Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিশ্ব ডিম দিবস উপলক্ষে শেকৃবিতে বর্ণাঢ্য র‍্যালি ও ডিম বিতরণ

প্রকাশিত: ১৭ অক্টোবার ২০২২, ০৭:৪৯

বিশ্ব ডিম দিবস উপলক্ষে শেকৃবিতে বর্ণাঢ্য র‍্যালি

শেকৃবি লাইভ: "প্রতিদিন একটি ডিম, পুষ্টিময় সারাদিন” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বর্ণাঢ্য র‍্যালি ও শোভাযাত্রার মাধ্যমে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) পালিত হয়েছে ‘বিশ্ব ডিম দিবস-২০২২।'

আজ রবিবার (১৬ অক্টোবর) বিকাল ৩টায় বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে দিবসটি উদযাপন করা হয়। শোভাযাত্রাটি শেখ কামাল ভবন থেকে শুরু হয়ে কৃষি অনুষদ,প্রশাসনিক ভবনের সামনে দিয়ে টিএসসি হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে পুনরায় শেখ কামাল ভবনের সামনে শেষ হয়। শোভাযাত্রা শেষে রিকশাওয়ালা, দোকানদার ও শিশুদের মধ্যে সিদ্ধ ডিম বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন এএসভিএম অনুষদের ডিন অধ্যাপক ড. লামিয়া আসাদ,মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ড. কে বি এম সাইফুল ইসলাম,পোল্ট্রি সাইন্স বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ আনোয়ারুল হক বেগ, এনাটমি, হিস্টোলজি এন্ড ফিজিওলজি বিভাগের চেয়ারম্যান ড. মোশাররফ হোসাইন সহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা র‌্যালিতে অংশগ্রহণ করেন।

মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ড. কে বি এম সাইফুল ইসলাম বলেন,"ডিম একটি আদর্শ খাবার। সবচেয়ে কম দামে সর্বোৎকৃষ্ট পুষ্টি কেবলমাত্র ডিম থেকেই পাওয়া যায়। প্রাণিজ আমিষের চাহিদা পূরণে ডিম একটি বড় ভূমিকা পালন করছে। ডিম হার্টের রোগের ঝুঁকি কমায়।আর একটি ডিমের সম্পূর্ণ ফ্যাটের মধ্যে মাত্র ৫% কোলেস্টেরল আছে। সে হিসেবে একটি ডিমে ১৩০-১৪০ মিলিগ্রাম কোলেস্টেরল আছে। একটি সুস্থ মানুষের দৈনিক খাদ্য তালিকায় ৩০০ মিলিগ্রাম কোলেস্টেরল প্রয়োজন। ডিমে ১২-১৩% প্রোটিন থাকে যা হজম হতে সময় নেয়। সে হিসেবে ওজন কমাতে যারা ডায়েট করে তাদের খাদ্য তালিকায় ডিম একটি গুরুত্বপূর্ণ খাদ্য"।

ঢাকা, ১৬ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ//এসআর


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ