো সব মিলিয়ে একবারেই সিদ্ধান্তটা নেওয়া হয়েছে। আমাদের এক মাস পেছানোর চিন্তা-ভাবনা ছিল। আসলে রাজশাহী, চাপাইনবাবগঞ্জের পরিস্থিতি তো খারাপ। আমাদের একটা বড় সেন্টার রাজশাহীতে। সেক্ষেত্রে তো রাজশাহী আসলে প্রভাবমুক্ত থাকতে হবে। চাপাইনবাবগঞ্জ প্রভাবিত, রাজশাহী ও মোটামোটি কিছুটা হলেও প্রভাবিত। এজন্য আমরা সব মিলিয়ে দুই (২) মাস পেছানোর সিদ্ধান্ত নিয়েছি। আগামীকাল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নোটিশটা যাবে আর পরশুদিন হয়তো পত্রিকাতে আমরা দিয়ে দিব বিজ্ঞপ্তিটা। কালকেই জানিয়ে দেবো, পরশুদিন আশা করছি চলে আসবে।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)-এর স্নাতক ১ম বর্ষ (লেভেল-১) ২০২০-২১ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা একযোগে ১২ জুন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো।

২০২০-২১ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষায় সাধারণ প্রকৌশল বিভাগসহ এবং নগর ও পরিকল্পনা বিভাগ অর্থাৎ গ্রুপ 'ক' তে এমসিকিউ পদ্ধতিতে ৫০০ নাম্বার এবং প্রকৌশলের পাশাপাশি স্থাপত্য বিভাগ নিয়ে গ্রুপ 'খ' তে ৭০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে ক গ্রুপে পরীক্ষার বিষয় ও মানবন্টন দেখলে গনিত (উচ্চতর) ২৫ টি প্রশ্ন ১৫০ নাম্বার পদার্থবিজ্ঞান ২৫ টিতে ১৫০ এবং রসায়ন ২৫ টিতে ১৫০ এবং ইংরেজি বিষয়ে ২৫টি প্রশ্নের জন্য ৫০ নাম্বার নিয়ে মোট ৫০০। এদিকে গ্রুপ খ তে উপরিউক্ত প্রশ্নের সাথে মুক্তহস্ত অংকন ৪ টি ২০০ নম্বর নিয়ে মোট ৭০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে পরীক্ষায় আবেদনের ভিত্তিতে সারাদেশ থেকে সেরা ত্রিশ হাজার আবেদন গ্রহণ করা হবে। আবেদনের যোগ্যতা হিসেবে ২০১৭ অথবা ২০১৮ সালে মাধ্যমিক কিংবা সমমানে সর্বনিম্ন জিপিএ ৪.০০ এবং উচ্চ মাধ্যমিকে উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজিতে আলাদা আলাদাভাবে জিপিএ ৫.০০ নিয়ে মোট গ্রেড ২০.০০ থাকতে হবে।

গ্রুপ ক তে আবেদনের ফি ৯০০ টাকা এবং গ্রুপ খ তে ১০০০ টাকা। সংরক্ষিত আসন ১১ সহ এবার চুয়েটে ৯০১, সংরক্ষিত ৫ আসন সহ কুয়েটে ১০৬৫ এবং সংরক্ষিত ৫ আসন সহ রুয়েটে ১২৩৫ টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি বিজ্ঞপ্তির লিংক:
https://www.cuet.ac.bd/notice/1618926560_CKRUET.pdf

অনলাইনে আবেদনের লিংক: https://www.admissionckruet.ac.bd/

উল্লেখ্য, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের যোগ্যতা ও অন্যান্য শর্তাবলি উপরোক্ত ওয়েবসাইট হতে জানা যাবে।

ঢাকা, ২৬ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআইএস//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।