"বাবা দিবস: ভালো থাকুক পৃথিবীর সকল বাবা"


Published: 2021-06-20 11:48:35 BdST, Updated: 2021-09-20 19:22:35 BdST

মায়েদের পাশাপাশি বাবারাও যে সন্তানের প্রতি দায়িত্বশীল, সেটা বোঝানোর জন্য জুন মাসের তৃতীয় রবিবার সারাবিশ্বে বাবা দিবস পালিত হয়ে থাকে। সেই হিসেবে আজ ২০ জুন, বিশ্ব বাবা দিবস। বাংলাদেশে পারিবারিকভাবে দিবসটি উদযাপনের তেমন চল না থাকলেও সন্তানরা এদিন বাবাদের নানাভাবে শুভেচ্ছা জানান, স্মরণ করেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে বাবার ছবি শেয়ার করেন, বাবাকে নিয়ে স্মৃতিচারণা করেন। হুমায়ূন আহমেদ একবার বলেছিলেন, "পৃথিবীতে অসংখ্য খারাপ মানুষ আছে, কিন্তু একজনও খারাপ বাবা নেই।"

বাবা এমনই একজন ব্যক্তি, যিনি নিজে শত সমস্যার মধ্যে থেকেও যেকোনো পরিস্থিতিতে সন্তানকে আগলে রাখেন, সন্তানের যেকোন বিপদে ছায়ার মত পাশে থাকেন। আজ বিশ্ব বাবা দিবসে দেশের অন্যতম বিদ্যাপীঠ গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর চোখে তাদের বাবারা কেমন, বাবা দিবস নিয়ে তাদের ভাবনা ও বাবাকে নিয়ে সন্তানদের অনুভূতি তুলে ধরেছেন- ক্যাম্পাসলাইভ প্রতিবেদক 'আর এস মাহমুদ হাসান'

"বাবা এক আবেগের নাম"
রিফাত নূর রাব্বি, কৃষি বিভাগ

বাবা-মা শব্দ দুটি প্রতিটি সন্তানের জন্য এক অনন্য আবেগের নাম। পরিবারের যে মানুষটি তাঁর কষ্টার্জিত প্রতিটি অর্থ সন্তানদের জন্য ব্যয় করতে একটুও পিছপা হননা, তিনিই হলেন আমাদের বাবা। আমাদের শিশুবয়স থেকে পূর্ণতাপ্রাপ্তি পর্যন্ত প্রতিষ্ঠার জন্য বাবা প্রত্যক্ষভাবে আমাদের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকেন। বাবা শুধু একটি আবেগের নাম নয়, বাবার সাথে সন্তানের বন্ধন পৃথিবীর শ্রেষ্ঠ একটি সম্পর্কের নাম। যে ভালোবাসা নির্দিষ্ট কোন দিনে বাধা যাবেনা। দিনেদিনে আমরা বাবা নামক স্নেহ শীতল বটবৃক্ষের ছায়ায় বড় হচ্ছি, আমাদের কর্তব্য হবে বৃদ্ধ বয়সে বাবা'র সঠিক যত্ন নেয়া যেভাবে ছোটবেলায় তিনি আমাদের যত্ন নিয়েছেন।

রিফাত নূর রাব্বি

 

তাইতো পবিত্র কুরআনে আল্লাহ বলেন, "আর তোমার রব আদেশ করেছেন যে, তাঁকে ছাড়া অন্য কারও ইবাদত করো না এবং বাবা-মার সাথে উত্তম ব্যবহার করবে। তাদের মধ্যে একজন অথবা উভয়েই যদি তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হয়, তবে তাদের 'উহ' শব্দটিও বলো না এবং তাদের ধমক দিও না। আর তাদের সঙ্গে শিষ্ঠাচারপূর্ণ কথা বলো।" (সূরা বনী ইসরাইল: আয়াত ২৩)

বাবার প্রতি অনুগত থাকা ও সম্মান করা এক অপরিহার্য দায়িত্ব। একটি হাদিসে আবদুল্লাহ ইবনু আমর (রাঃ) হতে এভাবে বর্ণিত হয়েছে, "রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন- বাবার সন্তুষ্টির মধ্যেই আল্লাহ তা'আলার সস্তুষ্টি এবং বাবার অসন্তুষ্টির মধ্যেই আল্লাহ তা'আলার অসন্তুষ্টি রয়েছে।" (তিরমিযী হা/১৮৯৯)

"আমার বাবা পৃথিবীর শ্রেষ্ঠ বাবা"
সানজিদা বারী উষা, ভেটেরিনারি মেডিসিন বিভাগ

বাবা মানেই আপনজন, বাবা মানেই নির্ভরতা, বাবা মানেই প্রখর রোদে শীতল ছায়া দেয়া উঁচু বটবৃক্ষ, অন্ধকারে পথের দিশা। বাবা হল এক পরম নির্ভরতার জায়গা, যে সাথে থাকলে পৃথিবীর সকল ভয়কে জয় করা সম্ভব। অনেক আদর, একটু শাসন আর মমতায় আগলে রাখে বাবা আমাকে, আমার সকল অন্যায় আবদারের এর একমাত্র স্থান হল বাবা। বাবারা বোধহয় এমনই হয়- স্বার্থহীন, পরিশ্রমী নিজের কথা না ভেবে সন্তানের কথা ভাবে, সন্তানকে নিজের সর্বস্ব দিয়ে বুকে আগলে রাখে। এই পৃথিবীতে বাবা মেয়ের সম্পর্কই আলাদা রকম- নির্ভরতা, আদরে আবদারে, একটু শাসন, মান-অভিমান এভাবে চলতে থাকে বাবা মেয়ের সম্পর্ক।

সানজিদা বারী উষা

 

সব সময় শুনি বড় মেয়েরা বাবার বেশি আদরের হয়। কিন্তু আমার ক্ষেত্রে ঠিক তার উল্টো কারণ বড় আপু বাবার যতটা না কাছের তার থেকে অনেক বেশি পাকাপোক্ত আমার আর বাবার সম্পর্ক। আমাদের মধ্যে খুনসুটি হাসি-তামাশা লেগেই থাকে কারণ আমি বাবার সাথে মিশি বন্ধুর মত। আমার বাবা একটু বদমেজাজী স্বভাবের তাই ছোটবেলায় বাবাকে অনেক ভয় পেতাম, কিন্তু এখন মাঝে মাঝে আমিই এমন রাগারাগি করি বাবা নিজেই আমাকে নিয়ে ভয়ে থাকে।

বাবারা আমাদের জন্য কতটা ত্যাগ স্বীকার করেন তা বলতে শুরু করলে বলে শেষ করা যাবে না। আমার বাবাকে নিয়ে যতটা বলা যায় কম হয়ে যায় কারন বাবার তুলনা বাবাই। বাবাকে জাপ্টে ধরে কোনদিন হয়তো বলা হয়ে ওঠেনি, "বাবা- তোমাকে অনেক ভালোবাসি"। তাই আজ বলতে চাই আমার বাবা পৃথিবীর শ্রেষ্ঠ বাবা এবং আমি আমার বাবাকে অনেক ভালোবাসি। পৃথিবীর সব বাবাকে "বিশ্ব বাবা দিবস" এর অনেক অনেক শুভেচ্ছা। ভালো থাকুক পৃথিবীর সকল বাবা।

"অপ্রকাশিত ভালোবাসার আরেক নাম বাবা"
সিফাত রাকা, বাংলা বিভাগ

প্রতিযোগিতামূলক এ বিশ্বে প্রতিটি মানুষ অসহায়। প্রতিযোগিতার লড়াইয়ে টিকে থাকতে সবচেয়ে কাছের এবং প্রিয় মানুষটিও হয়ে দাঁড়ায় সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী। বিপদের সময় কাউকে পাশে পাওয়াই যেখানে অকল্পনীয় সেখানে জীবনের প্রতিটি মুহূর্তে সকল সমস্যার সমাধান হয়ে, এক নির্ভীক নাবিকের মতো সকল ঝড়-ঝাপটা থেকে সন্তানকে রক্ষা করে যান যে সুপার হিরো, তিনি হলেন 'বাবা'। দুই অক্ষরের ছোট্ট একটি শব্দ, তবে যার গভীরতা অসীম। পৃথিবীতে খারাপ পুরুষ হয়তো অনেক আছে, তবে একজনও খারাপ বাবা নেই।

সিফাত রাকা

 

আবেগ, ভালোবাসা আর আত্মত্যাগের অপর নামই যেন বাবা। সন্তানের প্রতি বাবাদের এই ভালোবাসা কখনো শেষ হয়ে যায়না। বরং প্রতিটি সন্তানের কাছে বাবা যেন এক চিরন্তন ভরসার জায়গা, যেখানে এক নিমিষেই সকল দুঃখ-ভয় দূর হয়ে যায়। সন্তানের সুখের জন্য এক পৃথিবী কষ্টকে হাসির আড়ালে লুকাতে একজন বাবাই পারেন। আজ বিশ্ব বাবা দিবস। বাবার প্রতি ভালোবাসা জানাতে যদিও কোনো বিশেষ দিবসের প্রয়োজন পরেনা, তবুও আজকের এই দিনে পৃথিবীর সকল বাবার প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা এবং ভালোবাসা। পৃথিবীর সকল সন্তানের মাথার উপর বটবৃক্ষের ছায়া হয়ে থাকুক বাবার ভালোবাসা।

"প্রতিটি সন্তানের জীবনে বাবা আশীর্বাদ স্বরুপ"
জুবায়েদ মোস্তফা, লোক প্রশাসন বিভাগ

প্রতিটি সন্তানের জন্যই বাবা বিধাতা প্রদত্ত বিশেষ উপহার। সবার জীবনেই বাবা আলোর ঝিলিক হয়ে থাকে, যার পরশে সন্তানের ভবিষ্যৎ উজ্জ্বল এবং আলোকিত হয়। বাবারা কখনোই নিজের সুখের জন্য মরিয়া হয়ে ওঠে না বরং নিজের সুখকে চিরতরে বিদায় ঘণ্টা বাজিয়ে সন্তানের সুখ নিশ্চিত করার লক্ষ্য নিয়ে আমৃত্যু লড়াই করে যায়।

জুবায়েদ মোস্তফা

 

বাবার ভালোবাসার কথা হয়তো কখনো মুখে উচ্চারিত হয় না, কিন্তু সারাদিন কাজ শেষে বাবার নিথর দেহ, ছেঁড়া জামা, সন্তানের সামনে ক্লান্ত শরীর নিয়েও মুক্ত ঝরা হাসি স্বাক্ষী দেয় ভালোবাসার মূর্ত প্রতীক হয়ে। বাবা সর্বদা বটবৃক্ষের ন্যায় সন্তানকে আগলে রাখে, যার স্নিগ্ধ ছায়াতলে আশ্রয় পায় প্রতিটি সন্তান।

"সমস্ত প্রতিকূলতায় বটবৃক্ষের ছায়া আমার বাবা"
সাগর সিকদার, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ

আমার স্মৃতির পাতা জুড়ে যার অগাধ বিচরণ সে-ই আমার বাবা। আমাদের এই সমাজ সংস্কৃতিতে যার হাত ধরে চলতে শিখেছি সে-ই আমার বাবা। ছোটবেলায় আমি যখন কোন ভুল করেছি বাবা অনুশাসনের মাধ্যমে শুধরে দিয়েছেন। মাঝে মাঝে বাবার গম্ভীর অনুশাসন মন খারাপের কারণ হলেও এখন অনুভব করি তার অনুশাসন জীবনের সঠিক দিশায় চলতে কতটা সাহায্য করেছে।

সাগর সিকদার

 

বাবা শুধু একটা শব্দ নয় বাবা মানে দায়িত্বশীল অভিভাবক, বাবা মানে শত বিপদের মাঝেও মাথায় হাত বুলিয়ে সান্ত্বনা দেওয়া। বাবা আমাকে জীবনের সকল ক্ষেত্রে সাহস দিয়েছেন সহযোগিতা করেছেন। তার পরিশ্রম ও ভালোবাসার উপর ভর করে আমার জীবনের পথচলা। তাই, বিশ্ব বাবা দিবসে ভালো থাকুক প্রতিটি বাবা।

"ভালোবাসি বাবা"
পিপাসা রায়, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ

বাবা। শব্দের প্রকাশটা খুবই সামান্য, তবে গভীরতা বিশাল। সন্তানের সব আবদার পূরণ করায় যেন বাবাদের অভ্যাস। "মা" বলে কাছে ডেকে নেওয়াই বাবাদের ভালোবাসার বহিঃপ্রকাশ। নিজেদের সুখের কথা না ভেবে পরিবারের ভবিষ্যৎ নিয়ে ভাবনায় বাবাদের জগৎ সংসার। আমার বাবার পা বোধহয় অন্য সবার চেয়ে অনেক দ্রুত চলে নইলে এতোটা পথ এত অল্প সময়ে কি করে এত শক্ত করে সবকিছু আগলে রাখেন বাবা।

পিপাসা রায়

 

বাবা, তোমার কর্ম আর মায়ের সঞ্চয়ই যেন আমাদের নতুন ভবিষ্যতের সূচনা। এ প্রর্যন্ত তুমি আমাদের জন্য যা করেছ, যা দিয়েছ প্রতিদানে তার কিছুই দিতে পারিনি। তবুও বলবো ভালোবাসি বাবা। সবসময় ভালো থাকুক বাবা নামের এই প্রিয় মানুষটি। আজ বাবা দিবসে সকল বাবাদের প্রতি রইল আমার বিনম্র শ্রদ্ধা এবং ভালোবাসা। কামনা করি, পৃথিবীর সকল বাবাদের শেষ পরিণয় যেন হয় সন্তানের কোলে।

ঢাকা, ২০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।