Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চবিতে জ্যোতির্বিদ্যা ও মহাকাশ পর্যবেক্ষণ শীর্ষক অনুষ্ঠান ১ জুন

প্রকাশিত: ২৫ মে ২০২৩, ১৭:১৩

চবিতে জ্যোতির্বিদ্যা ও মহাকাশ পর্যবেক্ষণ শীর্ষক অনুষ্ঠান ১ জুন

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে জ্যোতির্বিদ্যা ও মহাকাশ পর্যবেক্ষণ বিষয়ে ‘Astronomy talks and sky observation’ শীর্ষক অনুষ্ঠান। আগামী ১ জুন চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডিজ সোসাইটি এবং দূরবীন- দূর বিশ্বের নাগরিক-এর যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রে আয়োজিত হবে এ অনুষ্ঠান।

অনুষ্ঠানটিতে অংশগ্রহণের মাধ্যমে সাধারণ শিক্ষার্থীরা জ্যোতির্বিজ্ঞান,বিশেষত অবজারভেশনাল অ্যাস্ট্রোনমি সম্পর্কে যেমন নতুন কিছু জানতে পারবে তেমনিভাবে দেখার সুযোগ হবে উন্নত টেলিস্কোপের মাধ্যমে আকাশের বিভিন্ন রহস্যময় স্থান, বলে দাবি করেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

উক্ত অনুষ্ঠানটি দুইটি পর্যায়ে অনুষ্ঠিত হবে। প্রথম পর্বে থাকবে সেমিনার অন অ্যাস্ট্রোনমি যেখানে জ্যোতির্বিদ্যার বিভিন্ন মৌলিক বিষয়,গবেষণা,বাংলাদেশ প্রেক্ষাপট ও নিজেদের অভিজ্ঞতা ইত্যাদি নিয়ে আলোচনা করবেন আমন্ত্রিত অতিথিবৃন্দ।

আর দ্বিতীয় পর্যায়টি হলো টেলিস্কোপে মহাকাশ পর্যবেক্ষণ। এখানে টেলিস্কোপ ব্যবহার করে চাঁদ,শুক্র, তারা এবং ইউনিস্টেলারের স্মার্ট টেলিস্কোপের মাধ্যমে তারকা গুচ্ছ কিংবা নেবুলার মত ডিপ স্কাই বস্তু দেখানো হবে। আর এই অংশটি সকলের জন্য উন্মুক্ত থাকবে বলে জানান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।


ঢাকা, ২৫ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ