গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু রোববার, প্রস্তুত জগন্নাথ বিশ্ববিদ্যালয়


Published: 2021-10-16 17:38:38 BdST, Updated: 2021-12-02 22:58:07 BdST

জবি লাইভ: ভর্তি যুদ্ধে শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে প্রথমবারের মতো দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা একযোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে। রোববার ২০২০-২১ শিক্ষাবর্ষের 'এ-ইউনিটে'র (বিজ্ঞান) ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এ পদ্ধতি যাত্রা শুরু করবে। প্রথম দিন ‘এ’ ইউনিটে ২৬ টি কেন্দ্রে মোট এক লাখ ৩১ হাজার ৯০১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাসে এই ইউনিটে পরীক্ষা দেবেন মোট ১০ হাজার ৯১৫ জন পরীক্ষার্থী। দুপুর ১২টা - ১টা পর্যন্ত অনুষ্ঠিত এ পরীক্ষার সার্বিক প্রস্তুতিও সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ভর্তি পরীক্ষায় গ্রহণের জন্য বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শিক্ষার্থীরা যাতে সহজেই নিজেদের আসন খুঁজে পায় সেজন্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ডিজিটাল ব্যানারে রোল নম্বর, কেন্দ্র এবং ভবন নির্দেশক বসানো হয়েছে। একই সঙ্গে শিক্ষার্থীদের সহায়তা দেওয়ার জন্য সব ভবনের প্রবেশমুখে বিএনসিসি, রোভার স্কাউটসহ অন্যান্য স্বেচ্ছাসেবকরা থাকবেন। তারা শিক্ষার্থীদের সহযোগিতা করবেন বলে জানানো হয়েছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান ক্যাম্পাসলাইভকে বলেন, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এ ইউনিটভুক্ত ১০ হাজার ৯১৫ জন শিক্ষার্থীর আসন নিশ্চিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বাইরে কোনো আসন বিন্যাস আমরা করবোনা। জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং এর অধীনস্থ পোগোজ স্কুলে আমরা আসন বিন্যাস করবো। সকল শিক্ষার্থীই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষা দিতে পারবে, সেই প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

ভর্তি পরীক্ষার দিন সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করতে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল। তিনি ক্যাম্পাসলাইভকে বলেন, আমরা ডিএমপির কমিশনার বরাবর চিঠি দিয়েছি, এছাড়াও বিভিন্ন গোয়েন্দা সংস্থাকে চিঠি দেওয়া হয়েছে। ডিসি ওয়ারি, ডিসি লালবাগ, পুলিশের ডিসি ওয়ারি, ডিসি লালবাগ, এনএসআই সব জায়গায় যোগাযোগ করছি যেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা ভালোভাবে হয়। আর ট্রাফিকের সাথে আলোচনা করছি যেন পরীক্ষার্থীরা নির্বিঘ্নে আসা যাওয়া করতে পারে।

ড. মোস্তফা কামাল আরো ক্যাম্পাসলাইভকে বলেন, বিশ্ববিদ্যালয়ের চারটি গেট এবং পোগোজের একটি গেট মোট পাচঁটি গেট দিয়েই শিক্ষার্থীরা প্রবেশ এবং বের হতে পারবে এবং এসব গেটে পুলিশ পাহারায় থাকবে। যে যেই গেট দিয়ে প্রবেশ করতে সুবিধা পাবে সে সেই গেট দিয়েই প্রবেশ করতে পারবে এবং বের হতে পারবে। এর আগে ছেলে মেয়েদের আলাদা আলাদা গেট দিয়ে প্রবেশ করানো হতো এতে দেখা গেছে কেউ একটা গেটের কাছে গিয়েছে তখন দেখা গেল সে অন্য গেট দিয়ে ঢুকতে হচ্ছে, এতে সমস্যার সৃষ্টি হয়। এজন্য যে যেই গেটের পাশে আসবে সে সেই গেট দিয়েই প্রবেশ করতে পারবে।

পরীক্ষার্থীরা পরীক্ষার উপকরণ ছাড়া অন্য কোনো ডিভাইস যেমন ঘড়ি, ক্যালকুলেটর, মোবাইল বা কোনো ইলেকট্রনিক ডিভাইস, এটিএম কার্ড নিয়ে পরীক্ষার কেন্দ্রে ঢুকতে পারবেনা বলেও জানিয়েছেন প্রক্টর।

মেয়েদের প্রতি অনুরোধ করে তিনি বলেন, যেসব মেয়েরা হিজাব পড়ে, তারা অন্তত পরীক্ষা চলাকালীন সময়ে যেন কান বের করে রাখে।

শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি নিশ্চিতে নানাবিধ পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মন্ডল। তিনি বলেন, যেহেতু আমরা একটা মহামারির মধ্য দিয়ে যাচ্ছি সেজন্য শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধির বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। মূল ফটক থেকে শুরু করে ডিপার্টমেন্ট ভিত্তিকভাবেও মাস্ক, স্যানিটাইজার দেওয়া হবে। শিক্ষার্থীরা সেগুলো ব্যবহার করবে। প্রতিটি বেঞ্চে একজন করে পরীক্ষার্থী বসানো হবে। পরীক্ষার্থীদের যেনো কোন ভোগান্তি না হয় সেজন্য আমরা সার্বিক প্রস্তুতি নিয়ে রেখেছি।

গুচ্ছভুক্ত ২০ টি বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

ঢাকা, ১৬ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।