Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবিতে জলবায়ু পরিবর্তন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত: ৩০ জানুয়ারী ২০২৩, ০৩:৩৬

সেমিনার

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘জলবায়ু পরিবর্তনজনিত বাস্তুচ্যুতদের স্থানীয়ভাবে অভিযোজনের জন্য টেকসই জীবিকার কর্মপরিকল্পনা প্রণয়ন’ শীর্ষক গবেষণা প্রকল্পের ওপর এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সেমিনার কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারের সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি। সেমিনারে প্রকল্পের গবেষণালব্ধ ফলাফল উপস্থাপিত হয়।

সেমিনারে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক নুরুন নাহার হেনা, প্রকল্প পরিচালক অধ্যাপক ড. নুরুল ইসলাম নাজেম, প্রকল্পের উপ-পরিচালক অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব এবং ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম বক্তব্য দেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলায় অধিকতর গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। জলবায়ু পরিবর্তনজনিত বাস্তুচ্যুতদের স্থানীয়ভাবে অভিযোজনের ওপর গুরুত্বারোপ করে বলেন, এই সেমিনারের গবেষণালব্ধ ফলাফল যথাযথভাবে বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের দুর্যোগপ্রবণ গ্রামীণ মানুষের জীবনমান বৃদ্ধি এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি প্রশমনে এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ও ব্যবস্থাপনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত পদক্ষেপসমূহ দেশ-বিদেশে বিশেষভাবে প্রশংসিত হয়েছে। স্বাধীনতা উত্তরকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্যোগ ঝুঁকি প্রশমনে নানাবিধ কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছিলেন। তারই ধারাবাহিকতায়, বর্তমান সরকার দুর্যোগপ্রবণ গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে।

ঢাকা, ২৯ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ