র‌্যাঙ্কিংয়ে দেশের বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে প্রথম এনএসইউ


Published: 2021-06-09 18:18:57 BdST, Updated: 2021-06-22 17:23:59 BdST

এনএসইউ লাইভ: বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মাঝে র‌্যাংকিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) সর্বশেষ মঙ্গলবার (০৮ জুন ২০২১) আনুষ্ঠানিকভাবে প্রকাশিত কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২২ এ বিশেষ স্থান করে নিয়েছে।

এনএসইউ গর্বের সাথে বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মাঝে র‌্যাংকিং এ প্রথম স্থান ধরে রেখেছে এবং সারা বিশ্বের বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে ১০০১-১২০০ এর মধ্যে র‌্যাংকিং এ স্থান করে নিয়েছে।

একাডেমিক রেপুটেশন, এমপ্লয়ার রেপুটেশন, ফ্যাকাল্টি-স্টুডেন্ট আনুপাতিক হার, সাইটেসন পার ফ্যাকাল্টি, ইন্টারন্যাশনাল ফ্যাকাল্টি সংখ্যা এবং ইন্টারন্যাশনাল স্টুডেন্ট সংখ্যা এ ছয়টি ক্ষেত্রের উপর নির্ভর করে কিউএস বিশ্বজুড়ে ১৩০০ বিশ্ববিদ্যালয়কে মূল্যায়ন করে।

উল্লেখ্য যে, নর্থ সাউথ ইউনিভার্সিটি প্রথমবারের মতো কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ের এই তালিকায় স্থান করে নিয়েছে এবং এর মাধ্যমে এনএসইউ বর্তমানে বাংলাদেশের সকল বেসরকারী বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষে অবস্থান করছে। কিউএস এশিয়া র‌্যাঙ্কিং, গ্রাজুয়েট এমপ্লয়াবিলিটি র‌্যাংকিং এবং সাবজেক্ট র‌্যাঙ্কিংয়ে আমাদের সাফল্যের পাশাপাশি কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ের এই তালিকায় অন্তর্ভুক্তি বাংলাদেশের উচ্চ শিক্ষায় শীর্ষস্থানীয় হিসেবে নর্থ সাউথ ইউনিভার্সিটির অবস্থানকে আরও দৃঢ় করেছে।

র‍্যাংকিংয়ে এশিয়ার শীর্ষ ১০০ এবং বিশ্বের শীর্ষ ১০০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় আসার লক্ষ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ ও কার্যক্রম অব্যাহত রেখেছে।

কিউএস র‌্যাঙ্কিং হচ্ছে একমাত্র আন্তর্জাতিক র‌্যাঙ্কিং যা আন্তর্জাতিক র‌্যাঙ্কিং এক্সপার্ট গ্রুপের (আইআরইজি) অনুমোদন পেয়েছে এবং ওয়ার্ল্ড একাডেমিক র‌্যাঙ্কিং এবং টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস এর পাশাপাশি বিশ্বের তিনটি বহুল আলোচিত বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ের মধ্যে একটি হিসেবে বিবেচিত হয়।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২২ সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য ক্লিক করুনঃ https://www.topuniversities.com/university-rankings/world-university-rankings/2022

ঢাকা, ৯ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।