চীনে করোনার টিকা নিচ্ছেন বাংলাদেশি শিক্ষার্থীরা


Published: 2021-05-02 12:26:56 BdST, Updated: 2021-09-22 13:25:14 BdST

লাইভ ডেস্ক: মরণঘাতী করোনা ভাইরাসের টিকা নিচ্ছেন চীনে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা। এ তথ্য জানিয়েছে ঢাকায় দেশটির দূতাবাস কর্তৃপক্ষ।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পোস্টের মাধ্যমে সে দেশে অধ্যায়নরত বাংলাদেশি শিক্ষার্থী ছাইয়েদুল ইসলামের উদাহরণ দিয়ে বিষয়টি জানিয়েছে চীনা দূতাবাস।

সেখানে আরো বলা হয়, চীনের বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশী শিক্ষার্থীদের জন্য টিকা গ্রহণের উদ্যোগ নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কোনো ধরনের ঝামেলা ছাড়াই টিকা নিতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন সেখানে বসবাসরত বাংলাদেশি শিক্ষার্থীরা। তারা চীনে উৎপাদিত সিনোভ্যাক, বিবিবিপি-করভি, ভেরো সেলস নামের কোভিড-১৯ এর টিকা নিয়েছেন।

টিকা দেওয়ার পর ৩০ মিনিট টিকাদান কেন্দ্রে সবাইকে অপেক্ষা করতে হয়েছে যাতে শারীরিক কোন পার্শ্বপ্রতিক্রিয়া হয় কিনা দেখার জন্য। চিকিৎসকরা প্রাথমিক কিছু পরামর্শ দেন, যেমন ২৪ ঘণ্টার মধ্যে গোসল না করা, ঝাল জাতীয় খাবার থেকে বিরত থাকা, প্রচুর পরিমাণে হালকা গরম পানি খাওয়া এবং ৭ দিন মদপান না করা।

ঢাকা, ০২ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।