Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ১৯শে মার্চ ২০২৪, ৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

"স্বাধীনতার একান্ন বছরেও বৈষম্য সর্বত্র"

প্রকাশিত: ১৮ ডিসেম্বার ২০২২, ০৩:৫০

বিজয়ের মাসে তারুণ্যের ভাবনা

ডিসেম্বর মাস বাঙালি জাতির গৌরব ও আনন্দের মাস। দীর্ঘ নয় মাস প্রাণপণ লড়াই করার পর এই মাসেই বাংলাদেশ একটি স্বাধীন দেশ হিসেবে বিশ্বের বুকে নতুন এক রাষ্ট্র হিসাবে পরিচিতি লাভ করে। স্বাধীন দেশ হিসেবে রূপান্তরিত হওয়া ও বিজয় লাভের পেছনে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছিল বাংলার তরুণ সমাজ। বিজয়ের একান্নতম বছরে এসেও দেশের অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে তরুণরা। বিজয়ের মাসে বরিশাল বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত তরুণদের ভাবনা তুলে ধরেছেন ক্যাম্পাসলাইভের বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি মো. জাকির হোসেন

"মুক্তিযুদ্ধের চেতনায় তরুণ প্রজন্মকে উজ্জীবিত হতে হবে"

লাল সবুজের এ দেশ বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পেছনে রয়েছে দীর্ঘ ইতিহাস। মুক্তিযুদ্ধের বিজয়ের মধ্য দিয়ে অবহেলিত, শোষিত জাতি রচনা করেছিল অসামান্য সৌরভগাঁথা। বিজয় দিবস আমাদের কাছে খুবই তাৎপর্যময়। কেননা, আমরা এই দিনটিতে পরাধীনতার শিকল থেকে মুক্তি লাভ করতে সক্ষম হয়েছি। কিন্তু দেখা যাচ্ছে আমাদের অনেকের কাছেই আজ মুক্তিযুদ্ধ শিহরণ জাগায় না।
শাহাজাদী হক

আমাদের মনে মুক্তিযোদ্ধাদের জন্য শ্রদ্ধা আসে না। এই শ্রদ্ধা না আসার অন্যতম কারণ হচ্ছে আমরা মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করি না। আগামী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস অম্লান থাকুক এবং আগামী প্রজন্মকে এই অর্জনের সঠিক ইতিহাস জানানো হোক এবং মুক্তিযুদ্ধের চেতনায় তার বিকাশ হোক। আজ বিজয়ের ৫১ বছরে এই প্রত্যাশা থাকবে। আর এই বিজয় গৌরবের হিল্লোল সবার মাঝে ছড়িয়ে যাক।

শাহাজাদী হক
শিক্ষার্থী, বাংলা বিভাগ,বরিশাল বিশ্ববিদ্যালয়।

"অর্থনৈতিক সংকট মোকাবেলায় নতুন করে ভাবতে হবে"

১৯৭১ সালের ১৬'ই ডিসেম্বর এর বিজয় বাঙালি জাতিকে শত ত্যাগের বিনিময়ে হলেও এনে দিয়েছে একখণ্ড স্বাধীন সার্বভৌম রাষ্ট্র। সেই সাথে দূর করেছে সকল বৈষম্যের বেড়াজাল। তবে স্বাধীনতার এই ৫১ বছরে এসে যদি আমরা অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে পারতাম, অনাহারে কাটাতে না দেখতাম কোনো মানুষ, দারিদ্র্যের কষাঘাতে না কাটাতো কোনো পরিবার, দেখা না মিলতো কোনো ছিন্নমূল শিশুদের।
শামীম আহসান

আমদানি নির্ভর রাষ্ট্র নীতি থেকে বের হয়ে স্বনির্ভর জাতি হতে পারতাম, মানুষ কে যদি শুধু আমলা না হতে চেয়ে কর্মমুখী হতে দেখা যেতো তাহলে হয়তো আজ গঠিত হতো সেই স্বপ্নের সোনার বাংলা। শুধু ভৌগোলিক পরিমণ্ডলে নয়, মুক্তি মিলতো অর্থনৈতিক, মানুষ পেতো উন্নত জীবিকা ও স্বাবলম্বী রাষ্ট্র আর জাতি হিসেবে আরও পূর্ণতা পেতো এই মহান বিজয়। সকল অপূর্ণতা দূর করে নতুন কাঙ্ক্ষিত বাংলার বিজয় আসুক বাঙালির মাঝে এটাই হোক এই বিজয়ের শপথ।

শামীম আহসান
শিক্ষার্থী, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ, বরিশাল বিশ্ববিদ্যালয়।

"বিজয় দিবসের চর্চা শুধুমাত্র ১৬ ডিসেম্বরেই না হোক"

বিজয়! উপসর্গযুক্ত শব্দটি কেবলমাত্র তিনটি ব্যঞ্জনবর্ণ নিয়ে গঠিত শব্দ না, এই শব্দের তাৎপর্য মহান। বিজয় বলতে বিশেষভাবে কোনোকিছু জয় করাকে বুঝানো হয়েছে। বাঙালীর জীবনে ১৬ ডিসেম্বর এমনই একটি দিন। তিরিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে এই দিনটি যা ইতিহাসে বিজয় দিবস নামে পরিচিত। দীর্ঘ নয় মাস মুক্তিযুদ্ধে অসংখ্য আত্মত্যাগ, মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে বাঙালী তাদের স্বাধীনতা তথা স্বাধীন বাংলাদেশকে নিজের করে পেয়েছে। এক বিশেষ অর্জনের মাধ্যমে বিজয়ের ধ্বনি বাজে এই ১৬ ডিসেম্বর। তবে বর্তমান প্রজন্মের অনেকেই বাঙালীর এই ইতিহাস সম্পর্কে অবগত নন।
ফারহানা আফসার মৌরী

তাই তরুণ সমাজের উচিৎ এই অর্জনকে অক্ষুণ্ণ রেখে নতুন প্রজন্মের সামনে বাঙালীর রক্তক্ষয়ী ইতিহাস তুলে ধরা কেননা বর্তমান তরুণ প্রজন্মই আগামী প্রজন্মকে নেতৃত্ব দিয়ে সামনে এগিয়ে নিয়ে যাবে। শুধুমাত্র বছরে একদিন লাল কিংবা সবুজ রঙের জামা পড়ে উদযাপনের মধ্যে সীমাবদ্ধ না রেখে সারাবছর মুক্তিযুদ্ধ বিষয়ক গল্প, বই, রচনা, নাটক, কবিতা, কার্টুন ইত্যাদি নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে হবে। সর্বোপরি বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে রাষ্ট্রের উপকারের মাধ্যমেই বিজয় দিবসের সফলতা অর্জন সম্ভব। শুধুমাত্র একদিন নয়, তরুণ প্রজন্মের ভাবনায় সারা বছর উদযাপিত হোক বিজয় দিবস।

ফারহানা আফসার মৌরী
শিক্ষার্থী, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ, বরিশাল বিশ্ববিদ্যালয়।

"স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে"

বিজয় দিবস বাঙালী জাতির এক ঐতিহাসিক দিন ৷ বিজয়ের ৫০ বছর পেরিয়ে ৫১ বছরে পদার্পণ করতে চলেছি আমরা, অনেক পাওয়া না পাওয়ার গল্প আমাদের আছে, সেদিকে না গিয়ে এই প্রজন্মের একজন তরুণ হিসাবে বলতে চাই আমরা যেভাবে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছি সেই যাত্রাকে আরো বেগবান করতে চাই দেশের সব যায়গাতে স্বচ্ছতা, জবাবদিহিতা ও তরুণদের উল্লেখযোগ্য অংশগ্রহণ।
মো.হাদিউজ্জামান সুজন

আমাদের নিজেদেরকে যুগের সাথে তাল মিলিয়ে দক্ষ ও যোগ্য করে গড়ে তুলতে হবে। পাশাপাশি দায়িত্ব নিয়ে দেশের জন্য উল্লেখযোগ্য বিষয়ে অবদান রাখতে হবে (যেমনঃ শিক্ষা, সুশাসন, গবেষণা ও নতুন উদ্ভাবন)। এতে করে একদিকে যেমন দেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে তেমনি আগামি তরুণরা নতুন বা বিশেষ বিষয়গুলোতে কাজ করার আগ্রহপাবে। এই ভাবনাকে কেন্দ্র করে আত্মনির্ভরশীল অসাম্প্রদায়িক, দুর্নীতি ও শোষণ মুক্ত বাংলাদেশের স্বপ্ন দেখেছিলো আমাদের সোনার ছেলে মুক্তিযোদ্ধারা।

মো.হাদিউজ্জামান সুজন
শিক্ষার্থী, মার্কেটিং বিভাগ, বরিশাল বিশ্ববিদ্যালয়।

"পদ্মা সেতু বিজয়ের নতুন মাত্রা সৃষ্টি করেছে"

বিজয় দিবস আমাদের বাঙালিদের কাছে সত্যিকার অর্থে গৌরবের। নিজস্ব অর্থায়নে তৈরি পদ্মাসেতু বাংলাদেশের ইতিহাসে এক স্মরনীয় ঘটনা। কেননা পদ্মা সেতু দক্ষিণবঙ্গের যোগাযোগ ব্যবস্থাকে এক অনন্যমাত্রা যোগ করছে যার অবদান দেশের সামগ্রিক অর্থনীতি ও পর্যটন খাতে বিদ্যমান।

সুস্মিতা দত্ত অথৈ

বঙ্গবন্ধুর সোনার বাংলা রাষ্ট্র বিনির্মাণে বাংলাদেশ আরেক ধাপ এগিয়ে নিয়ে গেল পদ্মাসেতু। পাশাপাশি তরুণ প্রজন্মকে স্বাধীনতার মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে সমৃদ্ধশালী দেশ গঠনে বদ্ধ পরিকর হতে হবে। ভুলে গেলে চলবে না, এই দেশ সৃষ্টির পেছনে কত মানুষের আত্মত্যাগ জড়িত। উন্নত জাতি হিসাবে আজীবন বিজয়ের ধ্বজা নিয়ে পৃথিবীর বুকে মাথা উচু করে দাড়িয়ে থাকবে বাংলাদেশ এটায় প্রত্যাশা।

সুস্মিতা দত্ত অথৈ
শিক্ষার্থী, সমাজবিজ্ঞান বিভাগ, বরিশাল বিশ্ববিদ্যালয়।

"স্বাধীনতার একান্ন বছরেও বৈষম্য সর্বত্র"

স্বাধীনতার একান্ন বছরের মধ্যে এদেশে বহুবিদ উন্নয়ন সাধন হয়েছে। আমরা আজ ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের পথে এগিয়ে যাচ্ছে। উন্নয়নের ফলশ্রুতিতে আমরা মধ্য আয়ের দেশে পরিনত হতে পেরেছি।অত্যান্ত পরিতাপের বিষয় স্বাধীনতার এত বছর পরেও আমরা শোষন থেকে মুক্তি লাভ করতে পারিনি।

মো. নাইম ইসলাম

দুর্নীতি, স্বজনপ্রীতি, ধনী গরীবের বিশাল বৈষম্য আজ সর্বত্র। বাংলার স্বাধীনতার প্রকৃত বহিঃপ্রকাশ তখনই হবে যখন বাংলার প্রত্যেক যুবসমাজ মুক্তিযুদ্ধের চেতনায় জাগ্রত হয়ে ঐক্যবদ্ধ হয়ে দেশের জন্য কাজ করবে এবং যুব মেধাশক্তির যথাযথ মূল্যায়ন করা হবে।

মো. নাইম ইসলাম
শিক্ষার্থী, দর্শন বিভাগ, বরিশাল বিশ্ববিদ্যালয়।

ঢাকা, ১৭ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ