Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

উপবৃত্তি চালুর দাবিতে টানা আন্দোলনের হুমকি শিক্ষক ঐক্যজোটের

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারী ২০২৩, ২১:২০

উপবৃত্তি চালুর দাবিতে টানা আন্দোলনের হুমকি শিক্ষক ঐক্যজোটের

লাইভ প্রতিবেদক: শিক্ষা বোর্ডের রেজিস্ট্রেশন পাওয়া মাদ্রাসাগুলোকে জাতীয়করণ এবং শিক্ষার্থীদের বন্ধ উপবৃত্তি দ্রুত চালুসহ সাত দফার দাবি জানিয়েছে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক ঐক্যজোট। একই সঙ্গে নেতারা লাগাতার আন্দোলনের হুমকি দিয়েছেন।

তাঁরা বলেন, ২০২১ সাল পর্যন্ত স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষার্থীদের উপবৃত্তি ও খাবারের ব্যবস্থা চালু ছিল। তবে ২০২২ সালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় হঠাৎ করে উপবৃত্তির কার্যক্রম বন্ধ করে দেওয়ায় শিক্ষার্থীদের মাঝে চরম হতাশা বিরাজ করছে।

আজ বুধবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা আয়োজিত সংবাদ সম্মেলন থেকে লাগাতার কর্মসূচির হুমকি দেওয়া হয়।
লিখিত বক্তব্যে সংগঠটির চেয়ারম্যান কাজী মোখলেছুর রহমান বলেন, মাদ্রাসা শিক্ষাব্যবস্থাকে যুগোপযোগী করার লক্ষ্যে ১৯৭৮ সালের ৯ অর্ডিন্যান্স ২ এর ধারা অনুযায়ী স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসাগুলোকে ১৯৮৪ সালে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের রেজিস্ট্রেশন দেওয়া হয়।

গত বছরের ১২ অক্টোবর শিক্ষামন্ত্রী স্বতন্ত্র ইবতেদায়ি শিক্ষা ঐক্যজোটের নেতৃবৃন্দকে নিয়ে মন্ত্রণালয়ে বৈঠক করেন। সে সময় শিক্ষামন্ত্রী বলেছিলেন, আগামী দুই মাসের মধ্যে শিক্ষার্থীদের উপবৃত্তি এবং চার মাসের মধ্যে শিক্ষকদের বেতন-ভাতার ব্যবস্থা করা হবে। তবে এখন পর্যন্ত তা বাস্তবায়ন না হওয়ায় পুনরায় আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছি।

আগামী ২২ ফেব্রুয়ারি সব জেলায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন করে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হবে। ৬ মার্চ রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে শিক্ষকদের নিয়ে মানববন্ধনসহ লাগাতার অবস্থান কর্মসূচি পালন করা হবে।

সংবাদ সম্মেলনে মোখলেছুর রহমান আরও বলেন, আশা করি প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী কর্মসূচির আগেই দাবিগুলো বাস্তবায়ন করবেন। মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনটির সমন্বয়কারী কাজী ফয়জুর রহমান, স্বাধীনতা মাদ্রাসা পরিষদের সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম ও জয়নাল আবেদীন।

ঢাকা, ১৬ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএফ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ