Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪, ১২ই ফাল্গুন ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com
ইসলামি বিশ্ববিদ্যালয়

যেখানে ঋতুভেদে দেখা মেলে প্রকৃতির বহুরূপী দর্শন

প্রকাশিত: ২৮ মার্চ ২০২৩, ২০:৫২

ইসলামি বিশ্ববিদ্যালয়ে প্রকৃতির বহুরূপী দর্শন

আবির হোসেন,ইবি: আকাশ থেকে ঘুরে ঘুরে ঝরে পড়ছে হাজারো শুকনো পাতা। সেই ঝরে পড়া পাতার পিছে ছুটছে আট-নয় বছর বয়সী তিন শিশু। একে অন্যের আগে পাতা ধরার লড়াই চলছে তাদের মধ্যে। তাদের হাসির ঢেউয়ে যেকেউ হারিয়ে যাবে তার হারানো শৈশবে। ৩রা মার্চ, ২০২৩ এমন অপরূপ দৃশ্যের দেখা মিলেছিল ইসলামি বিশ্ববিদ্যালয়ের (ইবি) জিয়া মোড়ে।

সকাল আটটা, বাইরে কিছুটা কুয়াশাও ছিল। আমাদের থেকে এবার শীতের বিদায় নেওয়ার পালা। বসন্তের আগমনে পত্রঝরা বৃক্ষের দৃষ্টিনন্দন শোভা মিলেছে ইবির জিয়া মোড়ে। কোনো বৃক্ষের ডালে নেই পাতা। পাতাহীন ডালগুলো মেলে আছে আকাশে, আর এতে বসেই ডাকছে একজোড়া ঘুঘু। আশেপাশে কেউ নেই, একেবারে শুনশান নীরবতা। মনকাড়া এমন নৈসর্গিক দৃশ্যে চক্ষু শীতল হয়ে যায়।

শীতের রিক্ততা দূর করে প্রকৃতিতে বইছে বসন্তের ছোঁয়া

আজ ২৮ মার্চ, মঙ্গলবার। ইবির জিয়া মোড়ের একই স্থান ধরা দিলো ভিন্নরূপে। গাড়ো সবুজ পাতায় ছেয়ে গেছে বৃক্ষের নগ্ন ডালগুলো। শীতের রিক্ততা দূর করে প্রকৃতিতে বইছে বসন্তের ছোঁয়া। ঠিক ২৫ দিন আগে এই জায়গাটিই ছিল পত্রশূণ্য বৃক্ষের মেলা। আজও সেই বৃক্ষগুলো একই জায়গায় ঠাই দাঁড়িয়ে, কিন্তু ভিন্নরূপে। রিক্ততা কাটিয়ে পেয়েছে পরিপূর্ণতা। নবপত্রের আগমনে হারিয়েছে শুকনো পাতার মর্মর ধ্বনি।

সেদিনের মতো আজও জিয়া মোড় ফাঁকা, নেই তেমন মানুষের আনাগোনা। রমজানের ছুটিতে ফাঁকা ক্যাম্পাসের সৌন্দর্য উপভোগ করার মানুষের যেন বড্ড অভাব। তবুও চিরচেনা এক সৌন্দর্য প্রেমিক যুবক দূর থেকে দাঁড়িয়ে অবাক দৃষ্টিতে উপভোগ করছে প্রকৃতির এই নান্দনিক লীলাখেলা।

 

ঢাকা, ২৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম) //এমএফ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ