Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সরকারি কর্মকর্তাদের ঢাবিতে প্রফেশনাল মাস্টার্স কোর্স বাধ্যতামূলক

প্রকাশিত: ১৫ অক্টোবার ২০২২, ০০:৪৯

সরকারি কর্মকর্তাদের ঢাবিতে প্রফেশনাল মাস্টার্স কোর্স বাধ্যতামূলক

ঢাবি লাইভ: এবার ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) একধাপ এগিয়েছে। তাছাড়া সরকারী কর্মকর্তাদের মাঝে ফিরে আসছে কাজের গতি। যারা মেডিকেল, ফার্মেসি, বাংলা বা ইংরেজি থেকে পাস করে বিভিন্ন মন্ত্রনালয়ে যাচ্ছেন, তাদের অনেকেরই মাঝে প্রফেশনাল মানসিকতার অভাব রয়েছে। তাই সরকারি বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে বাধ্যতামূলক দেড় বছরের প্রফেশনাল মাস্টার্স করতে হবে। সরকারের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের একটি সমঝোতার আওতায় এই কার্যক্রম পরিচালিত হবে বলে জানাগেছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের সভায় এসব সিদ্ধান্ত অনুমোদন দেওয়া হয় বুধবার। বিশ্ববিদ্যালয়ের নীতিনির্ধারণী সর্বোচ্চ ফোরাম সিন্ডিকেটের সভায় বিষয়টি চূড়ান্ত করা হলে এর বাস্তবায়ন শুরু হবে বলে জানিয়েছেন ঢাবির একাডেমিক কাউন্সিলের সদস্য ফার্মেসি অনুষদের ডিন সীতেশ চন্দ্র বাছার। তিনি বলেন এটি সময়ের দাবী।

এদিকে সরকারি কর্মকর্তাদের ঢাবিতে বাধ্যতামূলক মাস্টার্স করার বিষয়ে তিনি বলেন, সরকারের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এর আওতায় সরকারি বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ঢাবির সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগে বাধ্যতামূলক মাস্টার্স করাকে বাধ্যতামূলক বলেও জানিয়েছেন ফার্মেসি অনুষদের ডিন সীতেশ চন্দ্র বাছার।

ডিন বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাজ বেশিরভাগ বিদেশে কূটনীতির সঙ্গে সম্পর্কিত। তাই যারা মেডিকেল, ফার্মেসি, বাংলা বা ইংরেজি থেকে পাস করে সেখানে যাচ্ছেন, তাঁদের মৌলিক পড়ালেখা কূটনৈতিক বিষয় সংশ্লিষ্ট নয়। এক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের চুক্তির আওতায় নতুন ক্যাডারদের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে বাধ্যতামূলক দেড় বছরের প্রফেশনাল মাস্টার্স কোর্স করতে হবে।

এর ফলে প্রফেশনাল মানসিকতা তৈরী হবে। সকল দিক ও বিভাগ তার কাছে থাকবে স্পস্ট।

ঢাকা, ১৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ