''শিগগিরই আফগানিস্তানের মেয়েরা স্কুলে ফিরবে''


Published: 2021-09-21 16:18:18 BdST, Updated: 2021-10-22 02:07:38 BdST

লাইভ ডেস্ক: আফগানিস্তানে মাধ্যমিক স্কুলের মেয়ে শিক্ষার্থীদের ক্লাসে ফিরতে আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে বলে মন্তব্য করেছেন তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। দেশটির নতুন সরকারের অধীনে নারী শিক্ষার ভবিষ্যত নিয়ে চলমান আশঙ্কার মধ্যেই মুজাহিদ এমন মন্তব্য করলেন। খবর আল জাজিরার।

রাজধানী কাবুলে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে মুজাহিদ বলেন, তারা ‘বিভিন্ন বিষয় চূড়ান্ত’ করছেন এবং মাধ্যমিক স্কুলের মেয়ে শিক্ষার্থীরা ‘খুব শিগগিরই’ ক্লাসরুমে ফিরবে। শনিবার আফগান শিক্ষা মন্ত্রণালয় এক বিবৃতি জারি করে জানায়, সব পুরুষ শিক্ষক এবং ছাত্রের শিক্ষাপ্রতিষ্ঠানে আসা উচিত। তবে সেখানে মেয়ে বা নারীদের বিষয়ের কোনও উল্লেখ ছিল না।

তালেবান সরকারের নতুন নিয়ম অনুযায়ী, মেয়ে এবং নারীরা কেবলমাত্র নারী শিক্ষিকার কাছে বা পর্যাপ্ত নারী শিক্ষিকা না থাকলে ‘ধর্মভীরু’ ‘বয়স্ক’ পুরুষ শিক্ষকের অধীনে পড়াশোনা করতে পারবে। একইভাবে নারীরা বিশ্ববিদ্যালয়ে ফিরতে পারবে। কিন্তু ক্লাসরুমে নারী-পুরুষ আলাদাভাবে বসতে হবে।

মুজাহিদ বলেন, একটু বেশি বয়সী মেয়েদের পুরোপুরি স্কুলের ফেরার জন্য ‘একটি নিরাপদ শিক্ষা পরিবেশ’ তৈরি প্রয়োজন। তবে এ ধরনের একটি পরিবেশ তৈরি করতে ঠিক কি করা প্রয়োজন সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি মুজাহিদ। আগের শিক্ষা ব্যবস্থায় কি ত্রুটি ছিল যেটিকে মেয়েদের স্কুলের ফেরার পথে প্রতিবন্ধকতা মনে করে তালেবান, সে বিষয়টিও স্পষ্ট করেননি তিনি।

ঢাকা, ২০ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।