Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

তা'মীরুল মিল্লাতে ২০ টাকা ফি-তে ভাষা উৎসবের আয়োজন !

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারী ২০২৩, ২২:৫৫

তা'মীরুল মিল্লাতে ২০ টাকা ফি-তে ভাষা উৎসবের আয়োজন !

তা'মীরুল মিল্লাত লাইভ: ভাষার মাস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে টঙ্গী তা'মীরুল মিল্লাত কামিল মাদরাসায় ভাষা উৎসবের আয়োজন করা হয়েছে। ভাষার জন্য জীবন দেয়া শহীদদের তাৎপর্য উপলব্ধির জন্য তা'মীরুল মিল্লাত কামিল মাদরাসার শিক্ষার্থীদের যৌথ প্রতিষ্ঠান তা'মীরুল মিল্লাত কেন্দ্রীয় ছাত্রসংসদের (টাকসু) পক্ষ থেকে এ ভাষা উৎসব-২ এর আয়োজন করার কথা রয়েছে।

আগামী মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারী, ২০২৩) মাদরাসার অডিটোরিয়াম হলে এ ভাষা উৎসবের পরীক্ষা অনুষ্ঠিত হবে। মাত্র ২০ টাকা রেজিষ্ট্রেশন ফি দিয়ে তা'মীরুল মিল্লাত কামিল মাদরাসার শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

ভাষা উৎসবের আয়োজক কমিটি জানিয়েছেন, মোট দুই ক্যাটাগরিতে তিন ধরনের বিষয়বস্তু নিয়ে ভাষা উৎসবের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। তিনটি ধরনের মধ্যে বক্তৃতা (মাতৃভাষা দিবস), হাতের লেখা প্রতিযোগিতা ও কুইজ প্রতিযোগিতা। দুই ক্যাটাগরির মধ্যে ৮ম হতে ১০ম শ্রেণির ক বিভাগ এবং আলিম হতে কামিল শ্রেণিকে খ বিভাগে ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপ থেকে সকল ইভেন্টে তিনজন করে মোট ১৮ জন প্রতিযোগীকে পুরস্কৃত করা হবে।

অনুষ্ঠিতব্য ভাষা উৎসব প্রতিযোগিতায় শুধু তা'মীরুল মিল্লাত কামিল মাদরাসার শিক্ষার্থীরাই অংশগ্রহণ করতে পারবেন বলে নিয়মাবলিতে উল্লেখ করা হয়েছে। ফরম সংগ্রহ করতে নির্দিষ্ট শ্রেণির শ্রেণি প্রতিনিধি (ক্লাস ক্যাপ্টেইন), হাজী শরীয়তুল্লাহ হল ও শহীদ মীর নিসার আলী তিতুমীর হল থেকে ফরম সংগ্রহ করা যাবে বলে ভাষা উৎসবের আয়োজক কমিটি দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন।

এ বিষয়ে ভাষা উৎসবের আয়োজক কমিটি ক্যাম্পাসলাইভকে জানান, ১৯৫২ সালে বাংলাদেশীরা নিজের রক্ত দিয়ে সারা বিশ্বকে শিখিয়েছে বাংলা ভাষা হলো ভালোবাসার ভাষা। ভাষার শিক্ষা ও নিজ ভাষার প্রতি ভালোবাসায় উদ্বুদ্ধকরণে তা'মীরুল মিল্লাতে এ ভাষা উৎসবের আয়োজন করা হয়েছে।

তা'মীরুল মিল্লাত কামিল মাদরাসা টঙ্গী ক্যাম্পাসের বাংলা বিভাগের প্রফেসর আবুল কালাম আজাদ বলেন, ‌‌'ভাষা একটি দেশের সাংস্কৃতিক ও ঐতিহ্যের ধারক ও বাহক। আর এই সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণে ভাষা হচ্ছে শক্তিশালী হাতিয়ার। ভাষা উৎসবের মাধ্যমে মাতৃভাষার প্রচলন, ভাষাগত বৈচিত্র্য, ভাষাভিত্তিক শিক্ষাকে উৎসাহিত করনসহ সাংস্কৃতিক ঐতিহ্যের উন্নয়নেও অবদান রাখা যায়।'

ঢাকা, ১৮ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএন//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ