বাউল গান করায় শিল্পীর মাথা ন্যাড়া, স্কুল শিক্ষকসহ আটক ৩


Published: 2021-09-22 10:52:23 BdST, Updated: 2021-10-22 19:42:45 BdST

লাইভ প্রতিবেদক: বগুড়ার শিবগঞ্জ উপজেলায় বাউল গান করায় মেহেদী হাসান (১৬) নামের এক কিশোর শিল্পীর মাথা ন্যাড়া করে দেওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) এক স্কুল শিক্ষক ও দুই গ্রাম্য মাতব্বরসহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।

আটকৃতরা হলেন- শিবগঞ্জ উপজেলার জুড়ি মাঝপাড়া গ্রামের মাতব্বর ও গুজিয়া উচ্চ বিদ্যালয়ের ইংরেজি শিক্ষক মেজবাউল ইসলাম (৫২), একই গ্রামের শফিউল ইসলাম খোকন (৫৫) ও তারেক রহমান (২০)।

ভুক্তভোগী শিল্পী মেহেদী হাসান (১৬) শিবগঞ্জ উপজেলার জুড়ি মাঝপাড়া গ্রামের বেল্লাল হোসেনের ছেলে।

স্থানীয়রা জানান, মেহেদী গুজিয়া উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির পর্যন্ত লেখাপড়া করে আর্থিক অনটনের কারণে আর পড়াশোনা করতে পারেনি। এরপর পার্শ্ববর্তী ধাওয়াগীর গ্রামের মতিন বাউলের সঙ্গে পরিচয় হলে সে তার সঙ্গে চলাফেরা শুরু করে। মেহেদী গত কয়েক বছর ধরে মতিন বাউলের সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানে বাউল গান গেয়ে উপার্জিত টাকায় জীবিকা নির্বাহ করে আসছিল। বাউল শিল্পী হওয়ার কারণে মেহেদী সাদা লুঙ্গি, সাদা ফতুয়া এবং সাদা গামছা ব্যবহার করতো। পাশাপাশি বাউলরীতি অনুযায়ী মাথায় বাবরী (লম্বা) চুল রাখে। গ্রেপ্তারকৃত ব্যক্তিরা মেহেদীর পরনের পোশাক এবং মাথার চুল নিয়ে বিভিন্ন সময় অশালীন মন্তব্য ও কটাক্ষ করতো।

এসবের প্রতিবাদ করলে গ্রেপ্তারকৃত তিনজনসহ পাড়ার আরও কয়েকজন গত ১৮ সেপ্টেম্বর রাত ১০টার দিকে মেহেদীর বাড়িতে যায়। তারা মেহেদীকে ঘুম থেকে ডেকে তুলে জোর করে তার মাথা ন্যাড়া করে দেয়। সেসময় বাধা দিতে গেলে তাকে মারপিটও করা হয়। মাতবররা ওই সময় তাকে বাউল গান ছেড়ে দিতে বলে এবং মাথার চুল আবার বড় করলে তাকে গ্রাম ছাড়া করার হুমকি দেয়। ঘটনার পর থেকে লজ্জা ও ভয়ে এই কয়েকদিন বাড়ির বাইরে বের হয়নি মেহেদী।

এ বিষয়ে শিবগঞ্জ থানার ওসি সিরাজুল ইসলাম জানান, গতকাল (মঙ্গলবার) রাতে মাথা ন্যাড়া করে দেওয়ার খবর পেয়ে তাৎক্ষণিক অভিযান চালিয়ে তিনজনকে আটক করা হয়েছে। পরে রাতেই আটক তিনজনসহ পাঁচজনের নামে মেহেদী হাসান বাদী হয়ে থানায় মামলা দায়ের করেন।

ওসি আরও জানান, মাথা ন্যাড়া করে দেওয়ার সংবাদ পেয়ে বাউলশিল্পীকে থানায় এনে জিজ্ঞাসাবাদ করার পর ঘটনার সত্যতা পাওয়া যায়। পরে অভিযানের মাধ্যমে তিনজনকে আটক করা হয়েছে। এ ঘটনায় আরও দুজন পলাতক রয়েছেন। তাদেরকে আটক করতে আমাদের অভিযান অব্যাহত রয়েছে।

ঢাকা, ২২ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।