রোহিঙ্গা বিষয়ক বাংলা বইয়ের মোড়ক উন্মোচন...এনএসইউ'তে বিশ্ব শান্তি দিবস ২০২১ উদযাপন


Published: 2021-09-21 15:49:56 BdST, Updated: 2021-10-19 04:40:59 BdST

এনএসইউ লাইভ: আজ বিশ্ব শান্তি দিবস। দিবসটি উপলক্ষে নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) সাউথ এশিয়ান ইন্সটিটিউট অব পলিসি এন্ড গভারনেন্স এর সেন্টার ফর পিস স্টাডিজ এবং প্রথমা প্রকাশন যৌথভাবে “রোহিঙ্গা শরনার্থী জীবনঃ অনিশ্চিত আগামী ও সভ্যতার দায়” শীর্ষক বইয়ের ভার্চুয়াল মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি আতিকুল ইসলাম।

এরপর সিপিএস’এর উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে শারিরীক দূরত্ব মেনে পিস র‍্যালি ও প্লাজা এরিয়াতে বেলুন এবং পায়রা উড়িয়ে বিশ্ব শান্তি দিবস উদযাপন করা হয়। এছাড়াও, সিপিএস এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) রোহিঙ্গাদের শিল্পকর্ম নিয়ে এনএসএউ ক্যাম্পাসে সপ্তাহব্যাপী প্রদর্শনী আয়োজন করেছে। প্রদর্শনীটি গত ১৯ সেপ্টেম্বর শুরু হয়েছিল এবং এটি ২৫ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত চলবে।

উপস্থিত অতিথিরা বইটি নিয়ে আলোচনা করেন। তারা আশা ব্যাক্ত করেন যে, বইটির বিভিন্ন অধ্যায়ের সুপারিশগুলো রোহিঙ্গা সংকট সমাধানে নীতি নির্ধারণ ও পরিকল্পনা বাস্তবায়নে বেশ সহায়ক ভূমিকা পালন করবে। বইটি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসর ড. বুলবুল সিদ্দিকী এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. ইশরাত জাকিয়া সুলতানা সম্পাদনা করেছেন। তারা সংক্ষিপ্তভাবে বইয়ের আটটি অধ্যায়ের বিষয়বস্তু নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশ সরকারের সাবেক পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত শহীদুল হক, বর্তমানে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে এসআইপিজির প্রফেসোরিয়াল ফেলো বলেন যে, বইটিতে রোহিঙ্গাদের ভুক্তভোগী হিসেবে উল্লেখ করা হয়েছে কিন্তু তারা শুধু ভুক্তভোগী নয়, বরং তারা সব প্রতিকূলতার মধ্য দিয়ে টিকে আছে এবং টিকে থাকবে। তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, অন্যান্য সংকটের কারণে রোহিঙ্গা সংকটকে বৈশ্বিক রাজনীতির প্রান্তে ঠেলে দেওয়া হচ্ছে।

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান বলেন, এই বইটি খুবই সময়োপযোগী কারণ রোহিঙ্গা সংকট এখনো চলমান এবং এটির সমাধান বেশ দুরূহ হয়ে উঠছে। তিনি আরও বলেছেন যে 'প্রথমা প্রকাশন' এই বইটি প্রকাশ করতে পেরে খুব খুশি এবং ভবিষ্যতে প্রথম আলো গবেষণা এবং প্রকাশনার জন্য এনএসইউর সাথে কাজ চালিয়ে যাবে।

রোহিঙ্গা বিষয়ক বাংলা বইয়ের ভার্চুয়াল মোড়ক উন্মোচন

 

অভিবাসন ও শরণার্থী বিশেষজ্ঞ প্রফেসর সি. আর. আবরার বলেন, রোহিঙ্গাদের অনুভূতি ও তাদের প্রতিকূলতাগুলো বোঝার জন্য এবং নীতিনির্ধারক ও সংশ্লিষ্ট সংস্থাগুলোকে সঠিক দিক নির্দেশনা দিতে রোহিঙ্গা ইস্যুতে স্বাধীন ও মাঠ পর্যায়ের গবেষণার বিকল্প নেই।

দৈনিক প্রথম আলোর কূটনৈতিক প্রতিবেদক রাহীদ এজাজ বলেন, মিয়ানমারে রাজনৈতিক গতিশীলতায় পরিবর্তন এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের আগ্রহ কমে যাওয়ায় রোহিঙ্গা সংকট অনেক জটিল হয়ে উঠেছে। তিনি নিরাপদ রোহিঙ্গা প্রত্যাবাসনের সুবিধার্থে সকলের সামগ্রিক প্রচেষ্টা এবং রাজনৈতিক সম্পৃক্ততার আহ্বান জানান।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর আতিকুল ইসলাম বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলা বই প্রকাশের এই উদ্যোগ খুবই গুরুত্বপূর্ণ। তিনি এই ধরণের উদ্যোগের প্রশংসা করেন এবং প্রথম আলো এবং এনএসইউর মধ্যে আরও সহযোগিতার ওপর জোর দেন।

এক তরুণ রোহিঙ্গা শরণার্থীর কবিতা আবৃত্তির মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। প্রথমা প্রকাশন এর সমন্বয়ক অরুণ বসু সমাপনী বক্তব্য প্রদান করেন এবং আশা করেন যে, রোহিঙ্গা জনগণের জীবনের প্রকৃত চিত্র পাঠকদের কাছে পৌঁছে দিতে প্রথমা প্রকাশন সফল হয়েছে।

অংশগ্রহণকারীদের মধ্যে শিক্ষাবিদ, গবেষক, কূটনীতিক, সাংবাদিক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। রোহিঙ্গা সঙ্গীতশিল্পীদের দ্বারা তাদের একটি ঐতিহ্যবাহী গানের পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

ঢাকা, ২০ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।