৭ কলেজে ভর্তি আবেদন শুরু ১ জুলাই


Published: 2021-06-17 19:52:46 BdST, Updated: 2021-08-02 11:33:04 BdST

লাইভ প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের (স্নাতক) অনলাইনে ভর্তি আবেদন শুরু হচ্ছে ১ জুলাই। যা চলবে ১৪ আগস্ট পর্যন্ত।

গত সোমবার (১৪ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) ও সাত কলেজেধান সমন্বয়কারী প্রফেসর ড. এএসএম মাকসুদ কামালের সভাপতিত্বে ভর্তি বিষয়ক ভার্চুয়াল সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। শিগগিরিই এ সক্রান্ত ভর্তি বিজ্ঞপ্তি ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

ওই সভায় উপস্থিত ছিলেন- কলা অনুষদের ডিন প্রফেসর ড. আবু মো. দেলোয়ার হোসেন, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তোফায়েল আহমেদ চৌধুরী, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. মুহাম্মাদ আব্দুল মঈন, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মো. মোস্তাফিজুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহলুল হক চৌধুরী এবং সাত কলেজের অধ্যক্ষরা।

সভায় সিদ্ধান্ত হয়, ২০১৫ থেকে ২০১৮ পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২০ সালের উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে যারা বিভিন্ন ইউনিটের নির্ধারিত শর্ত পূরণ করতে পারবেন কেবল তারাই আবেদন করতে পারবেন।

ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে বিজ্ঞান ইউনিটের জন্য মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত দুই জিপিএ যোগ করে ন্যূনতম ৭ দশমিক ০, বাণিজ্য ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএ (চতুর্থ বিষয়সহ) যোগ করে যোগফল ন্যূনতম ৬ দশমিক ৫, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএ (চতুর্থ বিষয়সহ) যোগ করে যোগফল ন্যূনতম ৬ দশমিক ০ হতে হবে।
২০২০-২১ শিক্ষাবর্ষে ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে পাশ নম্বর ৪০% অর্থাৎ ৪৮।

পরীক্ষার আবেদন ফি ৪৫০ টাকা। ফি জমা দেওয়া যাবে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের সোনালী সেবা, মোবাইল ব্যাংকিং বিকাশ ও রকেটের মাধ্যমে।

ভর্তি পরীক্ষার তারিখ ও সময় করোনা পরিস্থিতির উপর বিবেচনা করে পরবর্তীতে জানানো হবে। ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য ও নির্দেশনা সাত কলেজের ওয়েবসাইটে শিগগিরই জানিয়ে দেয়া হবে। সাত কলেজের ভর্তি বিষয়ক ওয়েবসাইট http://7college.du.ac.bd/admission.php

ঢাকা, ১৭ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।