Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৯শে নভেম্বর ২০২৩, ১৫ই অগ্রহায়ণ ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

ফের আল-আকসায় ইসরাইলি হামলা, আহত ১৭

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২২, ২৩:৫০

ছবি: সংগৃহীত

লাইভ ডেস্ক: দুই দিন পর আবারও আল-আকসা মসজিদে প্রবেশ করে হামলা চালিয়েছে ইসরাইলি পুলিশ। ফজরের নামাজের সময় রোববার মসজিদটিতে এ হামলার ঘটনা ঘটে। এ সময় অন্তত ১৭ জন ফিলিস্তিনি মুসল্লি আহত হয়েছেন।

এর আগে গত শুক্রবার ভোরে মসজিদটিতে ইসরাইলি পুলিশের হামলায় আহত হয়েছেন দেড় শতাধিক ফিলিস্তিনি। গ্রেফতার করা হয়েছিল কয়েকশ জনকে। খবর আলজাজিরার।

ইসরাইলি কর্তৃপক্ষ বলছে, তারা মসজিদে প্রবেশ করেছে ইহুদিদের নিয়মিত প্রবেশের সুবিধার জন্য এবং ফিলিস্তিনিরা মসজিদ প্রাঙ্গণে পাথরের স্তূপ জড়ো এবং প্রবেশে বাধা সৃষ্টি করেছে। মসজিদের বাইরে থাকা ফিলিস্তিনিদের বের করে দেয় পুলিশ। তবে ভেতরে অনেকেই ছিলেন।

ফিলিস্তিনি স্বাস্থ্যকর্মীরা জানান, আহত ১৭ জনের মধ্যে তিনজনকে হাসপাতালে পাঠানো হয়েছে। তারা মারধরের শিকার বা রাবার বুলেটে আহত হয়েছে।

ফিলিস্তিনের রেড ক্রস জানায়, তাদের মসজিদে প্রবেশ করতে দেওয়া হয়নি। কিন্তু কাছের বাব আল-আসবাতে আহতদের সহযোগিতা করতে পেরেছে।

পুলিশ জানিয়েছে, পবিত্র স্থানে আসা ইহুদি পরিদর্শকদের দুটি বাসের জানালা ভাঙচুর করার পর নয়জনকে গ্রেফতার করা হয়েছে।

দখলকৃত পূর্ব জেরুজালেম থেকে আলজাজিরার প্রতিনিধি জানান, মসজিদে যে তিন ঘণ্টার মধ্যে অমুসলিমদের প্রবেশের অনুমতি নেই সেই সময় ইসরাইলি পুলিশ এই অভিযান চালিয়েছে।

উগ্র ডানপন্থি ইহুদি গোষ্ঠী রিটার্ন টু টেম্পল মাউন্ট আল-আকসা মসজিদে প্রবেশ ও ছাগল বলি দেওয়ার জন্য পুরস্কার ঘোষণার পর থেকেই উত্তেজনা বিরাজ করছে। এটি ইহুদি ধর্মের একটি রীতি যা মসজিদে নিষিদ্ধ। এই বলির ঘটনা ঘটেনি। কিন্তু সামাজিক যোগাযোগমাধ্যমে তা ভাইরাল হয়েছে। যা উত্তেজনা বাড়াতে ভূমিকা রেখেছে। ফিলিস্তিনি কর্তৃপক্ষ আল-আকসায় রোববারের উত্তেজনার জন্য ইসরাইলকে দায়ী করেছে।

ঢাকা, ১৮ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ