Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

হাসপাতালের আইসিইউতে পিএইচডি থিসিসের ডিসকাশন!

প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩, ০৩:০৫

আইসিইউতে পিএইচডি থিসিসের ডিসকাশন

লাইভ ডেস্ক: শিক্ষাজীবনের শেষপ্রান্তে এসে হঠাৎ দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়েছেন গবেষক। এক পর্যায়ে হাসপাতালের আইসিইউতে যেতে হলো তাকে। কিন্তু তাই বলে জ্ঞানার্জনের পথে অবিরাম পথচলা থমকে যাবে? না, তার অদম্য ইচ্ছা ও দৃঢ় মনোবল সেই স্বপ্নপূরণে সহায়ক হয়েছে। আইসিইউ’র বিছানায় শুয়েই বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি অর্জন করলেন তিনি।

এমন বিরল এক‌টি ঘটনার স্বাক্ষী হল কায়রোস্থ মুকাভিলুন আরব হাসপাতাল। আল আজহার বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের পরিসংখ্যান বিভাগের সহকারী শিক্ষক মাহমুদ ওয়াহবা দীর্ঘ দুই বছর যাবৎ ক্যান্সারে আক্রান্ত অবস্থায় সেখানে ভর্তি ছিলেন। অসুস্থ হয়ে যাওয়ায় তিনি তার পিএইচডি গবেষণার কাজ সম্পন্ন করতে পারেননি। বিষয়টি তার নিজের পাশাপাশি পরিবার, শিক্ষক- সহকর্মী সকলের জন্যই বেদনাদায়ক ছিল।

বিশেষত, পরিসংখ্যান শাস্ত্রে তার গবেষণার বিষয়বস্তুটি ছিল খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই তার সুপারভাইজার এবং অনুষদের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকগণ বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ কাউন্সিলের অনুমতি নিয়ে হাসপাতালেই তার ডিসকাশন অনুষ্ঠানের সিদ্ধান্ত নেন। হাসপাতাল কর্তৃপক্ষও অত্যন্ত আনন্দের সাথে এই আয়োজনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে।

অবশেষে গতকাল ২৫ মার্চ শনিবার মেডিকেল বোর্ডের সার্বিক তত্ত্বাবধানে আইসিইউ রুমেই প্রায় তিন ঘন্টা ডঃ মাহমুদের ডিসকাশন সম্পন্ন হয়। তিনি খুব সুন্দরভাবেই প্রশ্নোত্তর পর্বে অংশ নেন এবং আইসিইউ’র বিছানায় শুয়েই বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি অর্জন করেন।

আল আজহার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই ঘটনাকে জ্ঞানের সম্মান ও জ্ঞানার্জনের পথে আত্মত্যাগীর মূল্যায়নের মাইলফলক হিসেবে উল্লেখ করেছেন। আজ রবিবার বিশ্ববিদ্যালয় চ্যান্সেলর প্রফেসর ডঃ সালামা দাউদ হাসপাতালে গিয়ে ডঃ মাহমুদকে শুভেচ্ছা জানাবেন বলে সিদ্ধান্ত হয়েছে।

ঢাকা, ২৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//কেএ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ