Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চীনের বিশ্ববিদ্যালয়ে সৈকতের চারটি 'সামার স্কুল' সম্পন্ন

প্রকাশিত: ৪ অক্টোবার ২০২২, ০০:৩২

বশেমুরবিপ্রবি শিক্ষার্থী আবু সাঈম মোহাম্মদ সৈকত

বশেমুরবিপ্রবি লাইভ: চীনের অন্যতম বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে পরপর চারটি 'সামার স্কুল' সম্পন্ন করেছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালযয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থী আবু সাঈম মোহাম্মদ সৈকত। তিনি বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকিউলার বায়োলজি (বিএমবি) বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

সৈকত এশিয়ার মধ্যে অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় গুলোর সামার স্কুলে সম্পূর্ণ বিনামূল্যে (ফুল ফান্ডেড) অংশগ্রহণ করার সুযোগ পান। তিনি চীনের বিখ্যাত চিংহুয়া ইউনিভার্সিটি (Tsinghua University) এর সামার স্কুল ২০২২ ("Tsinghua Global Summer School 2022", July 4 -10, 2022) এ অংশগ্রহণ করে সার্টিফিকেট অর্জন করেছেন। সামার স্কুলটিতে গ্রুপ প্রজেক্ট, ১০টি মাস্টারক্লাস এবং ১৪ টি ওয়ার্কশপ ছিল যার প্রতিটি অনলাইনে সম্পন্ন হয়।

এছাড়া তিনি চীনের অপর অন্যতম বিশ্ববিদ্যালয়, ঝেজিয়াং ইউনিভার্সিটি (Zhejiang University) থেকে কার্বন নিরপেক্ষতা (Carbon Neutrality) সম্পর্কিত বিষয় এ সামার স্কুল ("2022 Zhejiang University SDG Global Summer School", Aug 1-15, 2022) সম্পন্ন করেন যা ঝেজিয়াং ইউনিভার্সিটির তিন একাডেমিক ক্রেডিট বা আটচল্লিশ ক্রেডিট ঘণ্টার সমমান। এই অনলাইন ভিত্তিক সামার স্কুলে তিনি গ্রুপ প্রজেক্ট, গ্রুপ প্রেজেন্টেশন এবং বাড়ির কাজ সম্পন্ন করে সামার স্কুলটি সুষ্ঠুভাবে সম্পন্ন করেন।

এছাড়াও, সৈকত চীনের অন্যতম উচ্চ রাঙ্কিং তিয়ানজিন ইউনিভার্সিটিতে (Tianjin University) পরপর দুটি সামার স্কুল অনলাইনে সম্পন্ন করে সার্টিফিকেট অর্জন করেন। প্রথম সামার স্কুলটি সম্পন্ন করেন রসায়ন প্রকৌশল এর উপর (2022 Summer School "Chemical Engineering for Sustainable Future", August 20-22, 2022) এবং দ্বিতীয় সামার স্কুলটি সম্পন্ন করেন কার্বন নিরপেক্ষতার উপর (2022 TJU Online Summer School "Achieving Carbon Neutrality with Technology", August 22 - September 1, 2022)।

সামার স্কুলগুলোতে অংশগ্রহণের বিষয়ে আবু সাঈম মোহাম্মদ সৈকত ক্যাম্পাসলাইভকে বলেন, বিদেশের অন্যতম ইউনিভার্সিটিগুলোর শিক্ষাব্যবস্থা, গ্লোবাল নেটওয়ার্কিং, কালচারাল এক্সচেঞ্জ এবং নিজেকে ও নিজের দেশকে উপস্থাপন করার সুযোগ পেয়ে আমি খুব খুশি।

একাডেমিক ফাউন্ডেশন উন্নত করা, সামাজিক অবস্থান বিকাশ, আত্মবিশ্বাস, সামাজিক দক্ষতা বৃদ্ধি এবং আন্তর্জাতিক বন্ধুত্ব তৈরিতে ভবিষ্যতে সৈকত এরকম সামার স্কুলে অংশগ্রহন করার অভিপ্রায় ব্যক্ত করেন।

ঢাকা, ০৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ