Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ১৯শে মার্চ ২০২৪, ৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com
জবির সালতামামি...

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: ফিরে দেখা ২০২২

প্রকাশিত: ১ জানুয়ারী ২০২৩, ০৫:৪৩

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

রিদুয়ান ইসলাম, জবি: শেষ হতে চললো বছর। বিভিন্ন আলোচনা সমালোচনার মাধ্যমে কেটেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দিনগুলো। বছরজুড়ে নানা প্রাপ্তি অপ্রাপ্তি নিয়ে কেমন কাটলো বছরটি এক নজরে দেখে আসা যাক সালতামামিতে। বছরটি শুরু বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের কমিটির অনুমোদন নিয়ে। ১ জানুয়ারি কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য মো. ইরাহিম ফরাজীকে সভাপতি ও এস এম আকতার হোসেনকে সাধারণ সম্পাদক করে কমিটির অনুমোদন দেয়।

করোনা ভাইরাসের বিস্তার রোধে ২১ জানুয়ারি থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ, জেলা ও মাঠ প্রশাসন অধিশাখা কর্তৃক জারিকৃত বিজ্ঞপ্তি অনুসারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছিল। এরপর ২২ ফেব্রুয়ারী থেকে আবার সশরীরে ক্লাস পরীক্ষা শুরু হয়।

মার্চ মাসে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের উপর চাঁদাবাজির অভিযোগ ওঠে। আড়াই লক্ষ টাকা চাঁদা না দেওয়ায় এফ. আর হিমাচল পরিবহনের একটি এসি বাস জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ৬ মার্চ থেকে আটকে রেখেছিল শাখা ছাত্রলীগকর্মী মেহেদী। মার্চের ৮ তারিখ থেকে বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়। একই মাসে প্রথম বর্ষের শিক্ষার্থীদের নিজ দলে ভিড়ানোকে কেন্দ্র করে দফায় দফায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক গ্রুপে মারামারির ঘটনা ঘটেছে। শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও ক্যাম্পাসের টিএসসিতে এ ঘটনা ঘটে। এতে দুই গ্রুপের অন্তত পাঁচজন আহত হয়েছে।

১৭ই মার্চ বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী হল বেগম ফজিলাতুন্নেসা মুজিব হলের ‘দ্বারোদঘাটন’ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। এদিন থেকে হলে ছাত্রী ওঠানো হয়। এর আগে ২০ অক্টোবর ২০২০ বিশ্ববিদ্যালয় দিবসে হলের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

২৫ মার্চ বিশ্ববিদ্যালয়ের ১২ শিক্ষার্থীকে শিবিরকর্মী সন্দেহে রাজধানীর গেণ্ডারিয়া থানার ধুপখোলার একটি মেস থেকে অভিযান চালিয়ে গ্রেপ্তার করে কোতোয়ালি থানা পুলিশ।

২১ এপ্রিল চতুর্দশ বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস পরীক্ষায় (বিজেএস) সহকারী জজ পদে সুপারিশপ্রাপ্ত হয়েছেন আইন বিভাগের ৬ শিক্ষার্থী।

এই এপ্রিল মাসে স্পেনের সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিং এ আন্তর্জাতিক মানদণ্ডে রসায়ন বিষয়ে গবেষণা সূচকে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থান অর্জন করেছে বিশ্ববিদ্যালয়টি।

মে ৪ তারিখে মোটরসাইকেল আরোহিকে বাঁচাতে গিয়ে দুর্ঘটনায় সাদিকুল ইসলাম নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়। একই মাসের ৮ তারিখে প্রেমিকের বাসায় বিষপানে অসুস্থ হয়ে দুই সপ্তাহ পর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বিশ্ববিদ্যালয়ের অঙ্কন বিশ্বাস নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়। এ ঘটনায় পরবর্তীতে থানায় মামলাও হয়েছে।

৭ জুন চাকরি স্থায়ীকরণের দাবিতে উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হকের কার্যালয়ের সামনে ওনাকে অবরুদ্ধ করে দৈনিক হাজিরাভিত্তিক কর্মচারীরা।

জুনের ২৬ তারিখ রাজধানীর যাত্রাবাড়ীতে গাড়ি ভাঙচুর ও ককটেল বিস্ফোরণ মামলায় বিশ্ববিদ্যালয়ের ৭ ছাত্রকে রিমান্ড শেষে কারাগারে পাঠানোর আদেশ হয় আদালত কতৃক।

একই মাসের ২৯ তারিখ তুচ্ছ ঘটনায় রাষ্ট্রপতির ছেলের গাড়ির ড্রাইভারকে আটকে রেখে মারধরের অভিযোগ ওঠে বিশ্ববিদ্যালয়ের কৌশিক সরকার সাম্য নামে এক ছাত্রলীগ কর্মীর উপর। পরে ভুক্তভোগী ড্রাইভার নজরুল ইসলাম ওয়ারী থানায় তার বিরুদ্ধে মামলা দায়ের করেন।

জবি শাখা ছাত্রলীগ কমিটির ৬ মাস পেরোতেই পয়লা জুলাই কোনো নির্দিষ্ট কারণ না দেখিয়ে সাংগঠনিক কার্যক্রম স্থগিত করে কেন্দ্রীয় ছাত্রলীগ। এর পরদিন ২ জুলাই আসাদুজ্জামান আসলামকে সভাপতি এবং সুজন মোল্লাকে সাধারণ সম্পাদক করে জবি শাখা ছাত্রদলের কমিটি ঘোষণা হয়।

৫ আগষ্ট জবি শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহীম ফরাজি ও সাধারণ সম্পাদক আকতার হোসাইনের দুই গ্রুপে প্রেমঘটিত বিষয়কে কেন্দ্র করে মারামারি হয়। এই ঘটনায় সম্পাদক গ্রুপের কর্মী ও অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান মুন আহত হয়ে থানায় মামলা করে।

আগষ্ট মাসেই স্পেনের রাজধানী মাদ্রিদ ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবোমেট্রিক্সের বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং এ জবি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৩ তম অবস্থান অর্জন করে। সব মিলিয়ে বাংলাদেশের মধ্যে আগেরবারের চেয়ে একধাপ এগিয়ে ১৮তম হয়েছে জবি।

অক্টোবর মাসে দুই নতুন জিনিস চালু হয় জবিতে। স্নাতক (সম্মান) শ্রেণিতে কৃতিত্বপূর্ণ ফল অর্জনের স্বীকৃতি হিসাবে শিক্ষার্থীদের ‘ডিনস অ্যাওয়ার্ড’ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ, মতাদর্শ, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশসহ বিভিন্ন বিষয়ে গবেষণার জন্য ‘বঙ্গবন্ধু চেয়ার’ চালু হয়।

অক্টোবরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বাস্তবায়নে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক মূল্যায়নে দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ অর্থ বছরে তৃতীয় স্থান অর্জন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

নড়াইলে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে শেখ ফজলুল হক রোমান নামে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর মৃত্যু হয়। এই মাসের ১৫ তারিখ রাজধানীর যাত্রাবাড়ি এলাকায় বাস থেকে ধাক্কা দিয়ে দিয়ে ফেলে জবি এক শিক্ষার্থীর মৃত্যু হয়।

৫ নভেম্বর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রমের ওপর স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়। এরপর ১৭ ও ২৪ নভেম্বর যথাক্রমে মুবাইদুর রহমান শাহিন নামের ছাত্রদলের দুই নেতার উপর ছাত্রলীগ কর্মীদের হামলার অভিযোগ উঠে।

সর্বশেষ, ঢাকায় গণসমাবেশ উপলক্ষে লিফলেট বিতরণের সময় বিএনপি নেতা ইশরাক হোসেন ও তার নেতাকর্মীদের উপর হামলার অভিযোগ উঠে জবি শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে। এ সময় ছাত্রদল সমর্থকদের পাল্টা হামলায় উভয় পক্ষে সংঘর্ষ ছড়িয়ে দুপক্ষের প্রায় ৩০ জন আহত হওয়ার খবর পাওয়া যায়।

ঢাকা, ৩১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ