সেশনজট ও ক্যারিয়ার রক্ষায় নতুন সিদ্ধান্ত নিচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়


Published: 2021-07-30 18:13:03 BdST, Updated: 2021-09-20 20:23:43 BdST


জবি লাইভ: এবার নতুন করে ও নতুনভাবে বিশ্ববিদ্যালয় চালাতে উদ্যোগ নিচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি)। তারা বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের আদলে অনলাইনে পরীক্ষার কথা ভাবছে। শিক্ষার্থীদের সেশনজট কমাটে ও শিক্ষার্থীদের ক্যারিয়ারের দিকে খেয়াল রেখেই এই সিদ্ধান্ত নিচ্ছেন বলে একাধিক শিক্ষক জানিয়েছেন। স্থগিত থাকা সকল বিভাগের সেমিস্টার ফাইনাল পরীক্ষা অনলাইনে নেওয়ার কথা ভাবছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অনলাইনে পরীক্ষা নেয়ার ব্যাপারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞতা অনুসন্ধান এবং কিভাবে অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে পরীক্ষা নেওয়া যায় তার সুপারিশ তৈরির জন্য ৬ সদস্য বিশিষ্ট্য একটি আহবায়ক কমিটি গঠন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ইমদাদুল হক জানান, বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. এ. কে. এম. মনিরুজ্জামানকে আহবায়ক এবং বিশ্ববিদ্যালয়ের নেটওয়ার্কিং এন্ড আইটি দপ্তরের পরিচালক অধ্যাপক ড. উজ্জল কুমার আচার্য্যকে সদস্য সচিব করে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে।

তাছাড়া কমিটিতে আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সরকার আলী আককাস, ছাত্র কল্যাণ পরিচালক অধ্যাপক ড. আব্দুল্লাহ আল বাকী, শিক্ষা ও গবেষণা ইনিস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মনিরা জাহান এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নাসির উদ্দিনকে সদস্য করা হয়েছে। অতি দ্রুত সময়ের মধ্যে অনলাইনে পরীক্ষা নেওয়া যায় কিনা এবং কিভাবে নেওয়া যাবে তার প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে কমিটিকে। সেই প্রতিবেদনের ভিত্তিতেই সব কিছু হবে অনলাইনে।

সংশ্লিস্টরা জানান, ২৫ জুলাই কমিটির একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে সবাই একটি সিদ্ধান্তে আসেন যে আগামী দুই মাসের মধ্যে সশরীরে পরীক্ষা নেওয়া না গেলে অনলাইনে পরীক্ষা নেওয়া হবে। সে অনুযায়ী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অনলাইনের পরীক্ষা নেওয়ার ডাটা সংগ্রহ করা হচ্ছে। তারা কিভাবে কাজ করছেন এতে কি কি সমস্যা আছে এসব কিছু নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

অনলাইনে পরীক্ষা গ্রহণে টেকনিক্যাল কমিটির আহবায়ক অধ্যাপক ড. এ. কে. এম. মনিরুজ্জামান এ বিষয়ে বলেন, আমাদের ৬ সদস্য বিশিষ্ট একটি কমিটি করা হয়েছে। অনলাইনে পরীক্ষা নেওয়া যায় কিনা সেটার কাজ চলছে। করোনা পরিস্থিতির কারণে সশরীরে পরীক্ষা নেওয়া না গেলে অবশ্যই আমরা অনলাইনে পরীক্ষা নেবো যেন দ্রুতই শিক্ষার্থীদের সেশনজট কমানো যায়।

এরজন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে তথ্য সংগ্রহ করা হচ্ছে। পরীক্ষার বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, আমরা ইতোমধ্যে বিজনেস স্টাডিজে ডিন এর নেতৃত্বে একটি কমিটি গঠন করেছি। কমিটিকে অনলাইনে পরীক্ষা নেয়ার ব্যাপারে অনুসন্ধান করতে এবং কিভাবে আমরা অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে পরীক্ষাগুলি নিতে পারি তার সুপারিশগুলো তৈরি করতে বলা হয়েছে। তিনি আরও বলেন, আমি আমার শিক্ষার্থীদের উন্নতির জন্য যথাসাধ্য চেষ্টা করব। তাাদের ক্যারিয়ারের দিকে তাকিয়ে আমরা সব সময় বিভিন্ন উদ্যোগ নিয়ে থাকি।

এ ব্যাপারে সকল শিক্ষক, শিক্ষার্থী ও তাদের অভিভাবকদেরও সহায়তা চাইলেন এই পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসি।

ঢাকা, ৩০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।