Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৯শে নভেম্বর ২০২৩, ১৫ই অগ্রহায়ণ ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

মুখস্থ ডিকশনারি, নেশা শুধু ইংরেজিতে ছড়া লেখা

প্রকাশিত: ২ জানুয়ারী ২০২২, ০৭:৩৮

শেকৃবি লাইভ: যার নেশা কেবল ছড়া লেখা। তার সাধ্যের মধ্যে থেকে মানুষকে খানিকটা আনন্দ দেয়। তবে বাংলা ভাষায় নয়। তিনি ছড়া লেখেন কেবলি ভিন দেশি ভাষা ইংরেজিতে। তিনি যেন ডিকশনারি মুখস্ত করে অনর্গল সেই শব্দ ভান্ডার থেকে কথার ফুলজুড়ি ছড়িয়ে দেন। তিনি আর কেউ নন। তিনি হলেন রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) ৫৪তম আবর্তনের কৃষি অনুষদের সাবেক শিক্ষার্থী কৃষিবিদ ড. জাহাঙ্গীর আলম রুস্তম।

পরে একই বিশ্ববিদ্যালয় থেকে কৃষি সংশ্লিষ্ট বিষয়ে এমএস ও পিএইচডি সম্পন্ন করেছেন। তাঁর প্রাতিষ্ঠানিক শিক্ষাজীবনের একটা বড় অধ্যায় কৃষি নিয়ে কাটলেও ইংরেজি বিষয়টির প্রতি তাঁর আগ্রহ প্রবল। তাই ছাত্রাবস্থাতেই ইংরেজিতে ছড়া লেখা শুরু করেন তিনি। তবে ইংরেজিতে ছড়া লিখতে তিনি রপ্ত করেছেন ইংরেজি থেকে বাংলা সম্পূর্ণ অক্সফোর্ড ডিকশনারী।

কর্মজীবনে এই কৃষিবিদ নানা সময়ে বিভিন্ন বেসরকারি সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন। এখন তিনি ওয়ার্ল্ড ব্যাংকের একটি প্রজেক্টে কর্মরত। তার বয়স বাড়ার সাথেসাথে ইংরেজি ছড়া তৈরির অদম্য ইচ্ছাশক্তিও যেন পাল্লা দিয়ে বেড়ে চলেছে।

একটি-দুইটি এভাবে করে ছড়া লিখতে লিখতে এখন তিনি ১১টি ইংরেজি কাব্যগ্রন্থের স্বত্বাধিকারী। এর মধ্যে উল্লেখ্য যোগ্য কয়েকটি কাব্যগ্রন্থ হলো 'শ্যাডো অব লাভ, চার্মস অব লাভ, লাভ ইন লাইফ, সং অব ইয়ুথ' তার লেখা কাব্যগ্রন্থগুলোর মধ্যে অন্যতম। আন্তর্জাতিক কাব্যিক অঙ্গন ‘দ্য ইন্টারন্যাশনাল পয়েট্রি’ থেকে তিনি সম্প্রতি ‘সেরা কবি’ সম্মাননা পেয়েছেন।

জাহাঙ্গীর আলমের ৫১তম জন্মবার্ষিকী ছিল শুক্রবার (৩১ ডিসেম্বর)। রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) কমপ্লেক্সে তাঁর নিকট বন্ধু ও শুভানুধ্যায়ীরা তাকে এদিন আনুষ্ঠানিকভাবে জন্মদিনের শুভেচ্ছা জানান। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কেআাইবি মহাসচিব কৃষিবিদ খাইরুল আলম প্রিন্স। তিনি বলেন, ‘তার ইংরেজি ছড়া লেখার এ নেশা তাকে আরও বহুদূর নিয়ে যাবে, কৃষিবিদদের জন্য গর্বের।’

ঢাকা, ০১ জানুয়ারী (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ