জাবিতে প্রতীকী ক্লাস নিলেন প্রফেসর আনু মুহাম্মদ


Published: 2021-09-16 12:40:59 BdST, Updated: 2021-10-21 10:30:15 BdST

জাবি লাইভ: করোনা মহামারির কারণে দীর্ঘ ছুটির পর স্কুল-কলেজ খুলেছে। তবে এখনও খোলা হয়নি বিশ্ববিদ্যালয়। এমন পরিস্থিতিতে দ্রুত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হল খুলে শিক্ষা কার্যক্রম শুরুর দাবিতে আবারও প্রতীকী ক্লাস নিয়েছেন অর্থনীতি বিভাগের প্রফেসর আনু মুহাম্মদ।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের গ্যালারিতে ক্লাস নেন তিনি। এতে অংশ নেন বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

ক্লাসের আলোচনায় প্রফেসর আনু মুহাম্মদ বলেন, ‘একটি দেশের জিডিপির ছয় শতাংশ শিক্ষাখাতে বরাদ্দ থাকার কথা থাকলেও সে তুলনায় এদেশে পর্যাপ্ত বরাদ্দ দেওয়া হয় না। সেই সাথে নীতিগত কারণে আমাদের দেশে পাবলিক এডুকেশন সিস্টেম গড়ে ওঠেনি। তাই শিক্ষাখাত ক্রমাগত বাণিজ্যিকীকরণের দিকে অগ্রসর হচ্ছে।’

এসময় তিনি আরও বলেন, ‘দেশের প্রতিটি গ্রামে লাইব্রেরি থাকা উচিত। অথচ আমাদের বই পড়ার জন্য এখানে ধাক্কাধাক্কি করতে হয়। বাংলাদেশে পুঁজিবাদ বাড়ছে। কিন্তু চিকিৎসা প্রাপ্তি নিশ্চিত হচ্ছে না। এ বিষয়ে মানুষের বিন্দুমাত্র চিন্তা নেই। কারণ তারা জানে না রাষ্ট্রের পক্ষ থেকে তাদের কি কি পাওয়া উচিত ছিল।’

ক্লাস শেষে প্রফেসর আনু মুহাম্মদ আশা প্রকাশ করে বলেন, নিয়মিত ক্লাসের স্বার্থে চলতি মাসেই বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে।

ঢাকা, ১৬ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।