দ্বিতীয় বর্ষে ইবি ক্যারিয়ার ক্লাব


Published: 2021-10-19 13:11:07 BdST, Updated: 2021-12-02 22:14:01 BdST

আজাহার ইসলাম, ইবি: ক্যারিয়ার শব্দটি শুনলেই প্রথমে মাথায় আসে উচ্চ বেতনের একটি চাকরি। যার টাকা যত বেশি আমরা তাকে তত সফল বলে মনে করি। তবে ক্যারিয়ার বলতে মূলত কর্মময় জীবনের একটি অংশকে বোঝায়। আরো সহজভাবে বলতে গেলে, ক্যারিয়ার মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। যা সে নিজের উন্নতি ও অগ্রগতির জন্য পেশা হিসেবে ব্যয় করে। আমাদের জীবনে প্রায় অর্ধেক অংশ এই ক্যারিয়ারের পিছনে ছুটতেই চলে যায়। এত বড় বিসজর্নেও সফলতা না আসলে সেই কষ্ট আজীবন মনের মধ্যে পুষে রাখতে হয়।

যুগ এখন প্রযুক্তির হাতে। দিনে দিনে প্রতিযোগিতা বাড়ছে। একুশ শতকে প্রতিযোগিতায় অংশ নিতে প্রয়োজন কৌশলী পরিশ্রমের। শুধু মেধা থাকলেই হবে না, মেধাকে শাণিত করতে হবে যুগের সাথে তাল মিলিয়ে। আর মেধা ঘষামাজার মক্ষম একটি প্লাটফর্ম ‘ক্যারিয়ার ক্লাব’। যদিও এটি অলাভজনক উদ্যোগ। তবে অলাভজনক মানেই যে একেবারে অকেজো তা কিন্তু নয়। এর মাধ্যমে আদর্শ ক্যারিয়ার গঠনে বিভিন্ন তথ্য, নেতৃত্বের গুণাবলি, দলবদ্ধ হয়ে কাজ করা সহ নানান বিষয়ে শেখার সুযোগ রয়েছে। যা পরবর্তী জীবনে ব্যাপক ভূমিকা রাখবে। বিদেশে উচ্চশিক্ষাসহ বিভিন্ন চাকরির ক্ষেত্রেও ক্লাবে কাজের অভিজ্ঞতা একধাপ এগিয়ে রাখবে।

পৃথীবিতে প্রত্যেকেরই কোনো না কোনো বিষয়ে যোগ্যতা ও দক্ষতা রয়েছে। ক্লাবের সদস্যদের দক্ষতা ও যোগ্যতা একে অপরের সাথে ভাগাভাগি করলে অন্যরাও বিভিন্ন বিষয়ে দক্ষ হয়ে উঠতে পারে। বলা হয়ে থাকে তথ্যই শক্তি। যোগ্যতা থাকা সত্ত্বেও বিভিন্ন প্রতিযোগিতামূলক বিজ্ঞপ্তির বিষয়ে না জানার কারণে অনেক সময় আমরা ব্যর্থ হই। তাই শিক্ষার্থীদের তথ্য সহায়তা দিয়ে যুগোপযোগী ও আরো দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্য নিয়ে কাজ করে থাকে ক্যারিয়ার ক্লাব।

তবে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৪২ বছরেও এমন কোনো ক্লাব ছিল না। শিক্ষার্থীদেও প্রাণের দাবি ছিল এমন একটি ক্লাব প্রতিষ্ঠা করা। দীর্ঘদিনের আক্ষেপ ঘুচিয়ে শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদ রূপে গড়ে তুলতে যাত্রা শুরু করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব। ২০২০ সালের ১৭ অক্টোবর ‘ফার্স্ট ডিজার্ভ, দেন ডিজায়ার’ স্লোগানে যাত্রা শুরু করে ক্লাবটি। প্রতিষ্ঠালগ্ন থেকেই একঝাঁক মেধাবী তরুণের অক্লান্ত প্রচেষ্টায় দুর্বার গতিতে এগিয়ে চলেছে ক্লাবের কার্যক্রম।

করোনার কারণে সশরীরে কোনো সভা, সেমিনার অনুষ্ঠিত না হলেও ভার্চুয়ালি বিভিন্ন দেশি ও আন্তর্জাতিক সেমিনারে অংশ নিয়েছে ক্লাবটি। এছাড়া প্রতিনিয়ত ক্যারিয়ার গঠনে দিকনির্দেশনামূলক ওয়েবিনারের আয়োজন করে যাচ্ছে। গত ১৭ অক্টোবর কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে সংগঠনটির সদস্যরা। ইবি ক্যারিয়ার ক্লাবের এক বছরের পথচলায় ক্যাম্পাসে ব্যাপক সুনাম কুড়িয়েছে। সেই ধারাবাহিকতা ক্লাবটি ধরে রাখবে বলে এমনটিই প্রত্যাশা সকলের।

সংগঠনটির সভাপতি আশিকুর রহমান ক্যাম্পাসলাইভকে বলেন, ‘পানি ছাড়া যেমন মাছ বাঁচে না, তেমনি সঠিক দিকনির্দেশনা ছাড়া ক্যারিয়ার গঠন করা যায় না। এজন্য ক্যারিয়ার সচেতন শিক্ষার্থীদের অন্যতম পছন্দের প্লাটফর্ম ক্যারিয়ার ক্লাব।’

ঢাকা, ১৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।