ববি শিক্ষার্থীর বিরুদ্ধে ডিজিটাল জালিয়াতির অভিযোগ


Published: 2021-06-06 04:19:03 BdST, Updated: 2021-08-06 08:55:20 BdST

ববি লাইভ: এবার বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) এক শিক্ষার্থীর বিরুদ্ধে অন্য সামাজিক সংগঠনের পরিচয় ব্যবহার করে ডিজিটাল জালিয়াতির অভিযোগ উঠেছে। অভিযুক্ত শাহবাজ মিঞা শোভন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি (সিএসই) বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী। তবে তাঁর বিরুদ্ধে আনীত অভিযোগগুলোকে ষড়যন্ত্র ও ব্যক্তিগত প্রতিহিংসার অংশ বলে মনে করছেন শোভন। জানা গেছে, দীর্ঘদিন যাবৎ এই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়টির অন্যান্য সামাজিক সংগঠনগুলোর বিভিন্ন প্রোগ্রামকে নিজের বলে প্রচারণা চালিয়ে আসছিলো।

এছাড়া বিভিন্ন সম্মাননা স্মারক প্রাপ্তির ক্ষেত্রেও ছলচাতুরীর আশ্রয় নিয়েছে। এসব প্রাপ্তি ও প্রচারণার মিথ্যে সংবাদ প্রচার করে অনুদান সংগ্রহের চেষ্টা করেন তিনি। সম্প্রতি একটি আন্তর্জাতিক সংস্থার কনফারেন্সে অংশগ্রহণ করার জন্য রেজিস্ট্রেশন করে সেটিকে পুরস্কার প্রাপ্তি হিসেবে ফেসবুকে প্রচারণা চালায় অভিযুক্ত শোভন। এরপরই বিষয়গুলো সামনে আসা শুরু করে।

সংশ্লিস্টরা জানান, বিশ্ববিদ্যালয়ের সামাজিক সংগঠন ‘শেখাই’ থেকে সম্মাননা স্মারক ও ক্রেস্ট প্রাপ্তির ছবি ছড়িয়ে দেন তিনি। কিন্তু ‘শেখাই’- এর সঙ্গে জড়িতরা জানিয়েছেন এ ধরনের কোন ক্রেস্ট তারা শোভনকে দেননি। এ বিষয়ে শেখাই এর সহঃপ্রতিষ্ঠাতা হাবিবুল্লাহ বলেন, বিনা অনুমতিতে শোভন আমাদের সামাজিক কাজের ছবিগুলো নিজের হিসেবে ব্যবহার করেছেন।

এছাড়া তিনি একটি সম্মাননা স্মারক শেখাইয়ের পক্ষ থেকে পেয়েছেন বলে দাবি করেছেন যা আমরা তাকে দেইনি। আর সংগঠনটির চেয়ারম্যান রাজু রাজ বলেন, অন্য সংগঠনের সামাজিক কাজের ছবি নিজের বলে প্রচার করে অনুদান সংগ্রহের কাজ করা এক ধরনের ডিজিটাল জালিয়াতির অংশ।

এছাড়া শোভন ‘শেখাই’ পরিবারের পক্ষ থেকে যে সম্মাননা স্মারক পেয়েছে বলে দাবি করছেন সেটাও মিথ্যা। তাঁর এমন কর্মকাণ্ডে আমরা বিব্রত ও ক্ষুব্ধ। তবে এ ব্যাপারে শাহবাজ মিঞা শোভন জানান, তাঁর বিরুদ্ধে আনীত এ ধরনের অভিযোগের কোন সত্যতা নেই।

মূলত অন্যের অগ্রগতি দেখে নিজেদের গাত্রদাহের চিত্র ফুটে উঠেছে এখানে। শোভন বলেন, ‘শেখাই’ আমাকে ক্রেস্ট দিয়েছে এই ছবি আমার কাছে আছে। আমাকে সামাজিক ও রাজনৈতিকভাবে অপদস্ত করার জন্যই এমনটা করা হয়েছে। এটা একটা ষড়যন্ত্র।

ঢাকা, ৫ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।