চলমান পরীক্ষা স্থগিত, ক্ষোভে ফুঁসছে শিক্ষার্থীরা


Published: 2021-02-25 01:26:44 BdST, Updated: 2021-05-16 15:59:16 BdST

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিভিন্ন বিভাগের চলমান পরীক্ষা স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
বুধবার রাত সাড়ে ৮টায় গণমাধ্যমকে এ খবর জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এস.এম.মনিরুল হাসান। আগামীকাল অফিশিয়াল নোটিশ দেওয়া হবে বলেও তিনি জানিয়েছেন।

এদিকে প্রশাসনের এমন সিদ্ধান্তকে প্রহসন মনে করে ক্ষোভে ফুঁসছে শিক্ষার্থীরা। আগামীকাল ডাক দিয়েছে প্রতিবাদ সমাবেশের। এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তের কারণে শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে নানাভাবে প্রচার-প্রচারণা চলাচ্ছেন।

আগামীকাল দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে এক প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছে শিক্ষার্থীরা। তারা প্রশ্ন তুলছেন শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তই যদি মানতে হয় তাহলে বিশ্ববিদ্যালয়কে স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান বলা হয় কেন?

অন্যদিকে দুই বছর পর প্রথম বর্ষের ফাইনাল পরীক্ষা দিতে আসা শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী আল আমিন সিফাত ফেইসবুকে লিখেন, আমি অঙ্গিকার নামা দিয়েছিলাম হল, খাওয়া দাওয়া, এবং আমি অসুস্থ হলে এর দায়ভার আমার!

তবুও আমার পরিক্ষা বন্ধ কেনো? জাবাব চাই চবি প্রশাসনের কাছে? রমজান হোসেন নামে আরেজন শিক্ষার্থী লিখেছেন, মাননীয় শিক্ষামন্ত্রী, খুলনা থেকে আসা যাওয়ার পরিবহন খরচ ও এক মাসের রুম ভাড়ার টাকা দয়া করে দিয়ে দিন।

পরীক্ষার জন্য ২০ ঘণ্টা জার্নি করে ক্যাম্পাসে আসা, বাসা ভাড়া নেয়া আবার পরীক্ষা না দিয়ে কষ্ট করে বাড়ি ফিরে যাওয়া এগুলো বুঝার মত ক্ষমতা আপনাদের হয়নি।

মাস গেলে সরকারি বেতন পান। টাকার কষ্ট আপনারা বুঝবেন কি করে? কিন্তু আমাদের বাবাদের পরিশ্রম করে মাথার ঘাম পায়ে ফেলে টাকা ইনকাম করতে হয়।
এক টাকা ইনকাম করতে গিয়ে এক ফোটা রক্ত ঝড়ানো লাগে।

উল্লেখ্য,শিক্ষার্থীদের আন্দোলনের মুখে জানুয়ারী মাস থেকে স্বাস্থ্যবিধি মেনে ও অঙ্গীকারনামা নিয়ে বিভিন্ন অনুষদের পরীক্ষা শুরু করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

ঢাকা, ২৪ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।