Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

রাবিতে ভর্তির আবেদন ৫৪ দেশের জনসংখ্যার চেয়েও বেশি!

প্রকাশিত: ২৯ মার্চ ২০২৩, ০২:৫৭

৫৪ দেশের জনসংখ্যার চেয়েও বেশি রাবিতে ভর্তির প্রাথমিক আবেদন!

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রথমবর্ষে ভর্তির প্রাথমিক আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শেষ হয়েছে। প্রাপ্ত আবেদনের সংখ্যা পেছনে ফেলেছে ৫৪টি দেশের জনসংখ্যাকে। গত বছরের তুলনায় এবার প্রাথমিক আবেদন পড়েছে আরো বেশি।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, তিন ইউনিট মিলে আবেদন জমা পড়েছে ৪ লাখ ১ হাজার ৪১৪টি। এর মধ্যে এর মধ্যে মানবিক বিভাগভুক্ত ‘এ’ ইউনিটে ১ লাখ ৪৮ হাজার ৬১০টি, বাণিজ্য বিভাগভুক্ত ‘বি’ ইউনিটে ৯৮ হাজার ৬৪৪টি এবং বিজ্ঞান বিভাগভুক্ত ‘সি’ ইউনিটে ১ লাখ ৫৪ হাজার ১৬০টি আবেদন জমা হয়েছে। যা ৫৪টি দেশের জনসংখ্যার চেয়েও বেশি।

জনসংখ্যার (২০২০ সালের) তালিকায় দেখা গেছে বিশ্বের যতগুলো দেশ রয়েছে সেগুলোর মধ্যে ৫৪টি দেশের জনসংখ্যা চার লাখের কম। সেই দেশগুলোর মধ্যে রয়েছে আইসল্যান্ড, বার্বাডোজ, গ্রেনাডা, বারমুডা, মোনাকো, আইসল্যান্ড, সেন্ট লুসিয়া, সান মারিনোসহ আরো অনেক দেশ।

জানা যায়, তিন ইউনিট মিলে আবেদন জমা পড়েছে চার লাখের বেশি। তবে এই সংখ্যা আরো বাড়তে পারে। সার্ভারে এখনো অনেকের পেমেন্ট আপডেট হয়নি। একজন শিক্ষার্থী যোগ্যতা অনুযায়ী তিনটি ইউনিটে আবেদন করছে। সে হিসেবে স্বতন্ত্র আবেদনকারীর সংখ্যা ২ লাখ ১৯ হাজার ২৭৩ জন।

এর আগে গত ১৫ মার্চ দুপুর ১২টা থেকে প্রাথমিক আবেদন শুরু হয়। শেষ হয় গতকাল সোমবার (২৭ মার্চ) রাত ১২টায়। প্রাথমিক আবেদন থেকে উচ্চ মাধ্যমিক ফলাফলের ভিত্তিতে উত্তীর্ণ ভর্তিচ্ছুদের চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত করা হবে। আগামী ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে শুরু হবে চূড়ান্ত পর্যায়ের আবেদন। চলবে ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত। চারটি ধাপে চূড়ান্ত আবেদন সম্পন্ন করা হবে।

প্রসঙ্গত, রাবির ভর্তি পরীক্ষা তিনটি (এ, বি, সি) ইউনিটে অনুষ্ঠিত হবে। আগামী ২৯ মে ‘সি’ (বিজ্ঞান) ইউনিট, ৩০ মে ‘এ’ (মানবিক) ইউনিট এবং ৩১ মে ‘বি’ (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরে ভর্তি পরীক্ষায় ৮০টি প্রশ্ন থাকবে। সময় ১ ঘণ্টা। প্রতি চারটি ভুলের জন্য এক নম্বর কাটা যাবে। এছাড়াও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ও প্রযোজ্য শর্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd থেকে জানা যাবে।

ঢাকা, ২৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএফ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ