সিমাগো র‌্যাংকিংয়ে প্রথমবার জায়গা পেলো জবি


Published: 2021-04-22 11:43:36 BdST, Updated: 2021-05-18 22:34:14 BdST

জবি লাইভ: আন্তর্জাতিক মানদণ্ডে বাংলাদেশের সরকারি-বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণা, উদ্ভাবন ও সামাজিক অবস্থানে প্রথমবারের মতো জায়গা করে নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

বিশ্বখ্যাত সিমাগো ইনস্টিটিউশন্সের ওয়েবসাইটে প্রকাশিত ২০২১ সালের র‌্যাংকিংয়ের প্রতিবেদনে এ তথ্য জানানো হয় বলে বৃহস্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছেন।

বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে স্পেনের সিমাগো ইনস্টিটিউশন্স র‌্যাংকিংয়ের ২০২১ সালের সংস্করণে জায়গা পায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়। শর্ত অনুযায়ী স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‌্যাংকিংয়ের বিবেচনায় রেখেছেন স্পেনের সিমাগো ইনস্টিটিউশন।

প্রতিবেদনে বাংলাদেশের ৩০টি সরকারি-বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৮তম। এছাড়াও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১২তম অবস্থানে আছে জবি। এশিয়া অঞ্চলে ৪৪৬ ও আন্তর্জাতিকভাবে ৮২৪তম অবস্থানে আছে বিশ্ববিদ্যালয়টি।

বিশ্ববিদ্যালয়ের এমন সাফল্যে (দায়িত্বপ্রাপ্ত) উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমদ বলেন, ‘জগন্নাথ ইউনিভার্সিটির বয়স ১৫ বছর, সেই হিসেবে এই অর্জনটা অনেক বড়। এ ক্ষেত্রে শিক্ষকদের একটা গুরুতপূর্ণ ভূমিকা রয়েছে। অনেক শিক্ষকের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভালো সাফল্য রয়েছে। আশা করি জগন্নাথ বিশ্ববিদ্যালয় খুব শিগগিরই আরও অনেক দূর এগিয়ে যাবে।’

উল্লেখ্য, ২০২১ সালের এই তালিকায় বিশ্বের ৭ হাজার ৫৫৩টি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান জায়গা পেয়েছে। এবছর বাংলাদেশে প্রথম অবস্থানে রয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র ‘বাংলাদেশ আইসিডিডিআরবি’।

ঢাকা, ২২ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআইএস//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।