চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর বাস্তবায়নে আল্টিমেটাম


Published: 2021-06-08 19:08:02 BdST, Updated: 2021-06-22 16:41:27 BdST

লাইভ প্রতিবেদক: সরকারি ও বেসরকারি সকল প্রকার চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবি পূরণে সরকারকে আগামী ২০ জুন পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন আন্দোলনকারীরা। এই সময়ের মধ্যে তাদের দাবি বাস্তবায়ন না হলে ২৫ জুন বিকেল ৩টা থেকে শাহবাগে লাগাতার অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছেন তারা।

মঙ্গলবার (৮ জুন) দুপুর একটায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আল্টিমেটাম দেন সংগঠনের নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০০৯-২০১০ সেশনের শিক্ষার্থী জুবায়ের আহমেদ ও ময়মনসিংহ আনন্দমোহন কলেজের শিক্ষার্থী সুলতানা আক্তার।

লিখিত বক্তব্য তারা বলেন, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ বছর। এই গণ্ডি, দেয়াল, সীমানা প্রাচীর- অবরুদ্ধ করে রেখেছে বাংলার লক্ষ্য-কোটি ছাত্র সমাজকে। তারা আজ নিজেদের যোগ্যতা প্রমাণের সুযোগ থেকে বঞ্চিত, ছাত্রসমাজ আজ দিশেহারা, কর্মহীনতায় মৃত্যু যন্ত্রণায় ছটফট করছে। আমরা আমাদের এই ন্যায্য দাবি, ন্যায্য অধিকারটি বাস্তবায়নের জন্য সরকারকে ২০ জুন পর্যন্ত আল্টিমেটাম দিলাম, এর মধ্যে যদি ৩৫ বছরের দাবি বাস্তবায়ন না হয়- ২৫ জুন বিকাল ৩টা থেকে আমরা শাহবাগ চত্বরে লাগাতার অবস্থান কর্মসূচি গ্রহণ করব, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না।'

চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো এখন ‘সময়ের দাবি’ উল্লেখ করে তারা বলেন, ‘এটা আন্দোলনের বিষয় নয়, অনুধাবনের বিষয়, উপলব্ধির বিষয়। এই উপলব্ধির বিষয়টি নিয়ে আমরা দীর্ঘদিন আন্দোলন করে আসছি।’

দেশের সকল রাজনৈতিক দল তাদের নির্বাচনী ইশতেহারে এই দাবির কথা উল্লেখ করে দাবি করে সংবাদ সম্মেলনে বলা হয়, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারেও এই অঙ্গীকার করা হয়েছে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় বর্তমান সরকার ৩ বছর অতিক্রম করার পরও ছাত্রদের দেওয়া কথা, অঙ্গীকার এখন পর্যন্ত বাস্তবায়ন করেনি।

এময় সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আন্দোলনের মুখপাত্র ইমতিয়াজ হোসেন ও ঢাকা কলেজের শিক্ষার্থী নাসিম উদ্দিন।

ঢাকা, ৮ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।