২০২১-২২ শিক্ষাবর্ষেও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় বসবার সুযোগ অব্যাহত রাখতে হবেজবিতে ফরমের বর্ধিত মূল্য প্রত্যাহার, সিলেকশন প্রক্রিয়া বাতিল


Published: 2021-05-01 21:39:05 BdST, Updated: 2021-05-09 01:57:49 BdST

জবি লাইভ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটি তাদের বৈষম্যমূলক সিদ্ধান্ত থেকে সরে আসায় বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সাধুবাদ জানাচ্ছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদ। উল্লেখ্য, গত ২৯ এপ্রিল ২০২১ তারিখে ভর্তি পরীক্ষার ফরমের মূল্য গত শিক্ষাবর্ষের তুলনায় প্রায় দ্বিগুণ ঘোষণা করা হয় এবং একটি বৈষম্যমূলক সিলেকশন প্রক্রিয়া প্রণয়ন করা হয়।

বাংলাদেশ ছাত্র ইউনিয়নসহ অন্যান্য প্রগতিশীল ছাত্র সংগঠন ও শিক্ষার্থীদের প্রতিবাদের কারণেই এই বৈষম্যমূলক সিদ্ধান্ত প্রত্যাহার করা গেছে বলে মনে করে ছাত্র ইউনিয়ন।

২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় বসবার সুযোগ না দেওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবার আহ্বান জানিয়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের ভারপ্রাপ্ত সভাপতি তুষার ধর ও সাধারণ সম্পাদক রাকিবুল রনি এক যুক্ত বিবৃতিতে বলেন, এধরণের সিদ্ধান্ত কারো জন্যেই কোনো কল্যাণ তো বয়ে আনবেই না, উপরন্তু প্রকৃত মেধাবীদেরকে বিশ্ববিদ্যালয়ে পড়বার সুযোগ থেকে বঞ্চিত করবে।

নেতৃবৃন্দ আরো বলেন, করোনায় অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ পরিবারের শিক্ষার্থীদের কথা মাথায় রেখে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিৎ গত শিক্ষাবর্ষের মত নয়, বরঞ্চ প্রতি ইউনিটের ফরমের মূল্য অনধিক ৩০০ টাকা নির্ধারণ করা।

দেশের মানুষের করের টাকায় পরিচালিত একটি প্রতিষ্ঠান দুঃসময়ে মানুষের পাশে দাঁড়াবে এই চাওয়া কোনোভাবেই অস্বাভাবিক নয়, বরং বিশ্ববিদ্যালয়ের নৈতিক কর্তব্যের মধ্যেই পড়ে বলে মনে করে ছাত্র ইউনিয়ন।

ঢাকা, ০১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।