Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ১৬ই এপ্রিল ২০২৪, ৩রা বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

তারুণ্যের ভাবনায় স্বাধীনতার মাস

প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩, ০২:০৬

তারুণ্যের ভাবনায় স্বাধীনতার মাস

৩০ লাখ শহীদের রক্ত ও ২ লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে অর্জিত বাংলাদেশের স্বাধীনতা। যে স্বাধীনতার জন্য ৭ কোটি বাঙালিকে বেছে নিতে হয়েছিল রক্তক্ষয়ী সংগ্রামের পথ। মুক্তিসংগ্রামে অকুতোভয় সেনানী ছিল বাংলার দামাল তরুণরা। স্বাধীনতা দিবসে প্রজন্মের তরুণদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করে। সামনে নিয়ে আসে পূর্বসূরিদের আত্মত্যাগের মহিমা। স্বাধীনতার এত বছর পর এসে সেই স্বাধীনতার মর্যাদা রক্ষা করার দায়িত্ব তরুণদের। এ মহান দিবস নিয়ে কী ভাবছেন তরুণ প্রজন্ম। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থীদের ভাবনা তুলে ধরেছেন একই বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগের শিক্ষার্থী মো. নিয়াজ উদ্দিন

বিশ্বের বুকে এক অপরাজেয় জাতি বাঙালি। সম্প্রতি আমরা উন্নয়নশীল দেশ হিসেবে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছি। ১৯৭১ সালের ২৬ মার্চ অভিন্ন এক লক্ষ্য নিয়ে নিঃস্বার্থভাবে সব শ্রেণি-পেশার মানুষ এক হয়েছিল। এই যে দুর্নীতি, অন্যায়, অবিচার, গুম-খুন, রাস্তায় বের হলেই ট্রাফিক জ্যাম, বেকারত্ব- এসব নেতিবাচক দিক স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণের পথে কাঁটা হয়ে দাঁড়াচ্ছে। এগুলো সরকারের একার পক্ষে মোকাবিলা করা সম্ভব নয়।
মো. রিয়াদুল ইসলাম

এগুলোর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর অদম্য চেষ্টা আমাদের মহৎ উদ্দেশ্য সাধনের সারথি হয়ে থাকবে। দল-মত নির্বিশেষে আমাদের সবার উচিত নিজ নিজ জায়গা থেকে সহযোগিতা করা, আত্মকর্মসংস্থান সৃষ্টি, দক্ষ জনশক্তি হিসেবে নিজেদের গড়ে তোলা। তাহলেই দেশ এগিয়ে যাবে সমৃদ্ধির পথে।

মো. রিয়াদুল ইসলাম
৩য় বর্ষ, ইংরেজি বিভাগ।

জীবসত্ত্বা স্বাধীনতার কাঙ্গাল। পাখি যেমন মুক্ত আকাশে স্বাধীন ভাবে ডানা ঝাপটাতে চায়, সিংহও চিড়িয়াখানার ক্ষুদ্র খাঁচায় না থেকে সমগ্র বন জুড়ে তার আধিপত্য বিস্তার করতে চায়, ঠিক তেমনি মনুষ্য জাতিও চায় কারো অধীনে না থেকে স্বাধীনভাবে বাঁচতে। বাঙালি জাতি বীরের জাতি। কোনো অপশক্তি এ জাতিকে দমিয়ে রাখতে পারেনি। তাইতো যারাই এ শোষণ শোষন করতে এসেছে তাদেরই পড়তে হয়েছে তীব্র বাধার মুখে। ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লক্ষ শহীদের আত্মত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের সেই বহুল কাঙ্ক্ষিত স্বাধীনতা। পেয়েছি একটি স্বাধীন দেশ, একটি পতাকা, একটি নিজস্ব ভূখণ্ড, পেয়েছি এক স্বাধীন বাঙালি জাতি।
সুমাইয়া জাহান ত্বোয়া

তবে এই কাঙ্ক্ষিত স্বাধীনতার পেছনে যার নাম স্বর্নাক্ষারে লেখা থাকবে তিনি হলেন বাঙালির জাতির পিতা, স্বাধীনতার মহানায়ক, বঙ্গের বন্ধু, বাঙালির অধিকার আদায়ের কান্ডারি শেখ মুজিবুর রহমান। যার বর্জ্রকন্ঠের নেতৃত্বে সাধারণ মানুষের মাঝে স্বাধীনতার বীজ বোপিত হয়েছিলো। বাংলাদেশের অবিসংবাদিত এই নেতা স্বাধীনতাসংগ্রামে অসামান্য অবদানের জন্য পেয়েছেন জাতির পিতার খেতাব। বাঙালিদের দীর্ঘ সংগ্রামের সোনার ফসল এই স্বাধীন বাংলাদেশ।

সুমাইয়া জাহান ত্বোয়া
১ম বর্ষ, বাংলা বিভাগ।

স্বাধীনতার এই মার্চ মাস যেন আমাদের আত্মশক্তির প্রতীক। দীর্ঘ ২৪ বছর পাকিস্তানি হানাদার শোষক বাহিনীর শাসনের নামে শোষণ থেকে মুক্তির প্রেরণা ও সূচনা তৈরি হয়েছিলো এই মার্চ মাসেই। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ ই মার্চের জ্বালাময়ী ভাষণ যেন স্ফুলিঙ্গের মতো ছড়িয়ে পড়ে চারপাশে।স্বাধীনতা অর্জনে সকল শ্রেণি পেশার মানুষ এক সারিতে দাঁড়িয়ে ছিলো। দেশের মুক্তিবাহিনীর দূরদর্শী ও সাহসী লড়াই নিরস্ত্র বাঙালিকে হানাদারদের থেকে মাত্র ৯ মাসে বিজয় ছিনিয়ে আনতে পেরেছিলো। স্বাধীনতার ৫২ বছর পরেও দেশের মানুষ অর্থনৈতিক ভাবে স্বাধীনতা পাইনি।
সাকিব আল হাসান

তরুণ প্রজন্মের অনেকেই বেকারত্ব নামক এক অভিশপ্ত ব্যাধিতে জর্জরিত হয়ে হতাশা গ্রস্থ। দুর্নীতি, জনপ্রীতি, কালোবাজারি, জঙ্গিবাদ, মাদক, সন্ত্রাসবাদ দূর করার মাধ্যমে সকল শ্রেণির মানুষের সম অধিকার প্রতিষ্ঠা করতে হবে। বঙ্গবন্ধু স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে হলে এখনো তরুণ এবং ছাত্র সমাজ কে সম্মুখযোদ্ধা হতে হবে।আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে ডিজিটাল বাংলাদেশ বিনিমার্ণের মাধ্যমে দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়ে আমাদের অস্ত্বিত্বের জানান দিয়ে দেশ কে এগিয়ে নিতে হবে।

সাকিব আল হাসান
২য় বর্ষ, কৃষি বিভাগ।

অগ্নিঝরা ইতিহাসের সাথে মার্চ একটি বিষাদ ও বেদনার মাস। এই মাসের ২৫ তারিখ থেকে লেখা শুরু হয়েছিল এক অমর মহাকাব্য যার নাম বাংলাদেশ। স্বাধীনতার জন্য চূড়ান্ত লড়াই শুরু মার্চ থেকেই। ১৯৭১ এর ৭ই মার্চ বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক বর্জ্রকন্ঠের ভাষণে স্বাধীনতার বীজ বুপিত হয়। পাকিস্তানের শোষণ, নির্যাতন আর বৈষম্যের বিরুদ্ধে জাতি স্বাধীনতার জন্য উন্মুখ হয়েছিল। এদেশের তরুণ-তরুণী, আবাল-বৃদ্ধ-বণিতা যেদিন এই একটি কণ্ঠের মন্ত্রমুগ্ধে আবিষ্ট হয়ে মুক্তি সংগ্রামে ঝাপিয়ে পড়ে।
রাহাত শিকদার

পাক বাহিনী ভারী অস্ত্রের কামান, সাঁজোয়াা যান, ট্যাঙ্ক নিয়ে অজপারেশন সার্চলাইট নামে এদেশের ছাত্র জনতা সহ নিরীহ মানুষের উপর ঝাঁপিয়ে পড়ে মেতে ওঠে নির্মম হত্যাযজ্ঞে। সেই রাতে গ্রেফতার করা হয় বঙ্গবন্ধুকে।কিন্তু গ্রেফতার হওয়ার আগেই বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা দেন সেই ঘটনার সঙ্গে সঙ্গে গর্জে ওঠে গোটা জাতি। শুরু হয় রক্তক্ষই সশস্ত্র স্বাধীনতা সংগ্রাম। অসীম ত্যাগ,অসংখ্য মা-বোনের সম্ভ্রম ৩০ লাখ শহীদদের আত্মদান বাঙালিকে একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র দিয়েছে প্রতিরোধ যুদ্ধের মধ্য দিয়ে বাঙালি তার মুক্তির সংগ্রামে জয়ী হয়।

রাহাত শিকদার
১ম বর্ষ, বাংলা বিভাগ।

স্বাধীনতা আমাদের স্বাধিকার চেতনাবোধকে তুলে ধরে। নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে পাওয়া স্বাধীনতার মূল্যবোধকে আমরা সমুজ্জ্বল গৌরবে ভাই এই স্বাধীনতার মাসে। এ মাস আমাদের বুঝতে শেখায় স্বাধীনতার মহিমা, জানায় স্বাধীনতার উজ্জ্বল উজ্জীবিত ইতিহাস। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নেতৃত্বে দেশের সর্বোস্তরের জনগণ ঝাপিয়ে পড়েন মুক্তিযুদ্ধে, ছিনিয়ে আনেন বিজয় নিশান- লাল সবুজ পতাকা।
ইসরাত হোসাইন ইশা

যে পতাকা নিয়ে আমরা গর্ব করি। যা আমাদের শেখায়- লাল মানে আমাদের সূর্যসন্তানেরা, আর সবুজ মানে আমাদের সবুজ সুজলা সুফলা শস্য শ্যামলা বাংলার ভূখণ্ড। এ দেশ এমনি পাওয়া ভূমির টুকরো নয়, ত্রিশ লক্ষ যোদ্ধার রক্তের বিনিময়ে পাওয়া একটি সোনার দেশ আমাদের বাংলাদেশ। এই স্বাধীনতার মাসে সবাইকে উজ্জীবিত হতে হবে, দেশের মানুষকে ভালোবাসতে ও দেশকে ভালোবাসতে। নিজেদের দেশের সম্মানকে আরো বাড়িয়ে তুলতে কঠোর পরিশ্রমী হই, এগিয়ে যাই সফলতার দিকে।

ইসরাত হোসাইন ইশা
২য় বর্ষ, বিজিই বিভাগ।

মহান স্বাধীনতা দিবস আমাদের গৌরবের সাথে আত্নসমালোচনার। এ দিনের শিক্ষায় এগিয়ে নিতে হবে দেশ। একাত্তরের ২৫ মার্চের কালরাত্রি শেষে স্বাধীনতার সুূর্যোদয় বাঙালি জাতিকে এনে দিয়েছিল সর্বাদিকের স্বাধীনতা ও স্বাধীন সার্বভৌম একটি রাষ্ট্র। স্বাধীনতা নিয়ে বলতে গেলে বলতে হয় স্বাধীনতা অর্জনই মূল উদ্দেশ্য নয়। একে সমুন্নত রাখা আমাদের একটি সার্বক্ষণিক কাজ। স্বাধীনতা অর্জনের পর তার নানামাত্রিক আবেদন ও দাবি ধারণ করতে না পারলে প্রকৃত স্বাধীনতা টিকে থাকে না, বরং তা হয় মনুষ্যত্বহীন স্বাধীনতা। কবিগুরু রবীন্দ্রনাথ বলেছেন- 'ভালো-মন্দের দ্বন্দ্বের মধ্য থেকে মানুষ ভালোকে বেছে নেবে বিবেকের দ্বারা, প্রথার দ্বারা নয়- এই হচ্ছে মনুষ্যত্ব।তাই আমাদের সকলের উচিত বিবেকবান নাগরিক হওয়া যে সদা দেশের কল্যাণের কথা স্মরণ করবে দুর্নীতিমুক্ত স্বদেশ গড়তে থাকবে বড্ড পরিকর।
রোজিনা আফরিন নাইমা

তাই এই মহান স্বাধীনতা দিবসে আমার একটাই প্রত্যাশা আমরা সকলে যদি নিজ দেশের প্রতি ভাষার প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করে মনুষত্বসম্পন্ন প্রকৃত শিক্ষিত হয়ে উঠি তাহলেই স্বাধীনতার উদ্দেশ্য সফল হবে আমরা দেশকে সাফল্যের সাথে এগিয়ে নিয়ে যেতে পারব বিশ্ব-দরবারে।

রোজিনা আফরিন নাইমা
২য় বর্ষ, কৃষি বিভাগ।

ঢাকা, ২৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ