অবশেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে শিক্ষার্থীরা


Published: 2021-09-26 08:11:41 BdST, Updated: 2021-10-21 11:53:34 BdST

ঢাবি লাইভ: নানা জল্পণা-কল্পণার অবসান ঘটিয়ে অবশেষে খুললো ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় গ্রন্থাগার। তবে এখন শুধু বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষ এবং মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য খুলেছে গ্রন্থাগার।

রোববার (২৬ সেপ্টেম্বর) সকাল দশটা থেকে গ্রন্থাগার খুলে দেওয়ার পর ফটকে অন্তত এক ডোজ করোনা টিকার প্রমাণপত্র ও বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র দেখিয়ে গ্রন্থাগারে প্রবেশ করতে পারছেন শিক্ষার্থীরা। এদিকে আগামী ৫ অক্টোবর খুলে দেওয়া হবে আবাসিক হল।

স্বাস্থ্যবিধি মানাতে আগের চেয়ে কমানো হয়েছে আসন সংখ্যা। বৃত্ত এঁকে নির্দিষ্ট করা হয়েছে সামাজিক দূরত্বের মাপ। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও সেমিনার কক্ষ। তবে বাইরের বই নিয়ে প্রবেশ করা যাবে না।

গত ১৮ সেপ্টেম্বর ঢাবির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী অন্তত এক ডোজ টিকা নেয়ার প্রমাণপত্র প্রদর্শনের শর্তে শিক্ষার্থীরা গ্রন্থাগারে ঢুকতে পারছেন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক ড. নাসিরুদ্দিন মুন্সি জানিয়েছেন, প্রবেশদ্বারে তাপমাত্রা পরিমাপক যন্ত্র ও হ্যান্ড স্যানিটাইজেশনের ব্যবস্থা করা হয়েছে। সীমিত পরিসরে চলাচল করবে বিশ্ববিদ্যালয়ের বাস। গ্রন্থাগারে পড়তে আসা শিক্ষার্থীদের জন্য এসব বাস চলবে।

ঢাকা, ২৬ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।