Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ১৯শে মার্চ ২০২৪, ৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com
নতুন বছরে তারুণ্যের প্রত্যাশা

প্রত্যাশা-প্রাপ্তির বছর হোক ২০২৩

প্রকাশিত: ৩ জানুয়ারী ২০২৩, ০১:০৩

নতুন বছরে তারুণ্যের প্রত্যাশা

২০২৩! নতুন বছর এলে আমরা অপূরণীয় অনেক স্বপ্ন দেখি। পুরনো বছরের স্মৃতি কাটিয়ে নতুন বছর সবার জীবনে বয়ে আনুক অনাবিল আনন্দ। দেশে ফিরে আসুক শান্তি, সমৃদ্ধি, স্বস্তি ও গতিময়তা। নতুন বছরকে নিয়ে এমনটাই প্রত্যাশা সবার। ২০২৩ সালকে নিয়ে প্রত্যাশার প্রাপ্তিতে যোগ হয়েছে নতুন মাত্রা। বিদায়ী বছরটি প্রাপ্তি-অপ্রাপ্তির স্মৃতি পেছনে ফেলে নতুন বছরে নতুন আশায় বুক বাঁধতে পিছিয়ে নেই তরুণরাও। নতুন বছরে কয়েকজন তরুণ শিক্ষার্থীর ভাবনা, প্রত্যাশা-প্রাপ্তি আর স্বপ্নের কথা তুলে ধরেছেন- ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এর প্রতিনিধি মেহেরাবুল ইসলাম সৌদিপ।

নতুন ভাবনায় নতুন বছর

মহাকালের গর্ভে একটি বছর বিলীন হয়ে বর্ষ পরিক্রমায় যুক্ত হলো আরেকটি পালক। পুরনো বছরটি পেছনে ফেলে সম্মুখপানে এগিয়ে যাওয়ার দুরন্ত আহ্বানে মানুষ স্বাগত জানায় আগত ভবিষ্যতকে। বিদায়ী বছরের ব্যর্থতাকে সরিয়ে রেখে নতুন বছরে নতুনভাবে শুরু হলো পথচলা। পুরনো বছরের সংশয়, সঙ্কট, উদ্বেগ কাটিয়ে উঠে নতুন ভাবনা নতুন আশায় নতুন করে দিনযাপনের শুরু করেছে পুরো বিশ্ব। নতুন বছর সবার জীবনে শুভ হয়ে দেখা দেবে, এটাই কাম্য। পুরনো বছর যেমনই কাটুক, নতুন বছর যেন ভাল কাটে সেই কামনা থাকে সবার। নতুন বছরে, নতুন করে আশায় বুক বেঁধেছে বাংলাদেশ। নতুন স্বপ্ন দেখে শান্তি, স্বস্তি, কল্যাণ ও সমৃদ্ধির। জঙ্গী, সন্ত্রাসবাদ ও মাদক সর্বোপরি ভয়াবহ হন্তারক ব্যাধি করোনা মুক্ত হবে সমাজের প্রত্যাশা থাকবে। সম্প্রীতি ও সমঝোতার সংস্কৃতি রচনায় রাজনৈতিক দলগুলো অগ্রসর হবে। জীবনের নিরাপত্তা, সহনীয় দ্রব্যমূল্য এবং রাজনৈতিক স্থিতিশীলতাকে আরও এগিয়ে নিতে সবাই মিলে কাজ শুরু হোক- এটাই নববর্ষের প্রত্যাশা।

সানজিদা আক্তার সেতু, ভূগোল ও পরিবেশ বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

অপার সম্ভাবনায় নতুন বছর

চোখের পলকেই শেষ হয়ে গেল আরেকটি বছর। বিগত ২ বছরের মহামারীতে বিপর্যস্ত মানুষগুলো নতুন করে বাঁচার আশা জুগিয়েছে এই একটি বছরে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে নতুন বছরে চাই শিক্ষাবান্ধব ক্যাম্পাস। যেখানে থাকবে মানসম্মত শিক্ষাব্যবস্থা। জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় না গড়ে তুলে চলমান বিশ্ববিদ্যালয়ের মানোন্নয়ন, শিক্ষার্থীদের আবাসন সুবিধা ও বিশ্ববিদ্যালয়ের ভর্তুকি বাড়ানোর ব্যাপারে সরকারের কঠোর নজরদারি প্রদান করা হোক। নতুন উদ্যমে এগিয়ে যাক সোনার বাংলাদেশ। অসুস্থ রাজনীতি, হানাহানি, হিংসা-বিদ্বেষ, শোষণ-নিপীড়ন ও ধর্মীয় সংঘাত নির্মূল হোক। সর্বস্তরের মানুষের মাঝে জেগে উঠুক পারস্পরিক শ্রদ্ধাবোধ, সম্প্রীতি ও দেশপ্রেম। ২০২৩ সালে উন্মোচিত হোক সম্ভাবনার নতুন দিগন্ত। এবার কেবলই সামনে এগিয়ে যাওয়ার পালা। জয় হোক বাঙালী জাতির; জয় হোক বাংলাদেশের। সবার জন্য আর্শীবাদ ও কল্যাণময় হয়ে উঠুক ২০২৩।

আফিফা নারগিস, দ্বিতীয় বর্ষ, সমাজবিজ্ঞান বিভাগ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

নারী শক্তির অপার সম্ভাবনায় ২০২৩

২০২২ সালের সকল না পাওয়া পূর্ণতা পাক প্রাপ্তিতে নতুন বছরে। কানায় কানায় ভরে উঠুক প্রাপ্তির সকল ঝুড়ি। ২০২২ সালের সকল ব্যর্থতা আর গ্লানি মাড়িয়ে তোমার সাফল্য ছাড়িয়ে যাক বিশ্বের প্রতিটি প্রান্তে। নতুন বছরের জয়মাল্য তোমার কণ্ঠকে করুক আলিঙ্গন। সঠিক সময়ে যর্থাথ সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সুবুদ্ধির হোক শুভ প্রয়োগ। ২০২৩ সালে আমাদের দেশের সকল মানবের হৃদয় ভরে উঠুক মানবতা, প্রীতি আর ভালবাসায়, যাতে করে কোন বৃদ্ধ মাকে পেটের দায়ে ভিক্ষা করতে না হয়। বৃদ্ধ, কর্মশক্তিহীন মা কে অবহেলা না করা হয়। এ বছর কোন মা কে যেন বৃদ্ধাশ্রমে গিয়ে নীরবে কাঁদতে না হয়। যুদ্ধ নয় শান্তি ও সহমর্মিতার বৈশিষ্ট্য নিয়ে বাংলার নারী আন্তর্জাতিক পরিমন্ডলের প্রতিটি ক্ষেত্রে শক্তি, জ্ঞান, বুদ্ধি দিয়ে এগিয়ে যাক সর্বাগ্রে। কেবল নারীরাই পারে একটি মানবিক পৃথিবী গড়ে তুলতে। নতুন বছরে সেই প্রত্যাশা আমাদের সবার। নারীর মূল্যায়ন ও স্বীকৃতি, নারী শক্তির জাগরণ, নারীর ক্ষমতায়ন, সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক প্রতিটি ক্ষেত্রে নারীর অংশগ্রহণ এবং সফলতা অর্জনে উজ্জ্বল দৃষ্টান্ত হোক ২০২৩ সাল।

শিরিন সুলতানা, একাউন্টিং বিভাগ, ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ, গাজীপুর।

প্রত্যাশা-প্রাপ্তির ঝুলিতে জমে উঠুক সফলতা

দিন সপ্তাহ মাস পেরিয়ে একটি বছর শেষে আসে নতুন আরেকটি বছর। আর সেই বছরটিকে ঘিরে থাকে অনেক জল্পনা-কল্পনা। নতুন বছরের দিনগুলোতে ভাল কিছু করার সম্ভাবনা তৈরি করে দেয়। নতুন কিছু করার যেমন মানসিকতা তৈরি করে, তেমনি কাযের লক্ষ্যেও স্থির করে দেয়। নতুন বছর মানেই জীবন নতুন কিছু শুরু হওয়া না হলেও স্বপ্নকে ঘিরে গড়ে ওঠা ভবিষ্যতের কর্মপরিকল্পনাও বটে। সেই পরিকল্পনা মানুষকে লক্ষ্যের দিকে এগিয়ে নিতে প্রেরণা যোগায়। নতুন বছরে জীবনকে কার্যকর করতে হলে আমাদের সততা, শ্রম ও মেধাকে কাজে লাগানো জরুরী। যখন মানুষের শুভবোধ জাগ্রত হবে, যখন ন্যায়নিষ্ঠতা নিয়ে এগিয়ে যাবে আগামীর দিকে তখন শুধু নতুন বছর নয়, নতুনের মতো হয়ে উঠবে প্রতিটি দিন। উদ্যম আর নিষ্ঠার আলো নিয়ে নতুন বছরের দিনগুলো মাসগুলো ভাল কাজের সঙ্গে কাটুক। শান্তির ও কল্যাণের হোক নতুনের মঙ্গল পথপরিক্রমা। নতুন বছরে মানুষের প্রত্যাশা ও প্রাপ্তির ঝুলিতে জমা হোক সাফল্য ও সম্ভাবনা।

ববিতা মন্ডল সোমা, ফার্মেসী বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

প্রত্যাশা-প্রাপ্তির বছর হোক ২০২৩

নতুন বছরটা শুরু হোক তারুণ্যের উদ্যমে। তরুণ প্রজন্মকে সোনার বাংলা গঠনে অঙ্গীকারাবদ্ধ হতে হবে। নতুন বছরে একটাই প্রত্যাশা, মহামারীর প্রকোপ যেন প্রিয় ক্যাম্পাস পুনরায় না পড়ে। দেশকে এগিয়ে নিতে হলে প্রথমেই প্রয়োজন প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানো। পরিকল্পিতভাবে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা খাতে বরাদ্দ বাড়াতে হবে। পুরনো বছরের সকল দুঃখ দুর্দশাকে ভুলে সকল বাধাকে দূরে রেখে কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে নতুন উদ্যমে নিজেকে ও নিজের দেশকে বিশ্বদরবারে পরিচিত করে তুলতে হবে। দুর্নীতি আর ধর্ষণমুক্ত দেশ হোক আগামীর বাংলাদেশ। আমাদের জন্মভূমিকে বিশ্বের বুকে আধুনিক রাষ্ট্রের রোল মডেল হিসেবে পরিচিত করার স্বপ্নে এগিয়ে যেতে আমাদের। দেশের ক্রমবর্ধমান উন্নতি অব্যাহত থেকে একটি ভালবাসার বাংলাদেশ গড়ে উঠুক। নতুন বছরে এমনটাই প্রত্যাশা।

মোছা. জান্নাতী বেগম, ফিন্যান্স বিভাগ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

নতুন বছরে নতুন ছন্দের প্রত্যাশা

প্রতিটা বছর আসে একেকটা আশার আলো নিয়ে। নতুন বছর মানেই নতুন স্বপ্ন, নতুন ছন্দ। নতুন বছর মানেই আতশবাজি পোড়ানো বা ফানুস উড়ানো না হোক; আপনার আনন্দের জন্য অন্য কারও স্বপ্ন না ভাঙ্গুক; নতুন বছর হোক সকলের জন্য আনন্দকর, সুখকর। বিগত বছরে ঘটে যাওয়া সকল খারাপ, অশুভ ছায়াগুলোকে ঘুচিয়ে দিয়ে নতুন আঙ্গিকে পথ চলার স্বপ্ন বুনা আর সেই স্বপ্নগুলো বাস্তবায়নে রূপান্তরিত করার উদ্দেশ্য নিয়ে সকলকে একসঙ্গে পথ চলার প্রতিজ্ঞা করে এগিয়ে যেতে হবে। তবেই না হবে নতুন বছরের নতুন স্বপ্ন বুনা সফল। ২০২৩ সালে সকল ধর্মের মানুষ একসঙ্গে কাজ করে আমাদের জন্মভূমিকে বিশ্বের বুকে আধুনিক রাষ্ট্রের রোল মডেল হিসেবে পরিচিত করে তুলতে পারে। আর সেজন্য আমাদের মতো তরুণদের সমাজকে নতুন বছরে, নতুন উদ্দীপনা নিয়ে যার যার জায়গা থেকে কাজ করে যেতে হবে। তাই স্বপ্নগুলোকে শুধু কল্পনায় না রেখে বাস্তবায়ন করতে আসুন এই স্বপ্ন বাস্তবায়ন প্রচেষ্টায় আবারও সবাই এক হয়ে নতুনভাবে বছরটি শুরু করি।

রওশন জাহান সুমাইয়া, ইংরেজি বিভাগ, নর্থ সাউথ ইউনিভার্সিটি।

স্বপ্ন বাস্তবায়নে সচেষ্ট হব

সবকিছু মিলিয়ে পুরনো বছরটা খারাপ যায়নি। এবার সেটাকে আরও সুন্দর করার চেষ্টা করব। জানি, নতুন বছর মানেই জীবনের সবকিছু বদলে যাবে তা নয়। তবু আমরা স্বাপ্নিক, স্বপ্ন দেখতে ভালোবাসি। স্বপ্নের বাস্তবতায় লেগে থাকব। কোন মূল্যে আমরা সুন্দর একটা আগামী চাই। সুন্দর আগামী মানেই আমাদের ভালভাবে বাঁচা। আর ভালভাবে বাঁচতে পারা মানেই একে অপরের জন্য কিছু করতে পারা। আর আমরা যখন একে অপরের জন্য কিছু করতে পারব, তখন এমনিতেই আমাদের দেশ এগিয়ে যাবে। পূর্বে যে সমৃদ্ধি আমরা অর্জন করেছি নতুন বছরে তার ধারাবাহিকতা বজায় রাখতে হবে। পাশাপাশি আমাদের তরুণ সমাজের নববর্ষের শুরু হোক উদ্ভাবনীমূলক কর্মপরিকল্পনা নিয়ে। আমাদের প্রত্যেকের ভাল পরিকল্পনাগুলো সম্পন্ন করার প্রত্যয় নিয়ে যদি আমরা নতুন বছর শুরু করি তবে শুধু ব্যক্তিগতই নয় বরং দেশের সামগ্রিক উন্নতি হবে।

ইয়াছিন মোল্লা, চতুর্থ বর্ষ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ।

সুখী-সমৃদ্ধিতে এগিয়ে যাবে বাংলাদেশ

অতীতের ব্যর্থতা গ্লানি মুছে নতুন বছরে নতুনভাবে বেঁচে থাকার স্বপ্ন দেখি। নববর্ষ যেমন একজন ব্যক্তির কাছে অনেক গুরুত্বপূর্ণ তেমনি একটা জাতির জন্যেও অনেক তাৎপর্যপূর্ণ। নতুন বছরে সকল অপশাসন ও আগ্রাসী দুর্নীতিকে ধ্বংস করে দেশ ও জাতির উন্নয়ন ও সমৃদ্ধি আমাদের কাম্য। স্বপ্ন দেখি সামনের দিনগুলো অনেক বেশি ভাল যাবে। কিন্তু আমাদের এই স্বপ্ন স্বপ্নই থেকে যায়। স্বপ্ন যেন দুঃস্বপ্ন না হয়- এমন প্রত্যাশা করি। আমরা নতুন করে পথ চলতে পারব। নতুন স্বপ্নের কথা বলতে পারব। সবধরনের প্রতিকূলতা ছাড়িয়ে এগিয়ে যেতে পারব সামনে। দেশের মানুষের প্রত্যাশা এ রকমই। সবার চাওয়া ভবিষ্যত যেন ভাল হয়। নতুন বছরে মনুষ্যত্ববোধের সূচনা হোক মানুষের মধ্যে। যাতে সবাই একে অপরের দুঃখে-কষ্টে পাশে থাকতে পারে। ২০২৩ সালে সকলের হৃদয়ে মানবতার উৎপত্তি হোক।

মো. বরাতুজ্জামান স্পন্দন, ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস, গণ বিশ্ববিদ্যালয়।

প্রত্যাশা-প্রাপ্তির ঝুলিতে জমে উঠুক সফলতা

দিন সপ্তাহ মাস পেরিয়ে একটি বছর শেষে আসে নতুন আরেকটি বছর। আর সেই বছরটিকে ঘিরে থাকে অনেক জল্পনা-কল্পনা। নতুন বছরের দিনগুলোতে ভাল কিছু করার সম্ভাবনা তৈরি করে দেয়। নতুন কিছু করার যেমন মানসিকতা তৈরি করে, তেমনি কাযের লক্ষ্যেও স্থির করে দেয়। নতুন বছর মানেই জীবন নতুন কিছু শুরু হওয়া না হলেও স্বপ্নকে ঘিরে গড়ে ওঠা ভবিষ্যতের কর্মপরিকল্পনাও বটে। সেই পরিকল্পনা মানুষকে লক্ষ্যের দিকে এগিয়ে নিতে প্রেরণা যোগায়। নতুন বছরে জীবনকে কার্যকর করতে হলে আমাদের সততা, শ্রম ও মেধাকে কাজে লাগানো জরুরী। যখন মানুষের শুভবোধ জাগ্রত হবে, যখন ন্যায়নিষ্ঠতা নিয়ে এগিয়ে যাবে আগামীর দিকে তখন শুধু নতুন বছর নয়, নতুনের মতো হয়ে উঠবে প্রতিটি দিন। উদ্যম আর নিষ্ঠার আলো নিয়ে নতুন বছরের দিনগুলো মাসগুলো ভাল কাজের সঙ্গে কাটুক। শান্তির ও কল্যাণের হোক নতুনের মঙ্গল পথপরিক্রমা। নতুন বছরে মানুষের প্রত্যাশা ও প্রাপ্তির ঝুলিতে জমা হোক সাফল্য ও সম্ভাবনা।

পল্লব আহমেদ সিয়াম, চতুর্থ বর্ষ, আল ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগ, ইসলামী বিশ্ববিদ্যালয়।

দুর্নীতিমুক্ত বাংলাদেশ কাম্য

নতুন বছর হোক সবার জন্য উন্নতি ও সাফল্যের বছর। ২০২৩ সালে জঙ্গিবাদ ও সন্তাসমুক্ত এক বাংলাদেশ চাই যেখানে সব ধর্মের মানুষ একসঙ্গে কাজ করে আমাদের জন্মভূমিকে বিশ্বের বুকে আধুনিক রাষ্ট্রের রোল মডেল হিসেবে পরিচিত করে তুলতে পারে। আর সে জন্য আমাদের মতো তরুণদের সমাজকে নতুন বছরে, নতুন উদ্দীপনা নিয়ে যার যার জায়গা থেকে কাজ করে যেতে হবে। দুর্নীতি জাতির আশা-আকাঙ্ক্ষা বাস্তবায়নের ক্ষেত্রে মারাত্মক প্রতিবন্ধকতা সৃষ্টি করে। সত্য ও ন্যায়ের পথই হচ্ছে আসল পথ। সেই পথকে পরিহার করে কোনো মানুষ যদি মিথ্যাকে আঁকড়ে ধরে, যদি দুর্নীতি গভীরে নিমজ্জিত হয়। তাহলে জাতীয় উন্নয়নের আর কোনো সম্ভাবনা থাকে না। তাই ২০২৩ সাল যেন দুর্নীতিমুক্ত; সে আশাই ব্যক্ত করছি।

কাতিব হাসান মুরাদ, ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

মানুষের প্রতি মানুষের মমত্ববোধ সমৃদ্ধ হোক

২০২২ সালের ভয়, আতঙ্ককে পেছনে ফেলে নতুন বছর ২০২৩-এ সুস্থ একটা পৃথিবীর প্রত্যাশা করি। নানা অনিশ্চয়তার মধ্যে নতুন বছরের আগমন। তাই প্রত্যাশার পারদে যোগ হয়েছে নতুন মাত্রা ও নতুন চ্যালেঞ্জ। প্রার্থনা করি, পৃথিবী থেকে সবধরনের স্থবিরতা কাটিয়ে নতুন বছর সবার জীবনে বয়ে আনুক অনাবিল আনন্দ। পৃথিবীতে ফিরে আসুক শান্তি। নতুন বছরে মানুষের প্রতি মানুষের মমত্ববোধ বাড়ুক, মানুষের জন্য মানুষ আরও বেশি নিবেদিত হোক। নতুন দিনে অপূর্ণতার ঝুলি ভরে যাক পূর্ণতায়। সত্য ও সুন্দর আলোয় ভরে উঠুক বাংলাদেশসহ পুরো বিশ্ব। আমাদের জন্মভূমিকে বিশ্বের বুকে আধুনিক রাষ্ট্রের রোল মডেল হিসেবে পরিচিত করার স্বপ্নে এগিয়ে যেতে হবে। ২০২৩ সালে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ অনেকদূর এগিয়ে যাবে এ প্রত্যাশাই রইল।

জয়নাল আবেদীন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, বরিশাল বিশ্ববিদ্যালয়।

নতুন বছরে এগিয়ে যাওয়ার প্রত্যয়

পুরাতন বছরে পাওয়া না পাওয়া নিয়ে আফসোস আর অভিযোগ থেকেই যায়। অভিজ্ঞতা ঝুলি নিয়ে নতুন বছরে দেশত্ববোধ ও মানবতাকে প্রাধান্য দিয়ে প্রিয় মাতৃভূমিকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। মানুষের সাথে পারস্পারিক সম্পর্ক জোরদার করে সমাজে শৃঙ্খলা বজায় রাখতে হবে। নিজের ব্যক্তিত্ব গঠনে বেশী সচেষ্ট হতে হবে। সব কাজে সততা ও স্বচ্ছতার সহিত অর্জন করে ভাল গুনাবলিগুলো আয়ত্ত করে সেগুলোকে অভ্যাসে পরিণত করতে হবে। সর্বোপরি নিজেকে একজন আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলার প্রচেষ্টায় সর্বদা নিয়োজিত রাখতে হবে। নতুন বছরে আরও মুখরিত হয়ে উঠুক সুন্দর এ পৃথিবী। আর কল্যাণ,শান্তি ও সমৃদ্ধির পথে এগিয়ে যাক। জাতিগত হিংসা-বিদ্বেষ, শোষণ-নিপিড়ন, ধর্মীয় সংঘাত নির্মূল হোক। সর্বস্তরে জেগে উঠুক পারস্পারিক শ্রদ্ধাবোধ, দেশপ্রেম, মানবতা ও মহানুভবতা। সকলের জন্য আশীর্বাদ হয়ে উঠুক ২০২৩।

আসিক আদনান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

ঢাকা, ০২ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ