Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪, ১২ই ফাল্গুন ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

বুয়েট শিক্ষার্থীরা মাস্ক দিয়ে কংক্রিট বানিয়ে পুরস্কার পেয়েছেন

প্রকাশিত: ১০ মে ২০২২, ০৯:০৯

বুয়েটের গবেষক দল

বুয়েট লাইভ: মাস্কের পলিপ্রপিলিন থেকে ফাইবার রিইনফোরসড কংক্রিট বানানো সম্ভব বলে জানিয়েছেন বুয়েটের একদল গবেষক। তারা বলছেন, সমসাময়িক একটা সমস্যার সমাধান খুঁজছিলাম। খেয়াল করে দেখলাম, আমরা যে সার্জিক্যাল মাস্ক ব্যবহার করি, সেগুলো টেনে ছেড়া যায় না। তাই এর বৈশিষ্ট্য ব্যবহার করে যদি কংক্রিট বানাতে পারি, তাহলে পরিবেশদূষণ কমবে, আবারও কংক্রিটও শক্তিশালী হবে। এনিয়েই কাজ শুরু করলেন তারা।

এ প্রকল্প বাস্তবায়নে এরই মধ্যে আমরা কাজও শুরু করেছি। আমাদের দায়িত্বে ছিলেন শিক্ষক রূপক মুৎসুদ্দী। এ বিষয়ে কাজ করছেন বুয়েটের পুরকৌশল বিভাগের সামিহা তাসনীম, মাহমুদুর রহমান, তানভির আহমেদ, খন্দকার মাশরুর আহমেদ, রাফি উদ্দিন, আদিবা নাজ, সৈয়দা আনিকা আনজুম ও তনিমা রেজা খান । ফেলে দেওয়া মাস্ক থেকে কংক্রিট তৈরির উপায় বের করেছেন এই ৮ তরুণ। তাদের নিয়ে দেশ বিদেশে শুরু হয়েছে নানান আলোচনা।

আর এই প্রকল্প উপস্থাপন করেছেন আমেরিকান কংক্রিট ইনস্টিটিউট (এসিআই) আয়োজিত কংক্রিট সলিউশন। জিতেছেন উদ্ভাবনী নকশার পুরস্কারও। মোস্ট ইনোভেটিভ ডিজাইন বিভাগে তৃতীয় হয়েছেন তারা। জানাগেছে প্রতিবছর এসিআই এমন দুটি প্রতিযোগিতার আয়োজন করে।

বাংলাদেশে এসিআইয়ের স্টুডেন্ট চ্যাপটার আছে ৫টি বিশ্ববিদ্যালয়। তবে বুয়েটের দলটির আশা, ভবিষ্যতে সংখ্যাটা আরও বাড়বে। ইতোমধ্যে আরো কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে কাজ শুরু হয়েছে বলে সংশ্লিস্টরা জাানিয়েছেন।

ঢাকা, ০৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ