শেকৃবি অন ক্যাম্পাস হাল্ট প্রাইজের ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত


Published: 2020-12-02 12:44:53 BdST, Updated: 2021-01-23 09:31:38 BdST

শেকৃবি লাইভঃ শিক্ষার্থীদের নোবেল খ্যাত হাল্ট প্রাইজের শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) হাল্ট প্রাইজ অর্গানাইজেশন অন-ক্যাম্পাস ক্যাম্পেইন প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড সম্পন্ন। ফাইনালে ৮টি টীমের মধ্যে থেকে Team Uploadian চ্যম্পিয়ন হয়ে পরবর্তী রেজিওনাল রাউন্ডের জন্য নির্বাচিত হয়েছে।

দ্বিতীয় বারের মতো এই প্রতিযোগিতা শেকৃবি ক্যম্পাসে অনুষ্ঠিত হচ্ছে। এবারের প্রতিযোগিতার মূল মন্ত্র ছিলো "ফুড ফর গুড"। প্রতিযোগিতায় ৪১ টি টীম রেজিষ্ট্রেশন করেন যার মধ্যে ৮টি টীম ফাইনাল রাউন্ডের জন্য নির্বাচিত হয়। ফাইনালে অংশগ্রহণ করেন Awake Agrophilic Impactors, Team Uploadion, Agri Waver, Magic Meal, Bull’s Eye, Team Gambit, Strikers এবং Latebee.

হাল্ট প্রাইজ কে বলা হয় বিশ্বের সবচেয়ে বড় ব্যবসায় উদ্যোগ প্রতিযোগিতা। যৌথভাবে যার আয়োজক জাতিসংঘ ও বিল ক্লিনটন ফাউন্ডেশন। প্রতিবছর সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আহ্বানে বহু শিক্ষার্থী একটি নির্দিষ্ট সমস্যার সমাধান করতে ঝাঁপিয়ে পড়ে এই প্রতিযোগিতার সুবাদে। বিজয়ী দলকে দেওয়া হয় বাংলাদেশি মুল্যে সাড়ে ৮ কোটি টাকা বা 1Million USD.

এবছর করোনা মহামারীর কারনে সব ধরনের প্রতিযোগিতা ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে সম্পন্ন করা হয়। সেই অনুযায়ী ফাইলান রাউন্ড এর সকল কার্যক্রম ডিজিটালি অনলাইন প্লাটফর্মে সম্পন্ন হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে ফাইনাল রাউন্ড এর কার্যক্রম শুরু হয়।

ফাইনালে প্রধান অতিথি হিসেবেশেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. শহিদুর রশিদ ভূঁইয়া এবং বিশেষ অতিথি হিসেবে অধ্যাপক ড. নজরুল ইসলাম এবং গেস্ট অফ অনার হিসেবে ফার্মিং ফিউচার বাংলাদেশের চীফ এক্সিকিউটিভ অফিসার মো. আরিফ হোসাইন উপস্থিত ছিলেন।

বিচারক হিসেবে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের এগ্রি এক্সটেনশন বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল আলম, বহুব্রীহি প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও সহপ্রতিষ্ঠাতা গালিব হাসান খান, Bangladesh Wadhani Foundation এর প্রোগ্রাম ম্যানেজার এস্তানুল কবির এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এগ্রিবিজনেস ম্যনেজমেন্ট অনুষদের এগ্রবিজনেস এন্ড মার্কেটিং বিভাগের প্রভাষক সাইফুল ইসলাম শাওন উপস্থিত ছিলেন।

ফাইনালে ৮টি টীমের বিজনেস আইডিয়া প্রেজেন্টেশন দেওয়ার পর বিচারকদের রায়ে Team Uploadian কে চ্যম্পিয়ন ঘোষনা করা হয়। ১ম রানার আপ হিসেবে Team Bull's Eye এবং ২য় রানারআপ হিসেবে Team Awake Agrophilic Impactors হিসেবে নির্বাচিত করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের মাননীয় কোষাধ্যক্ষ অধ্যাপক ড.নজরুল ইসলাম বলেন, এরকম প্রতিযোগিতা আরো বেশি করে করে আয়োজন করা দরকার যাতে আমাদের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে নিজেদের ঝালিয়ে নিতে পারে পরবর্তী প্রতিযোগিতামুলক বিশ্বের জন্য। আমি আশাবাদ যে আমাদের শিক্ষার্থীরা আন্তার্জাতিক পর্যায়ে বিজয়ী হয়ে আমাদের প্রতিষ্ঠানের জন্য সুনাম বয়ে আনবে।

গেস্ট অফ অনার আরিফ হেসাইন বলেন, ফার্মিং ফিউচার বাংলাদেশ এমন একটি অনুষ্ঠানের সাথে কাজ করতে পেরে খুবই আনন্দিত। এবং বিজয়ী দলের জন্য আমরা মেন্টরিং টীম দিয়ে প্রশিক্ষণ দিতে আগ্রহী। আমরা সামনে তরুনদের নিয়ে কাজ করার জন্য ইয়ং প্রফেশনাল গ্রুপ তৈরি করব যাতে তরুনদের নিয়ে কাজ করা যায়।

বিজয়ী দলের সদস্য সাফিন রাভি বলেন, অনেক কষ্টের ফসল আমাদের আজকের অর্জন। আমি সকল শিক্ষকদের ধন্যবাদ জানাই যারা আমাদের প্রতিটি পদক্ষেপে সাহায্য করেছেন। আমি আশা করি আমরা আন্তর্জাতিক পর্যায়ে গিয়ে আমাদের প্রতিষ্ঠানের নাম উজ্জ্বল করব।

শেকৃবি অন ক্যম্পাস প্রোগ্রাম সফল করার জন্য প্রিন্ট মিডিয়া পার্টনার হিসেবে ছিলেন "দৈনিক ইত্তেফাক"।

এছাড়াও স্ট্র্যটেজিক পার্টনার হিসেবে "EMK Center" ই-লার্নিং পার্টনার হিসেবে "Bohubrihi" এবং গুড ফুড পার্টনার হিসেবে "Greeniculture" ও টাইটেল পার্টনার হিসেবে "Farming Future Bangladesh" বাংলাদেশ ছিলেন।

শেকৃবি অন ক্যম্পাস প্রতিযোগিতার ক্যম্পাস ডাইরেক্টর রিফাতুল ইসলাম সকল বিচারক ও গেস্টদের ধন্যবাদ জানিয়ে এবারের অন ক্যম্পাস রাউন্ডের সমাপ্তি ঘোষনা করেন।

ঢাকা, ০২ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এফএ//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।