চবিতে সিইউএসএস'র বিশ্ব সমুদ্র দিবস উদযাপন


Published: 2021-06-12 19:43:15 BdST, Updated: 2021-08-06 09:17:45 BdST

চবি লাইভ: নানা আয়োজনে বিশ্ব সমুদ্র দিবস উদযাপন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটি (সিইউএসএস)। গত ৮ জুন এ দিবসকে ঘিরে কয়েকটি প্রতিযোগিতার আয়োজন করে সংগঠনটি।

সবার মাঝে সমুদ্র-শিক্ষা ছড়িয়ে দিয়ে বর্তমান প্রজন্মকে সমুদ্র ও পরিবেশের সুরক্ষায় সচেতনতা বাড়ানো এবং এর মাধ্যমে সুস্থ ও নিরাপদ পৃথিবী গড়ে তোলার জন্য অঙ্গীকারবদ্ধ করে তুলতেই সিইউএসএস'র এই আয়োজন।

প্রতিযোগিতার মধ্যে রয়েছে 'হিউস অব ওশান এন্ড লাইফ'। এর মূল অংশ ছিল 'একটি অভিব্যাক্তিতে সমুদ্র' শীর্ষক ফটোগ্রাফি প্রতিযোগিতা। এছাড়া 'আপনি কতোটা সমুদ্র এবং পরিবেশ বান্ধব?' শীর্ষক কুইজ প্রতিযোগিতা এবং 'আপনার চিন্তা সমুদ্রের মত ছড়িয়ে দিন' শীর্ষক এক মিনিটের উপস্থিত বক্তৃতা।

প্রথম দুটি প্রতিযোগিতা ৮ জুন অনুষ্ঠিত হলেও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয় ১১ জুন। এই প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি এবং সিইউএসএস'র উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ আল ফোরকান।

ওশানোগ্রাফি বিভাগের সভাপতি ড. মোহাম্মদ মোসলেম উদ্দিন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক এবং সিইউএসএস'র উপদেষ্টা ড. লায়লা খালেদা এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের প্রভাষক মো. জিবরান আলম।

ঢাকা, ১২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।