Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

কম্পিউটারে একটানা কাজ করে চোখ জ্বালা করছে?

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারী ২০২৩, ০০:৫৬

কম্পিউটারে একটানা কাজ করে চোখ জ্বালা করছে?

লাইভ ডেস্ক: আজকের দিনে বহু মানুষকে দীর্ঘক্ষণ ল্যাপটপ, কম্পিউটার কিংবা মোবাইলের সামনে বসে কাজ করতে হয়। শুধু অফিস নয়, বাড়িতে বসেও অনেকে দীর্ঘ সময় কম্পিউটারে কাজ করেন।

কিন্তু এভাবে কাজ করতে করতে অনেকেরই চোখে ব্যথা হচ্ছে। কারও কারও চোখ ব্যথার সঙ্গে মাথায় যন্ত্রণা, ক্লান্তি এবং মাথা ঘোরার সমস্যাও দেখা দিচ্ছে। এসব সমস্যা থেকে মুক্তির জন্য ঘরোয়া কিছু উপায় জানিয়েছেন বিশেষজ্ঞরা। যেমন-

১. অনেকক্ষণ কম্পিউটার কিংবা ল্যাপটপের সামনে বসে কাজ করার ফলে যদি চোখে ব্যথা হয়, তাহলে মাঝে মধ্যেই চোখে ঠান্ডা পানির ঝাপটা দিন। ঠান্ডা পানি চোখের জন্য খুবই উপকারী। কাজ করতে করতে মাঝে মাঝেই ঠান্ডা পানি দিয়ে চোখ ধুয়ে নিলে উপকার পাবেন।

২. পুদিনা পাতাও চোখের জন্য খুবই উপকারী। সেক্ষেত্রে সারারাত পানিতে পুদিনা পাতা ভিজিয়ে রাখুন। তারপর সকালে ঘুম থেকে উঠে সেই পানি দিয়ে চোখ ধুয়ে নিন। পুদিনা পাতা ভেজানো পানি তুলোয় ভিজিয়ে চোখে ব্যবহার করুন। এতে চোখে ব্যথা, জ্বালা করা থেকে মুক্তি দেবে।

৩. চোখের বেশ কিছু ব্যায়ামও দারুণ উপকারী হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

৪. চোখের যত্নে যোগব্যায়াম করার পাশাপাশি নির্দিষ্ট পরিমাণ ঘুমেরও প্রযোজন রয়েছে। একজন প্রাপ্তবয়স্ত মানুষের স্বাস্থ্যের জন্য অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম জরুরি। সারাদিন ল্যাপটপ কিংবা কম্পিউটারের সামনে বসে কাজ করার পর চোখে সমস্যা দেখা দিতেই পারে। চোখের সমস্যা দূর করতে পর্যাপ্ত পরিমাণে ঘুম দরকার।

৫. চোখের সমস্যা দূর করতে সাহায্য করে গোলাপ জলও। একটি পাত্রে ঠান্ডা পানির সঙ্গে গোলাপ জল মিশিয়ে নিন। তারপর তা তুলার বলের সাহায্যে চোখে ব্যবহার করুন। কিছুক্ষণের মধ্যেই চোখের নানা সমস্যা দূর হয়ে যাবে।

ঢাকা, ২৬ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ