Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ববিতে 'হুইসেলব্লোয়িং" শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত

প্রকাশিত: ৩১ মে ২০২২, ০৪:০২

ওয়ার্কশপ

ববি লাইভ: বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ”University Students attitudes on whistleblowing: Awareness, Progress and Challenges of Implementation at the Public Sectors in Bangladesh’ শীর্ষক একটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৩০ শে মে) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের কীর্তনখোলা হলে সকাল ৯টা থেকে দিনব্যাপী এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

ওয়ার্কসপটিতে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান সহকারী অধ্যাপক সুস্মিতা রয়, সহকারী অধ্যাপক মোঃ আল আমিন এবং সহকারী অধ্যাপক মোঃ সানবিন ইসলাম।

ওয়ার্কশপের অংশ হিসেবে ‘Whistleblowing and Virtual Whistleblowing in Bangladesh’ বিষয়ে আলোচনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ সাজেদুর রহমান, তিনি ওয়ার্কসপে অংশগ্রহণকারীদের হুইসেলব্লোয়িং সংক্রান্ত তাত্ত্বিক ধারণা দেন। এর পাশাপাশি সাম্প্রতিক কিছু ঘটনার উদাহরণ দেওয়ার মাধ্যমে এর গুরুত্ব বোঝান। এছাড়া কিভাবে প্রযুক্তির ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন - ফেসবুক, ইউটিউব, টুইটার ইত্যাদিতে হুইসেল ব্লো করা যায় সে বিষয়ে আলোকপাত করেন।

”Public-interest Information Disclosure Act (Provide and Protection), 2011” এবং ”The Significance of Whistleblowing’ এর ওপর আলোচনা করেন উক্ত প্রকল্পের সমন্বয়ক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. নুরুল হুদা সাকিব এবং সিরাজগঞ্জ ইসলামিয়া সরকারি কলেজের প্রভাষক ফয়সাল জামান শিশির। এর পাশাপাশি প্রশ্নোত্তর পর্ব ও অংশগ্রহণকারীদের একাধিক গ্রুপে বিভক্ত করে উপস্থাপনা পর্বের মধ্য দিয়ে হুইসেল ব্লোয়িং সম্বন্ধে শিক্ষার্থীদের দৃষ্টিভঙ্গি জানার চেষ্টা করা হয়।

উল্লেখ্য, এ প্রকল্পের পরিচালক সহযোগী অধ্যাপক নুরুল হুদা সাকিব চলতি বছরের এপ্রিল মাসে আমেরিকা সরকার প্রদত্ত ”International Visitor Leadership Impact Award’ হতে প্রাপ্ত পুরস্কারের অর্থায়নের দ্বারা শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা জন্য ওয়ার্কশপটির আয়োজন করেছেন। বরিশাল বিশ্ববিদ্যালয় ছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হচ্ছে এই ওয়ার্কশপ।

ঢাকা, ৩০ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজে//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ