Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বশেমুরবিপ্রবি’তে ‘সাইক্লোনের শহরে সন্ধি’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারী ২০২৩, ০০:১২

বশেমুরবিপ্রবি’তে ‘সাইক্লোনের শহরে সন্ধি’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

বশেমুরবিপ্রবি লাইভ: ফেব্রুয়ারি মাস জুড়েই চলছে অমর একুশে গ্রন্থমেলার ধুম। বইমেলাকে ঘিরে পাঠক লেখকদের যেন উন্মাদনার শেষ নেই। গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থী জুবায়েদ মোস্তফার চতুর্থ কাব্যগ্রন্থ ‘সাইক্লোনের শহরে সন্ধি’ প্রকাশিত হয়েছে এবারের একুশে বইমেলায়। বশেমুরবিপ্রবি ক্যাম্পাসে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে মোড়ক উন্মোচন হয়েছে বইটির।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) রাতে পাবলিক এডমিনিস্ট্রেশন ডে-২৩ এ আলোক সজ্জায় সজ্জিত সন্ধ্যায় মোড়ক উন্মোচন করা হয় বইটির। মোড়ক উন্মোচন করেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. হাসিবুর রহমান, লোক প্রশাসন বিভাগের সভাপতি নাসির উদ্দিন আহমেদ, লোক বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হাশেম রেজা, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর আয়েশা সিদ্দিকা এবং সহকারী অধ্যাপিকা কাজী নাসরিন সুলতানা।

এ বিষয়ে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. হাসিবুর রহমান বলেন, সাইক্লোনের শহরে সন্ধি বইটি ইতিমধ্যেই সাড়া ফেলেছে এবং আমিও অনেক আগে থেকেই অবগত। খবরের কাগজে এবং শিরোনাম এ সাইক্লোনের শহরে সন্ধির কথা খুব দেখেছি।

এ বিষয়ে লোক প্রশাসন বিভাগের প্রফেসর হাশেম রেজা বলেন, জুবায়েদ মোস্তফার লেখার গুণগত মান অনেক উন্নত। নতুন করে বলার কিছু নেই।এত সুন্দর আয়োজনের মধ্যে মোড়ক উন্মোচন করতে পেরে ভালো লাগছে।

বই প্রকাশের প্রসঙ্গে লেখক জুবায়েদ মোস্তফা ক্যাম্পাসলাইভকে বলেন, দীর্ঘদিন ধরেই ইচ্ছে ছিল ক্যাম্পাসে মোড়ক উন্মোচনের। অবশেষে সেই ইচ্ছা পূরণ হলো। লোক প্রশাসন বিভাগের কাছে অনেক কৃতজ্ঞতা প্রকাশ করছি আমার ইচ্ছাকে পূর্ণতা দেওয়ার জন্য। নতুন কাব্যগ্রন্থ সম্পর্কে তরুণ এই লেখক বলেন, মানুষের জীবনচিত্র, প্রকৃতি এবং বাস্তবতার সংমিশ্রণে বইটি সাজানোর চেষ্টা করছি। জীবন ধর্মী কবিতাগুলো পড়তে গিয়ে একজন পাঠক নিজেকে খুঁজে পাবে কবিতায়। বিগত বইগুলো যেমন পাঠক মহলে ব্যাপক সাড়া ফেলেছে এই বইটি নিয়েও বেশ আশাবাদী। পাঠকের কাছে সমাদৃত হলেই লেখার সার্থকতা খুঁজে পাব।

ক্যাম্পাসের অন্যতম পরিচিত মুখ লেখক জুবায়েদ মোস্তফা লোক প্রশাসন বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী। এবারের বইমেলায় প্রকাশিত কাব্যগ্রন্থ ‘সাইক্লোনের শহরে সন্ধি’ গদ্যছন্দ এবং স্বরবৃত্ত ছন্দে রচিত, বইটিতে জীবন থেকে নেওয়া জীবনমুখী বাস্তবধর্মী কবিতা ফুটিয়ে তোলা হয়েছে। এর আগে তার তিনটি কাব্যগ্রন্থ -অগ্নিশিখা, আলো আঁধারের সন্ধিক্ষণ ও রঙিন ফুলের স্বপ্ন প্রকাশিত হয়। দেশের শীর্ষস্থানীয় জাতীয় পত্রিকায় তার লেখা প্রায় প্রতিদিনই দেখা যায়। বহু প্রতিভার অধিকারী এই শিক্ষার্থীর সুনাম ইতিমধ্যেই এপার বাংলা ওপার বাংলায় ছড়িয়ে পড়েছে। তিনি বাংলার প্রকৃতি ও ভোরের পাখি কবিতার জন্য কলকাতা মহানগরী সাহিত্য পুরস্কার, ‘তোমার সীমানায়’ কবিতার জন্য সময়ের সুর সাহিত্য পুরস্কার- ২০২২ লাভ করেন। এছাড়া জাতীয় পত্রিকায় লেখালেখির নৈপুণ্যে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, বশেমুরবিপ্রবি শাখার ২০২১-২২ কার্যবর্ষের বর্ষসেরা লেখক নির্বাচিত হন।

ঢাকা, ১৮ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ //এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ