নোবিপ্রবির ১১৬ শিক্ষার্থী পেলেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ


Published: 2021-01-11 17:57:30 BdST, Updated: 2021-01-16 00:50:04 BdST

নোবিপ্রবি লাইভঃ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উচ্চশিক্ষায় গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ পাচ্ছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) বিভিন্ন বিভাগের ১১৬ শিক্ষার্থী।

রোববার (১০ জানুয়ারি) এ বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তি থেকে এই তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষিবিজ্ঞান- এই তিন ক্যাটাগরিতে ফেলোশিপ পাচ্ছেন সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ৩ হাজার ২৪৯ জন শিক্ষার্থী।

এর মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে নোবিপ্রবির ৩৭ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে নোবিপ্রবির সাতজন এবং জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে নোবিপ্রবির ৭২ জন এ ফেলোশিপ পেলেন।

নোবিপ্রবি থেকে ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে রয়েছেন- ফার্মেসি বিভাগের ২৩ জন, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০ জন, অণুজীববিজ্ঞান বিভাগের ১৭ জন, এপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৭ জন, ফুড টেকনোলজি অ্যান্ড নিউট্রিশন সায়েন্স বিভাগের ১২ জন,

এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের ১২ জন, ফিশারিজ অ্যান্ড মেরিন সায়েন্স বিভাগের ৪ জন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩ জন, এপ্লাইড ম্যাথম্যাটিকস বিভাগের ৩ জন, একুয়াকালচার বিভাগের ২ জন, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ১ জন, আইসিটি বিভাগের ১ জন এবং বায়োলজিক্যাল সায়েন্সের ১ জন।

ফেলোশিপ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে প্রতি এমএস শিক্ষার্থী ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক ৬৮ হাজার চারশ টাকা এবং পিএইচডি গবেষক তিন লাখ টাকা আর্থিক সহায়তা পাবেন।

উল্লেখ্য, ১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ও গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি পর্যায়ের শিক্ষার্থী এবং গবেষকদের এই অনুদান দেয়া হয়।

ঢাকা, ১১ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসএ//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।