Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ১৯শে মার্চ ২০২৪, ৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com
সালতামামি- ২০২২

বছর জুড়ে খবরের পাতায় বরিশাল বিশ্ববিদ্যালয় পর্ব-২

প্রকাশিত: ১ জানুয়ারী ২০২৩, ০৮:০৫

বরিশাল বিশ্ববিদ্যালয়

জাকির হোসেন, ববি: প্রাকৃতিক সৌন্দর্যে অপরূপ লীলাভূমি কীর্তনখোলার কোল ঘেঁষে অবস্থিত বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)। ৫০ একরের জায়গাজুড়ে মনোমুগ্ধকর দৃশ্য সহজেই যে কারো মনকে নাড়া দেয়। দক্ষিণবঙ্গের উচ্চশিক্ষার বাঁতিঘর নামে পরিচিত এই বিশ্ববিদ্যালয়টি শিক্ষা-সহশিক্ষা ও নানা কারণে বছরজুড়ে বেশ আলোচনায় ছিল। চলতি বছরে ক্যাম্পাসে ঘটে যাওয়া ঘটনাগুলো নিয়ে সাজানো হয়েছে সালতামামি-২০২২। আজ থাকছে এর দ্বিতীয় পর্ব।

বেক প্রকল্পে ৬ শিক্ষকের অংশগ্রহণ:

বছরের শুরুর দিকে বেক (BECK) প্রকল্পের ফাইনাল সম্মেলনে অংশগ্রহণ করেছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৬ জন শিক্ষকের একটি গবেষক দল। সভায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক এবং বেক (BECK) প্রকল্পের প্রকল্প পরিচালক ড. ধীমান কুমার রায় এর নেতৃত্বে গবেষক দলটি অংশগ্রহণ করেছিল।

'মেন্সট্রুয়াল হাইজেনিক ওয়াশরুম' চালু:

স্বেচ্ছাসেবী সংগঠন স্টেপস অ্যাহেডের উদ্যোগে, বাংলাদেশের অন্যতম প্রধান শিল্প গ্রুপ এসিআই লিমিটেডের সহযোগিতায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের মেয়েদের জন্য বাংলাদেশে প্রথম বিশ্ববিদ্যালয় পর্যায়ে আর্থিক লেনদেনের অভিনব ‘মেন্সট্রুয়াল হাইজেনিক ওয়াশরুম’ চালু করা হয়েছে।

তীব্র আবাসন সংকটে বিপাকে শিক্ষার্থীরা:

আবাসন সংকটে বিপাকে পড়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা। মাত্র ৪ টি আবাসিক হলেও দীর্ঘদিন যাবৎ একটি হল উদ্বোধনের অপেক্ষায় ৷ মোট শিক্ষার্থীর তুলনায় আবাসিক হলে থাকার সুযোগ পাচ্ছে মাত্র ১৯ শতাংশ বাকি ৮১ শতাংশ শিক্ষার্থী আবাসিক সুবিধা থেকে বঞ্চিত।

সহকারী জজ পরীক্ষায় শিক্ষার্থী রাব্বির চমক:

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস ১৪তম (বিজেএস) পরীক্ষায় অনার্স শেষে (প্রথমবার) অংশগ্রহণ করে সহকারী জজ হিসাবে সুপারিশপ্রাপ্ত হয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের রাব্বি হাসান রানা ৷ এছাড়াও আরও তিনজন সুপারিশপ্রাপ্ত হন ৷

বঙ্গবন্ধু হলে লাগামহীন খাবারের দাম:

বছরের মে মাসে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের ক্যান্টিনে খাবারের দাম অস্বাভাবিক হারে বাড়ানো হয়েছিল বলে অভিযোগ করেছেন সাধারণ শিক্ষার্থীরা। খাবারের মান কমে যাওয়ায় পুষ্টিহীনতায় ভোগার কথাও জানান অনেকে। শিক্ষার্থীদের অভিযোগ, মহামারীর পর উপাচার্য ও প্রক্টর বার বার হলের খাবারের বিষয়ে অভিযোগ জানানো হলেও কোন পরিবর্তন আসেনি।

দ্বিতীয়বারের মতো ডিন’স অ্যাওয়ার্ড প্রদান:

দ্বিতীয়বারের মতো বিশ্ববিদ্যালয়ের ৬ টি অনুষদের অধীন বিভিন্ন বিভাগের ৫৮ জন মেধাবী শিক্ষার্থীদের মাঝে ডিনস অ্যাওয়ার্ড প্রদান করা হয়। স্নাতক পর্যায়ে ২০১৩-১৪ শিক্ষাবর্ষে ১৪ জন ও ২০১৪-১৫ শিক্ষাবর্ষে ২৭ জন এবং স্নাতকোত্তর পর্যায়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ৫ জন ও ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১২ জন শিক্ষার্থীকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

নিরাপত্তা চেয়ে আবেদন করা শিক্ষার্থীর উপর হামলা:

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে নিরাপত্তা চেয়ে আবেদন জানানো চারজন শিক্ষার্থীর একজনের হামলার শিকার হয়েছেন।

ল্যাব উদ্বোধনে প্রতিমন্ত্রী জোনায়েদ আহমেদ পলক:

আইসিটি ডিভিশনের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ কর্তৃক নির্মিত মোবাইল অ্যাপস এন্ড গেম টেস্টিং ল্যাব উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অফিস ফাঁকি দিয়ে ববি আম বিক্রি করছেন ক্রীড়া প্রশিক্ষক:

বছরের জুন মাসে অফিস ফাঁকি দিয়ে আম বিক্রি করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা দপ্তরের ক্রীড়া প্রশিক্ষক মো. নূর ইসলাম। তাকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন ভোলা রোডের ফুটপাতে আম বিক্রি করতে দেখা গেছে।

বিইউপি ফিল্ম ফেস্টে প্রথম "মেলানকোলিয়া'':

বিইউপি ফিল্ম ক্লাব আয়োজিত বিইউপি ফিল্ম ফেস্ট ২০২২ এ প্রথম পুরস্কার অর্জন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র "মেলানকোলিয়া"। এবারের আসরে শর্ট ফিল্ম সেগমেন্টে ২৭ টি বিশ্ববিদ্যালয়ের মধ্য থেকে বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি প্রথম স্থান অর্জন করে।

প্রথমবারের মতো পাঁচ অনুষদে ডিন নিয়োগ:

প্রথমারের মতো পাঁচ অনুষদে ৫ জন ডিন নিয়োগ দেয়া হয়েছে। ৫ জন শিক্ষককে পরবর্তী ২ বছরের জন্য ডিনের দায়িত্ব প্রদান করা হয়। তারা হলেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সহযোগী অধ্যাপক দিল আফরোজ খানম, বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদে সহযোগী অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম, আইন অনুষদে সহযোগী অধ্যাপক সুপ্রভাত হালদার, জীব বিজ্ঞান অনুষদ সহযোগী অধ্যাপক ড. সুব্রত কুমার দাস, ব্যবসায় শিক্ষা শাখায় সহযোগী অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাসুদ

বিশ্বকাপ উন্মাদনা:

এ বছর নভেম্বরে কাতারে অনুষ্ঠিত হয় ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। জমকালো এই আসরকে ঘিরে বিপুল উৎসাহ-উদ্দীপনায় মেতে উঠেছেন ফুটবলপ্রেমীরা। এরই ধারাবাহিকতায় উন্মাদনা ছড়িয়ে পড়েছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) বিভিন্ন দলের সমর্থক শিক্ষার্থীদের মধ্যেও। শিক্ষার্থীরা খুলেছেন তাদের প্রিয় দলের ফ্যান ক্লাব, গঠন করেছেন পূর্নাঙ্গ কমিটি যেখানে ভিন্ন রকমের পদ- পদবী নজর কেড়েছে সবার।

কেন্দ্রীয় লাইব্রেরির অটোমেশন কার্যক্রম উদ্বোধন:

এ বছরের শেষের দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ আব্দুর রব সেরনিয়াবাত কেন্দ্রীয় লাইব্রেরিতে আটোমোশন কার্যক্রম উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন

সড়ক দূর্ঘটনায় নিহত দুই শিক্ষার্থী:

সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন গণিত বিভাগের ২০১৫-১৬ শিক্ষার্থী শিক্ষার্থী তাপস মণ্ডল। এরপর অক্টবরে ফরিদপুরের ভাঙ্গার মাধবপুরে গাছের সাথে সাকুরা পরিবহনের একটি বাসের ধাক্কায় আহত হয়ে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আরেক শিক্ষার্থী ইমন। তিনি বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ৫ম ব্যাচের শিক্ষার্থী ছিলেন।

ঢাকা, ৩১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ