"বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করাই ঢাবির প্রধান লক্ষ্য"


Published: 2021-12-01 20:09:47 BdST, Updated: 2022-01-17 10:47:53 BdST

ঢাবি লাইভ: একুশ শতকের চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষার্থীদের উপযুক্তভাবে গড়ে তুলতে হবে উল্লেখ্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান বলেন, একুশ শতকের চতুর্থ শিল্প বিপ্লবের যুগে অটোমেশন এবং রোবোটিকস ও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সসহ ইন্টারনেট ভিত্তিক তথ্যপ্রযুক্তির অভাবনীয় উন্নতির ফলে উদ্ভূত নানামুখী বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় উপযুক্ততা অর্জন করাই এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রধান লক্ষ্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় ভিসি আখতারুজ্জামান বলেন, পূর্ব বাংলায় একটি শিক্ষিত, মধ্যবিত্ত ও বুদ্ধিবৃত্তিক শ্রেণির বিকাশ ঘটিয়ে একটি জাতিরাষ্ট্র প্রতিষ্ঠা এবং সেই রাষ্ট্রের সমাজ, অথনীতি ও সংস্কৃতির বিবর্তন ও উন্নয়নে অব্যাহতভাবে যদি কোনো একক প্রতিষ্ঠান অনন্য সাধারণ ভূমিকা ও অবদান রেখে থাকে, তা নিঃসন্দেহে ঢাকা বিশ্ববিদ্যালয়। এটি বিশ্বে বিরল। আন্তর্জাতিক জ্ঞানরাজ্যেও এর অবদান অনস্বীকার্য।

তিনি আরো বলেন, একুশ শতকের চতুর্থ শিল্প বিপ্লবের যুগে অটোমেশন এবং রোবোটিকস ও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সসহ ইন্টারনেটভিত্তিক তথ্যপ্রযুক্তির অভাবনীয় উন্নতির ফলে উদ্ভূত নানামুখী বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলার উপযুক্ততা অর্জন করাই এখন আমাদের অন্যতম প্রধান লক্ষ্য।

এক্ষেত্রে নৈতিক মূল্যবোধ এবং মানবিক আচরণের উৎকর্ষের জন্যে রোবোটিকস এবং আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ইকোসিস্টেম বিবেচনায় নেওয়া এখন সময়ের জোর দাবি। একইসঙ্গে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং সরকারের ২০৪১ সালের মধ্যে উন্নয়নের রূপকল্পের আলোকে শিক্ষা কারিকুলামের উন্নয়ন এবং মৌলিক গবেষণা ও উদ্ভাবনের উপর আমাদের জোর দিতে হবে।


ঢাকা, ০১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।