জবিতে সশরীরে সেমিস্টার ফাইনাল শুরু ১০ আগস্ট


Published: 2021-06-13 16:31:17 BdST, Updated: 2021-08-04 15:18:38 BdST

জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিভিন্ন বর্ষের আটকে থাকা সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হবে ১০ আগস্ট থেকে। তবে কোরবানির ইদের আগে অর্থাৎ ১৮ জুলাইয়ের মধ্যে চলমান বর্ষের প্রথম সেমিস্টারের মিড টার্ম পরীক্ষা শেষ করতে হবে। এর মধ্যে পরীক্ষার আগ পর্যন্ত অনলাইনে রিভিউ ক্লাসও চলবে।

রবিবার প্রতিবেদকে এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. ইমদাদুল হক ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. কামালউদ্দীন আহমদ। একাডেমিক কাউন্সিলের এক অনলাইন মিটিং এ রবিবার এসব সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান তারা।

কোষাধ্যক্ষ কামালউদ্দীন আহমদ বলেন, সিদ্ধান্তটা খুবই সুন্দর হয়েছে। যেহেতু করোনা বেড়ে গেছে আমরা কোনো শিক্ষার্থীকে ঢাকায় এনে বিপদে ফেলতে চাই না। চূড়ান্ত পরীক্ষাগুলো সব ১০ আগস্ট থেকে শুরু হবে, কিন্তু দুই সেমিস্টারের মিড, এসাইনমেন্ট যেভাবে শিক্ষার্থীবান্ধব হয় অনলাইনে শিক্ষকরা ১৮ জুলাইয়ের মধ্যে তা নিয়ে শেষ করবেন। ২৯ জুনের আগে ভর্তি ও পরীক্ষার ফ্রম ফিলাপ কার্যক্রম শেষ করতে হবে।

তিনি আরও বলেন, আজকে নোটিশ দিয়ে দিবে আর পরীক্ষা ফি, সেমিস্টার ফি এসব সব অনলাইনে নেয়া হবে। সেমিস্টার ফাইনাল ব্যতিত সকল কার্যক্রম অনলাইনে সম্পন্ন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. ইমদাদুল হক বলেন, আমাদের পরীক্ষা হবে আগষ্টের ১০ তারিখ। একটু পর প্রেস রিলিজ দিয়ে জানিয়ে দেওয়া হবে।

"জুলাইয়ের মধ্যে নিজ নিজ বিভাগ অনলাইনে রিভিউ ক্লাস এবং মিড পরীক্ষা নিবেন। আর সেমিস্টার ফাইনাল পরীক্ষা আগস্টের প্রথম সপ্তাহে স্বশরীরে অনুষ্ঠিত হবে।"

তিনি আরও বলেন, "এটা অনেকটাই করোনার পরিস্থিতির উপর নির্ভর করছে। যদি করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ না করে তাহলে আমরা আমাদের সিদ্ধান্তে অটুট থাকবো।"

এ ব্যাপারে বাংলা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. পারভীন আক্তার জেমি বলেন, ঈদের বন্ধের আগে সকল মিড টার্ম পরীক্ষা হবে। এরপর রিভিউ ক্লাস হবে এবং ঈদের পর আগস্টের ১০ তারিখ থেকে ফাইনাল পরীক্ষা শুরু হবে।

সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. কামালউদ্দীন আহমদ, রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান, সকল অনুষদের ডীন, ইন্সটিটিউটসমূহের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যান বৃন্দ, পরীক্ষা নিয়ন্ত্রক উপস্থিত ছিলেন।

ঢাকা, ১৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআইএস//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।