পঞ্চম বর্ষে ইবির ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ


Published: 2021-10-04 09:40:11 BdST, Updated: 2021-10-18 07:29:19 BdST

আজাহার ইসলাম, ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের যাত্রা শুরু ২০১৭ সালের তিন অক্টোবর। দেখতে দেখতে কেটে গেল চারটি বছর। পদার্পণ করেছে পঞ্চম বর্ষে। হামাগুড়ি দিয়ে শুরু, ধীরে ধীরে নিজের পায়ে হাটতে শিখছে। আগামীর বাংলাদেশে এই বিভাগের শিক্ষার্থীরা অগ্রণী ভূমিকা রাখবে এমনটিই প্রত্যাশা সকলের।

বিভাগের প্রতিষ্ঠাবার্ষিকীকে অতিমারি করোনা ম্লান করে দিয়েছে। নাহলে হয়তো জাঁকজমকপূর্ণভাবে বিভাগের প্রতিষ্ঠাবার্ষিকী উৎযাপিত হতো। সশরীরে অনুষ্ঠানের সুযোগ না থাকলেও বর্ষপূর্তি উপলক্ষে আয়োজন করে হয়েছে একটি ওয়েবিনারের। রবিবার (৩ অক্টোবর) বিকাল ৫ টার দিকে ‘The Study of Land Law: Past, Present and Future' শীর্ষক ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়েছে।

ওয়েবিনার

 

এতে বিভাগের সভাপতি ও সহকারী অধ্যাপক সাহিদা আখতার আশার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। মূখ্য আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ তৌহিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া।

অন্যান্য বিশেষ অতিথিরা হলেন ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের প্রতিষ্ঠাকালীন সভাপতি ও আইন বিভাগের জেষ্ঠ্য অধ্যাপক ড. সেলিম তোহা, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. হালিমা খাতুন ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের সভাপতি ক্রিশ্চিন রিচার্ডসন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী নওরীন নুসরাত।

বিভাগের সভাপতি সাহিদা আখতার আশা বলেন, ‘বাংলাদেশের মত জনবহুল রাষ্ট্রের টেকসই উন্নয়নের জন্য পরিকল্পিত ভূমি ব্যবস্থাপনার কোন বিকল্প হতে পারে না। এক্ষেত্রে দেশের ভূমি ব্যবস্থাপনার প্রতিটি স্তরে অত্র বিষয়ে স্পেশালাইজড গ্রাজুয়েটদের নিয়োগ নিশ্চিত করতে হবে। এই ওয়েবিনার শুধু শিক্ষার্থী নয় সকলের জন্য সমান গুরুত্ব বহন করবে বলে আমি বিশ্বাস করি।’

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘ভূমি আইনের প্রসারতা অনেক। ভূমি আইন নিয়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে যে যাত্রা শুরু হয়েছে, সে যাত্রার নৌকায় ইসলামী বিশ্ববিদ্যালয়ও আরোহী। যার উপকারিতা আমাদের পুরো জাতি ভোগ করবে। সরকার এমন একটা সুযোগ আমাদের শিক্ষার্থীদের জন্য করে দিয়েছে এজন্য সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করছি। এসময় তিনি বিভাগের উত্তরোত্তর সফলতা কামনা করেন।’

ঢাকা, ৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।