লন্ডন প্রবাসী: ধর্ষণ মামলায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত


Published: 2021-04-23 18:48:44 BdST, Updated: 2021-05-19 00:08:25 BdST

সুনামগঞ্জ লাইভ: এবার ধর্ষণ মামলায় একজন ইউপি চেয়ারম্যান বরখাস্ত হয়েছেন। এনিয়ে এলাকায় নানান আলোচনা ও সমালোচনার ঝড় বইছে। অনেকেই বলছেন বিষয়টি একেবারে উড়িয়ে দেয়া যায় না। আবার কেউ কেউ রাজনৈতিক কারণও বলে দায় সেরেছেন। বিষয়টি নিয়ে কোনাঘোষা চলছে এলাকায়। জানাগেছে সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার উপজেলার মান্নারগাঁও ইউনিয়ন পরিষদের বিএনপি দলীয় চেয়ারম্যান মো. আবু হেনা আজিজকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এক নারীর দায়ের করা ধর্ষণ মামলায় অভিযুক্ত হওয়ায় তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

পুলিশ জানায়, গত ১২ এপ্রিল স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো. আবু জাফর রিপনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ইউপি চেয়ারম্যান আবু হেনা আজিজকে সাময়িক বরখাস্তের আদেশ জারি করা হয়।

ওই আদেশে বলা হয়েছে, মান্নারগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবু হেনা আজিজের বিরুদ্ধে নারী ও শিশু দমন আইন ২০০০ (সংশোধিত/২০০৩) এর ৩ (১)দণ্ডবিধি ১৮৬০ এর ৩১৩ ধরায় সুনামগঞ্জ সদর থানায় দায়েরকৃত মামলা নং ১৮ তারিখ ৯.০৮.২০২০ এর অভিযোগপত্র আদালতে গৃহীত হওয়ায় তাঁর দ্বারা ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করে।

সেহেতু মান্নারগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবু হেনা আজিজ সংঘটিত অপরাধমূলক কার্যকম পরিষদসহ জনস্বার্থে পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ আইন ২০০৯ এর দ্বারা ৩৪(১) অনুযায়ী উল্লেখিত ইউপি চেয়ারম্যানকে তার পদ থেকে সাময়িক বরখাস্ত করা হলো।

এ ব্যাপারে দোয়ারবাজার উপজেলা নির্বাহী অফিসার সোনিয়া সুলতানা বলেন, ‘মন্ত্রণালয়ের আদেশ পাওয়ার পরপরই আদেশের কপি মান্নারগাঁও ইউনিয়ন পরিষদের ইমেইলে পাঠিয়ে দেওয়া হয়েছে। মন্ত্রণালয়ের আদেশ বাস্তবায়নে প্যানেল চেয়ারম্যান এখন দায়িত্ব পালন করবেন।’

উল্লেখ্য, যুক্তরাজ্য প্রবাসী ইউপি চেয়ারম্যান আবু হেনা আজিজ স্ত্রী-সন্তানসহ লন্ডন বসবাস করেন। এ অবস্থায় সদর উপজেলার রঙ্গারচর এলাকার এক নারীর সঙ্গে তিনি প্রেমের সম্পর্ক গড়ে তোলেন। পরে ওই নারীকে গ্রহণ করতে অস্বীকার করেন।

এ ঘটনায় গত বছরের ৯ আগস্ট (রোববার) সকালে ওই নারী চেয়ারম্যানের বিরুদ্ধে সুনামগঞ্জ সদর থানায় ধর্ষণের অভিযোগে মামলা দায়ের করেন। পরে ওইদিন দুপুরে সুনামগঞ্জ পৌর এলাকা থেকে ইউপি চেয়ারম্যান মো. আবু হেনা আজিজকে পুলিশ গ্রেপ্তার করে। পরে আদালত থেকে জামিন নেন তিনি। বিষয়টি নিয়ে তুমুল আলোচনা চলছে।

ঢাকা, ২৩ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।