Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবিতে ছাত্রী নির্যাতন: কারণ দর্শাতে আরো সময় পেল অভিযুক্তরা

প্রকাশিত: ২৯ মার্চ ২০২৩, ২৩:৪৩

অন্তরা, ঊর্মী ও মিম (বাঁ থেকে)

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ছাত্রী নির্যাতনের ঘটনায় অভিযুক্তদের কেন স্থায়ী বহিষ্কার করা হবে না এই মর্মে কারণ দর্শানোর নোটিশের জবাব দিতে সময় বৃদ্ধির আবেদন মঞ্জুর করেছে প্রশাসন। অভিযুক্ত পাঁচ ছাত্রীকে গত ১৫ মার্চের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হলেও দুই ছাত্রী জবাব দেয়। অপর অভিযুক্ত তিন ছাত্রী জবাব না দিয়ে সময় বৃদ্ধির আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে নতুন করে আগামী ৫ এপ্রিল পর্যন্ত সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। তবে অভিযুক্তদের চাওয়া উচ্চ আদালতের নির্দেশনা, শৃঙ্খলা কমিটির সভার সুপারিশ ও তদন্ত কমিটির প্রতিবেদন সমূহ তাদেরকে দেওয়া হয়নি। বুধবার ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

রেজিস্ট্রার দপ্তরের বিজ্ঞপ্তি সূত্রে, আপনাদের চাওয়া উচ্চ আদালতের নির্দেশনা, শৃঙ্খলা কমিটির সভায় গৃহীত সুপারিশ এবং তদন্ত কমিটির প্রতিবেদনের কাগজপত্র সরবরাহ করা গেল না। তবে, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্রত্ব থেকে চূড়ান্ত ব্যবস্থা কেন গ্রহণ করা হবে না তার লিখিত জবাবদানের জন্য আগামী ৫ এপ্রিল পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করা হলো। এছাড়া পরবর্তীতে সময়সীমা আর বৃদ্ধি করা হবে না বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, গত ৪ মার্চ ছাত্রী নির্যাতনের ঘটনায় ছাত্র শৃঙ্খলা কমিটির বৈঠকে পাঁচ অভিযুক্তকে সাময়িক বহিষ্কার করে সাত কার্যদিবসের মধ্যে ‘কেন তাদের স্থায়ী বহিষ্কার করা হবে না’ এ মর্মে কারণ দর্শানোর নোটিশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। সময়সীমা বেঁধে দেওয়া সাত কার্যদিবস শেষ হয় গত ১৫ মার্চ। নির্দিষ্ট সময়ের মধ্যে অভিযুক্ত দুই ছাত্রী- ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের তাবাসসুম ইসলাম ও মোয়াবিয়া জাহান জবাব দেন। অপরদিকে পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরা, আইন বিভাগের ইসরাত জাহান মিম ও চারুকলা বিভাগের হালিমা আক্তার ঊর্মী জবাব না দিয়ে এক মাস সময় বাড়ানোর আবেদন করেন। একইসঙ্গে তারা কর্তৃপক্ষের কাছে উচ্চ আদালতের নির্দেশনা, শৃঙ্খলা কমিটির সভার সুপারিশ ও তদন্ত প্রতিবেদনের নথিপত্র চেয়ে আবেদন করেন।

আবেদনের বিষয়টি রেজিস্ট্রার দপ্তর থেকে ১৪ মার্চ আইন প্রশাসকের দপ্তরে পাঠানো হয়। ওই দপ্তরে দুই সপ্তাহ আতিবাহিত হওয়ার পর মঙ্গলবার এ বিষয়ে মতামত দেন আইন প্রশাসক প্রফেসর ড. আনিচুর রহমান। পরে বুধবার এ সিদ্ধান্ত নেন ভিসি।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান বলেন, অভিযুক্তদের বিশ্ববিদ্যালয়ের প্রশাসন থেকে আর সময় বাড়ানো হবে না। তবে তারা যদি আইন বা কোর্টের আশ্রয় নিয়ে কিছু করে সেটা আলাদা বিষয়। আইনের উর্ধ্বে তো কেউ নয়। একইসাথে তাদেরকে ডাকযোগে, বিভাগে এবং সরাসরিও বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ইবিতে ছাত্রী নির্যাতনের ঘটনায় অভিযুক্ত পাঁচ ছাত্রীকে গত ১ মার্চ বিশ^বিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার, হল প্রভোস্টকে প্রত্যাহার, ভুক্তভোগী ছাত্রীর সার্বিক নিরাপত্তা ও পছন্দের হলে উঠানোর নির্দেশ দেয় উচ্চ আদালত। নির্দেশনানুযায়ী ওই দিনই হল প্রভোস্টকে প্রত্যাহার করা হয়। এছাড়া গত ৪ মার্চ পাঁচ অভিযুক্ততদের সাময়িক বহিষ্কার করে সাত কার্যদিবসের মধ্যে ‘কেন তাদেরকে স্থায়ী বহিষ্কার করা হবে না’ এ মর্মে কারণ দর্শানোর নোটিশ দেয় প্রশাসন। এরআগে তাঁদেরকে আবাসিক হল ও ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়।

ঢাকা, ২৯ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএইচ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ