রাবিতে ঢাবির 'গ' ইউনিটের ভর্তিযুদ্ধ, ব্যবস্থাপনায় সন্তুষ্ট ভর্তিচ্ছুরা


Published: 2021-10-22 14:53:40 BdST, Updated: 2021-12-02 21:21:35 BdST

রাবি লাইভ : সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ঢাবির ২০২০-২১ শিক্ষাবর্ষের বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের বিবিএ প্রোগ্রামের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বেলা ১১টায় থেকে দুপুর সাড়ে ১২টায় পর্যন্ত অনুষ্ঠিত হয় দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠের ব্যবসায় শিক্ষা অনুষদের ভর্তিযুদ্ধ।

জানা গেছে, এবারের ‘গ’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ২৭ হাজার ৩৭৪ জন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অংশ নিয়েছিলো ১ হাজার ৮১৯ জন শিক্ষার্থী। এই ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ২৫০টি। প্রতি আসনের বিপরীতে অংশ নিয়েছেন ২১ দশমিক ৯০ জন শিক্ষার্থী।

ভর্তি প্রক্রিয়া সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সবধরনের ব্যবস্থা রেখেছিল রাবি প্রশাসন। পরীক্ষা কক্ষে কেবলমাত্র প্রবেশপত্র ও পরীক্ষা সংক্রান্ত উপকরণ ও কাগজপত্র ছাড়া সকল ইলেকট্রনিক যন্ত্র নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষা কক্ষসহ পু্রো ক্যাম্পাস তিন স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা ও ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়েছে।

সরেজমিনে পরীক্ষা কেন্দ্র ঘুরে দেখা গেছে, ভর্তি পরীক্ষা শুরু হবার পূর্বে ভর্তিচ্ছুরা কেন্দ্রে আসতে শুরু করে এবং তাদের স্বাস্থ্য বিধি নিশ্চিত করেই পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করানো হয়। সেইসাথে ক্যাম্পাসে যেনও কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য ভর্তি পরীক্ষা কেন্দ্রে পর্যাপ্ত পুলিশ ও র‍্যাবের সদস্যরা অবস্থান করছিলো।

এদিকে, বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা দিতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেছে ঢাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

ক্যাম্পাস লাইভকে তারা বলেন, 'ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নিজের বিভাগে দিতে পেরে আমাদের অনেক ভোগান্তি কম হয়েছে। আগামীতে যেনও এই প্রক্রিয়া চলমান থাকে। সেইসাথে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো যাতে এ ধরনের ব্যবস্থা রাখলে আরো ভোগান্তি কম হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের জন্য জন্য যে ব্যবস্থাপনা রেখেছিলো তাতে আমরা সন্তুষ্ট।'

এরপূর্বে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গত ১ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়। ২ অক্টোবর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট এবং ৯ অক্টোবর চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের সাধারণ জ্ঞান অংশের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা, ২২ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।