প্রবন্ধ-গবেষণায় সাহিত্য পুরস্কার পেলেন ইবি শিক্ষক


Published: 2021-04-04 20:02:32 BdST, Updated: 2021-05-18 23:18:37 BdST

ইবি লাইভ: প্রবন্ধ-গবেষণায় সাহিত্য পুরস্কার ‘সাহিত্য দিগন্ত ২০২০’ লাভ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. বাকী বিল্লাহ বিকুল। রবীন্দ্রবিষয়ক গ্রন্থ ‘অবিনাশী রবীন্দ্রনাথ’ এর জন্য তিনি এ পুরস্কার লাভ করেন।

শনিবার রাজধানী ঢাকায় আয়োজিত অনুষ্ঠান থেকে পুরস্কার দেওয়া হয়। করোনার প্রকোপ বৃদ্ধি ও লকডাউন ঘোষণার জন্যে তিনি যেতে পারেননি। তবে তার পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেন কবি জায়েদ হোসাইন লাকী।

অনুষ্ঠানে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক রেজাউদ্দিন স্টালিন, বাংলা একাডেমির উপপরিচালক বাচিক শিল্পী ড. শাহাদাত হোসেন নিপু, গবেষক ড. রহিমা আক্তার কল্পনা, কবি ও গবেষক জিয়াউল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

পুরস্কার প্রাপ্তির বিষয়ে জানতে চাইলে ড. বিকুল বলেন, ‘পুরস্কার বরাবরই আমার কর্মস্পৃহাকে বাড়িয়ে দেয়। এক্ষেত্রে আমার কর্মপরিধি আরো বাড়বে বলে আশা করি। করোনাকালীন এ পুরস্কার মানুষের কল্যাণে উৎসর্গিত হোক। পৃথিবীর আলোর উৎস হোক পৃথিবীর তাবৎ প্রেরণা পুরস্কার।

উল্লেখ্য, এর আগে ড. বিকুল ‘বাঙ্গালীর কণ্ঠ পুরস্কার ২০১৮’ ও কবিতা রচনার জন্য ‘কবি ওমর আলী’ পুরস্কার লাভ করেন। এছাড়া এবারের বইমেলায় তার দুইটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। যার মধ্যে একটি কাব্যগ্রন্থ ‘আলো অন্ধকারে যায়’ এবং অন্যটি প্রবন্ধগ্রন্থ ‘কথাসাহিত্য ও কবিতা: ভাবনার অন্তঃস্বর’। বই দুটি অমর একুশে গ্রন্থমেলায় শোভা প্রকাশ, প্যাভিলিয়ন ১৩ এবং বাতিঘর ঢাকা ৩৫৮-৬০ নম্বর স্টলে পাওয়া যাবে।

লেখকের উল্লেখযোগ্য গ্রন্থসমূহের মধ্যে রয়েছে- কাব্য: মায়াবী উঠোন, হলুদ বসন্ত, খোকাকে খোলা চিঠি ও অন্যান্য কবিতা, খোঁপার গোলাপে প্রেম নেই ও নরক আমার বোন। প্রবন্ধগ্রন্থের মধ্যে রয়েছে- বাংলা উপন্যাসে নদী সমাজ ও শ্রমজীবী মানুষ, বঙ্গবন্ধু মননে সৃজনে, অবিনাশী রবীন্দ্রনাথ, কথাসাহিত্যে নদীজীবন বহুকৌণিক দৃষ্টি।

ঢাকা, ৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।