বাংলাদেশে যৌথভাবে টিকা উৎপাদন করবে


Published: 2021-04-23 18:26:04 BdST, Updated: 2021-05-18 22:14:10 BdST

লাইভ প্রতিবেদক: এখন থেকে বাংলাদেশ যৌথভাবে টিকা উৎপাদন করতে পরবে। এটা দেশের জন্যে বেশ ভাল খবর। পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ও রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে টিকা উৎপাদনে সই হয়েছে। সে অনুযায়ী আমরা বাংলাদেশে যৌথভাবে টিকা উৎপাদন করতে পারবো।

তবে যে কোম্পানি টিকা উৎপাদন করবে, তাকে ফর্মূলা গোপন রাখতে হবে।

এদিকে করোনাভাইরাস সংক্রমণ রোধে চীনা কোম্পানি গত বছরের আগস্টে বাংলাদেশে সাতটি হাসপাতালে ভ্যাকসিন ট্রায়ালের কথা থাকলেও সেটি আলোর মুখ দেখিনি।

এবার টিকা পেতে চীনের সঙ্গে এক মঞ্চে বাংলাদেশ। একই সঙ্গে টিকা উৎপাদনে রাশিয়ার সঙ্গে চুক্তি সই করেছে। এ বিষয়ে নিজ বাসভবনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, করোনাভাইরাসের টিকা উৎপাদনে রাশিয়ার সঙ্গে বাংলাদেশ সমঝোতা চুক্তি সই করেছে।

এছাড়া চীন বাংলাদেশকে পাঁচ লাখ টিকা উপহার দেবে। তিনি বলেন, টিকা নিয়ে চীনের সঙ্গেও আলোচনা চলছে। চীন আমাদের ৫ লাখ টিকা উপহার দেবে।

বাংলাদেশে চীনা শিক্ষার্থী ও চীনের সঙ্গে যারা ব্যবসা করেন, তারা অনেকেই চীনা টিকা নিতে আগ্রহী। এর আগে রূপপুর পাওয়ার প্লান্টে কর্মরত রাশিয়ানরা রাশিয়ার টিকা নিয়েছেন বলেও জানান মন্ত্রী। এখন কেবলই অপেক্ষার পালা।

ঢাকা, ২৩ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।